জন্মদিনের শুভেচ্ছা

সংস্কৃত ভাষায় জন্মদিনের শুভেচ্ছা

প্রিয় বন্ধুরা, আমরা অনেকেই জানি যে, সংস্কৃত হল অনেক পুরাতন একটি ভাষা। অনেকের মতে এই সংস্কৃত ভাষা ব্যবহার করা হতো ৪ হাজার বছর আগে। আবার অনেকেই দাবি করেন যে, এই সংস্কৃত ভাষা ব্যবহার করা হতো ৬ হাজার বছর আগে। তবে এই সংস্কৃত ভাষা যে অনেক প্রাচীন সে সম্পর্কে আমাদের কারো কোন সন্দেহের অবকাশ নেই। কেননা এই ভাষা নিয়ে বিভিন্ন প্রকারের ডকুমেন্টেশন এখনো রয়েছে। আর যাদের মূলত এই পুরনো ভাষার প্রতি আগ্রহ রয়েছে। তারা অনেক সময় সংস্কৃত ভাষায় জন্মদিনের শুভেচ্ছা খুজে থাকেন। 

সংস্কৃত ভাষায় জন্মদিনের শুভেচ্ছা

তো যাদের সংস্কৃত ভাষায় জন্মদিনের শুভেচ্ছা প্রয়োজন আছে। তাদের জন্য নিচে আমি বেশ কিছু সংস্কৃত ভাষায় শুভেচ্ছা বার্তা প্রদান করলাম। আপনি চাইলে এখান থেকে সেই শুভেচ্ছা বার্তা গুলো কপি করে। সরাসরি আপনার প্রিয় মানুষ গুলোর কাছে পাঠিয়ে দিতে পারবেন। এবং আপনি সংস্কৃত ভাষার মাধ্যমে তাদের জন্মদিন এর শুভেচ্ছা বিনিময় করতে পারবেন। তাহলে আর দেরি না করে চলুন তবে দেখে নেওয়া যাক।

👉 प्रिय मित्र, आशासे भवतः कुशलता अस्ति। जन्मदिवस्य शुभकामना त्वां। शान्तिसुखेन च भवत्याः दिवसाः व्यतीताः भवन्तु

👉 शुभं जन्मदिनम्‌! अस्य विशेषस्य दिवसस्य प्रत्येकं क्षणं आनन्देन सुखेन च पूर्णं भवतु।

👉 जन्मदिवसः नूतनः आरम्भः, जन्मदिवसः अन्यस्य सुन्दरस्य वर्षस्य प्रथमः दिवसः अस्ति जन्मदिवसस्य शुभकामना

👉 बहु हासेन सुखेन पूरयतु तव जीवनं प्रिये ॥ शुभ दिवस की कामना करते हुए। शुभं जन्मदिनम्‌

Read More:   নোয়াখালী ভাষায় বন্ধুর জন্মদিনের শুভেচ্ছা

👉 आशास्ति भवतः शुभदिवसः केक इव मधुरः अस्ति। भगवान् इस वर्ष आपकी सभी आवश्यकताओं को पूरा करें एवं आपके सभी स्वप्न साकार करें। मम मित्राय जन्मदिवसस्य हार्दिक्यः शुभकामना:

👉 आजीवनं ते मित्रं भवामि । अद्यैव बहु मज्जनं कृत्वा व्यतीतव्यम्। अतीव सुष्ठु तिष्ठतु शुभं जन्मदिनम्‌

👉 जीवने आयुः महत्त्वपूर्णः नास्ति, जीवने जीवितस्य महत्त्वम् अस्ति। अतः यदा जन्मदिवसः आगच्छति तदा तस्य वर्षस्य कृते कृतज्ञतां वदन्तु। जन्मदिन की हार्दिक शुभकामनाएं प्रिय!

👉 त्वं मम जीवने ईश्वरस्य उत्तमं दानं असि। अद्य भवतः जन्मदिवसः अस्ति अतः अहम् अस्य दिवसस्य अधिकं विशेषं कर्तुम् इच्छामि। जन्मदिन की हार्दिक शुभकामनाएं एवं बहुत प्यार।

Read More:   চট্টগ্রামের ভাষায় জন্মদিনের শুভেচ্ছা

👉 तव स्मितं मम जीवनस्य महत्तमं आनन्दम् अस्ति। अद्य भवतः दिवसः अस्ति। अतः अद्य आनन्देन आनन्दं लभत। शुभं जन्मदिनम्‌

👉 भवतः विशेषदिने भवतः हार्दिकी शुभकामना। आशासे एषः अद्भुतः दिवसः भवतः हृदयं आनन्देन आशीर्वादेन च पूरयति।

প্রিয় পাঠক, উপরে আপনি বেশ কিছু সংস্কৃত ভাষায় জন্মদিনের শুভেচ্ছা দেখতে পাচ্ছেন। তো এ গুলোর মধ্যে কোন শুভেচ্ছা বার্তা টি আপনার সবচেয়ে বেশি ভালো লেগেছে। তা অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন।

আমাদের কথা

তবে সংস্কৃত ভাষায় জন্মদিনের শুভেচ্ছা গুলো শেয়ার করার আগে আপনার আরেক টা বিষয় ক্লিয়ার ভাবে জানতে হবে। সেটি হল অনেকের মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে। কেন এই সংস্কৃত ভাষা জরুরী। তো যাদের মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকবে। তাদের উদ্দেশ্য করে বলবো যে, এই সংস্কৃত ভাষা হল হিন্দু ধর্মের প্রাচীনতম একটি ভাষা। যে ভাষায় হিন্দুদের দেবতারা একে অপরের সাথে কথা বলতো। আর তারপরে ইন্দো আর্যরা তাদের মধ্যে যোগাযোগ রাখার জন্য এই সংস্কৃত ভাষা কে ব্যবহার করত। এবং পরবর্তী সময়ে বৌদ্ধ ধর্ম, শিখ ধর্ম এবং জৈন ধর্মের মধ্যেও এই সংস্কৃত ভাষার ব্যাপক প্রসার লক্ষ্য করা যায়। আর অবাক করার মত বিষয় হলো যে, বর্তমান সময়ে আমরা বাংলা ভাষায় কথা বলি। এই বাংলা ভাষার অধিকাংশ শব্দগুলো সেই প্রাচীনতম সংস্কৃত ভাষা থেকে এসেছে।

Read More:   জন্মদিনের শুভেচ্ছা স্ট্যাটাস ও দোয়া, ইসলামিক স্ট্যাটাস
Back to top button