রিভিউ

ক্যাশ সার্ভার কি/ কাকে বলে/ বলতে কি বুঝায় বিস্তারিত জানুন

আপনি যদি অনুসন্ধান করেন ক্যাশ সার্ভার কি/ কাকে বলে/ বলতে কি বুঝায় তবে সঠিক জায়গায় এসেছেন। আপনি হয়তো ইতিমধ্যে ক্যাশ সার্ভার নিয়ে কোন আপডেট নিউজ পেয়েছেন তাই ক্যাশ সার্ভার কিভাবে কাজ করতে জানতে আগ্রহী হয়েছে। 

ক্যাশ সার্ভার কি?

ক্যাশ সার্ভার হলো মূলত সিডিএন (কন্টেন্ট ডেলীভারী নেটওয়ার্ক) ভিত্তিক সার্ভার। যেখানে একটি ওয়েবসাইটের কন্টেন্ট সমূহকে ক্যাশে রেখে ঐ ওয়েবসাইটের কন্টেন্টগুলোকে দ্রুত ডেলীভারী করা হয়। অর্থাৎ যখন একটি সাইটের কন্টেন্ট নির্দিষ্ট এরিয়া ভিত্তিক ক্যাশে থাকে তখন ঐ এরিয়াতে একটি সাইটের কন্টেন্ট (অডিও, ভিডিও, টেস্কট, ইমেজ ইত্যাদি) অনেক দ্রুত লোড হয়। ক্যাশ সার্ভার কি/ কাকে বলে/ বলতে কি বুঝায় এ সম্পর্কে আরো জানতে পুরো আর্টিকেলটি পড়ুন।

একটি ক্যাশে সার্ভার একটি এন্টারপ্রাইজ দ্বারা ব্যবহৃত ব্যান্ডউইথের চাহিদা হ্রাস করার সময় ওয়েব তথ্য অ্যাক্সেসের গতি বাড়ায়। ক্যাশে এছাড়াও নিশ্চিত করে যে ব্যবহারকারীরা সমৃদ্ধ মিডিয়া ফাইল সহ অফলাইনে ওয়েব সামগ্রী অ্যাক্সেস করতে পারে।

ক্যাশে এবং প্রক্সি সার্ভারগুলি ওয়েব ব্যবহারকারীদের কাছে অদৃশ্য। পরিবর্তে, সমস্ত ইন্টারনেট অনুরোধগুলি মনে হয় যেন তারা ইন্টারনেটে ব্যবহারকারীদের ঠিকানা থেকে ফিরে আসে।

ক্যাশ সার্ভার এর সুবিধা

এর আগের অনুচ্ছেদে আপনার জেনেছেন ক্যাশ সার্ভার কী এ সম্পর্কে। এবার জানুন ক্যাশ সার্ভারের সুবিধা সম্পর্কে।

  • ফাস্ট ওয়েবসাইট লোডিং স্পীড়
  • ব্যান্ডউইথ খরচ কম লাগে,
  • ইন্টারনেটে থাকা কন্টেন্ট গুলো দ্রুত ইউজার পর্যন্ত ডেলীভারী হয়,
  • ওয়েবসাইটের সিকিউরিটি উন্নত হয়,
  • পুরো বিশ্বব্যাপী দ্রুত পৌঁছান যায়,
  • অল্প টাকায় গোটা বিশ্বের লোকাল ক্যাশ সার্ভার ইউজ করা যায়,
  • ওয়েবসাইট 24/7 অনলাইন থাকতে পারে,
  • সার্ভারে লোড়িং টাম কম ও দ্রুত হয়,
  • ওয়েবসাইট অ্যানালিটিক্স ডাটা পাওয়া যায় সহজেই।

ক্যাশ সার্ভার এর অসুবিধা

এবার জানুন ক্যাশ সার্ভার এর কি কি অসুবিধা রয়েছে।

  • শেয়ার নেটওয়ার্ক কানেকশন ইউজ করে
  • প্রক্সি বা ভিপিএন কানেকশনে অনেক সময় সাইট ব্লক হয়ে থাকে
  • প্রতিটি দেশে পরিপূর্ণ ক্যাশ সার্ভার ডিস্ট্রিবিউশন হয়নি
  • এতে ওয়েবসাইট পরিচালনায় জটিলতা হয়।

ক্যাশিং কি?

ক্যাশিং হল দ্রুত অ্যাক্সেসের জন্য একটি ক্যাশে সার্ভারে ফাইল কপি সংরক্ষণ করার প্রক্রিয়া। যদিও একটি ক্যাশে ডেটা বা ফাইলের জন্য অস্থায়ী স্টোরেজ অবস্থান, শব্দটি সাধারণত ইন্টারনেট প্রযুক্তির উল্লেখ করার সময় ব্যবহৃত হয়।

ডিএনএস সার্ভারগুলি সহজে লুকআপ অ্যাক্সেসের জন্য ডিএনএস রেকর্ড ক্যাশ করতে ব্যবহার করা হয়, CDN সার্ভার ক্যাশে বিষয়বস্তু কম লেটেন্সির জন্য যখন ওয়েব ব্রাউজারগুলি জাভাস্ক্রিপ্ট, এইচটিএমএল ফাইল এবং ছবিগুলি ক্যাশ করে ওয়েবসাইটগুলি দ্রুত লোড করতে পারে তা নিশ্চিত করতে। 

আরো পড়ুন: অনলাইন ইনকাম মোবাইল দিয়ে ২০২২

ক্যাশিং কিভাবে কাজ করে?

সাধারণত, একটি ক্যাশে ডেটা দ্রুত অ্যাক্সেস হার্ডওয়্যারে যেমন RAM (র্যান্ডম অ্যাক্সেস মেমরি) সংরক্ষণ করা হয়। এটি সফ্টওয়্যার উপাদানগুলির সাথে পারস্পরিক সম্পর্কের ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে।

একটি ক্যাশের প্রাথমিক উদ্দেশ্য হল অন্তর্নিহিত স্টোরেজ স্তরগুলি অ্যাক্সেস করার প্রয়োজনীয়তা দূর করে ডেটা পুনরুদ্ধারের গতি বাড়ানো, যা প্রক্রিয়াটিকে ধীর করে তুলতে পারে। গতির জন্য ট্রেডিং ক্ষমতা দ্বারা, ক্যাশে ক্ষণস্থায়ীভাবে সম্পূর্ণ ডেটার একটি সম্পূর্ণ ডাটাবেসের পরিবর্তে ডেটার একটি উপসেট সঞ্চয় করে।

ইন-মেমরি ইঞ্জিন এবং RAM দ্বারা সমর্থিত প্রতি সেকেন্ডে ইনপুট/আউটপুট অপারেশনের উচ্চ অনুরোধের হারের কারণে, ক্যাশিং ডেটা পুনরুদ্ধারের উন্নতি করে স্কেলে খরচ কমিয়ে দেয়।

ঐতিহ্যগত ডিস্ক-ভিত্তিক হার্ডওয়্যার এবং ডাটাবেস ব্যবহার করে একই পুনরুদ্ধারের গতি অর্জন করতে একটি সংস্থাকে অতিরিক্ত সংস্থানগুলিতে বিনিয়োগ করতে হবে। এটি খরচ বাড়িয়ে দেবে, এবং ইন-মেমরি ক্যাশিং দ্বারা প্রদত্ত লেটেন্সি কর্মক্ষমতা অর্জন করা এখনও চ্যালেঞ্জিং হবে।

অপারেটিং সিস্টেম, সিডিএন (কন্টেন্ট ডেলিভারি নেটওয়ার্ক) এবং ডিএনএস, ডাটাবেস এবং ওয়েব অ্যাপ্লিকেশনের মতো নেটওয়ার্কিং স্তরগুলি সহ বিভিন্ন প্রযুক্তি স্তরের মাধ্যমে ক্যাশিং প্রয়োগ করা যেতে পারে।

প্রশ্নোত্তর পোর্টাল, মিডিয়া শেয়ারিং সাইট, গেমিং সাইট এবং এমনকি সোশ্যাল নেটওয়ার্কিং সাইটগুলির মতো বেশিরভাগ পঠিত-ভারী অ্যাপ্লিকেশনগুলির জন্য লেটেন্সি কমাতে এবং IOPS উন্নত করতে ক্যাশিং ব্যবহার করা যেতে পারে।

ক্যাশে করা তথ্যের মধ্যে ডাটাবেস কোয়েরির ফলাফল, API অনুরোধ বা প্রতিক্রিয়া, ছবি ফাইল, HTML এবং জাভাস্ক্রিপ্টের মতো ওয়েব আর্টিফ্যাক্টের পাশাপাশি নিবিড় গণনা অন্তর্ভুক্ত থাকতে পারে।

এই অ্যাপ্লিকেশনগুলির যেকোনো একটির জন্য, অনুসন্ধান সম্ভব করার জন্য শত শত নোড বিস্তৃত বিভিন্ন মেশিন জুড়ে বড় ডেটা সেটগুলিকে রিয়েল-টাইমে অ্যাক্সেস করতে হবে। ক্যাশিং ওয়েবসাইট প্ল্যাটফর্মে বিলম্ব না করে রিয়েল-টাইমে এটি করা সম্ভব করে তোলে।

বিভিন্ন ধরনের ক্যাশিং বোঝা

আপনার ডাটাবেসের গতি এবং থ্রুপুট কর্মক্ষমতা একটি প্রভাবশালী ফ্যাক্টর যা আপনার অ্যাপ্লিকেশনের সামগ্রিক কর্মক্ষমতা নির্ধারণ করে। ডাটাবেস ক্যাশিং ব্যাকএন্ড ডাটাবেসের ক্ষেত্রে ডেটা পুনরুদ্ধারের লেটেন্সি কমিয়ে থ্রুপুট বাড়ানো সম্ভব করে।

এটি অ্যাপ্লিকেশনগুলির কার্যক্ষমতার উন্নতির দিকে নিয়ে যায়। এই ক্ষেত্রে, ক্যাশে আপনার ডাটাবেসে ডেটা অ্যাক্সেসের জন্য একটি সংলগ্ন স্তর হিসাবে কাজ করে যা আপনার অ্যাপ্লিকেশনগুলি কর্মক্ষমতা উন্নত করতে ব্যবহার করতে পারে। আপনি NoSQL এবং রিলেশনাল ডাটাবেস সহ যেকোনো ধরনের ডাটাবেসে একটি ডাটাবেস ক্যাশে প্রয়োগ করতে পারেন। ক্যাশে ডেটা লোড করার জন্য যে সাধারণ পদ্ধতিগুলি ব্যবহার করা যেতে পারে তার মধ্যে লেখার মাধ্যমে পদ্ধতি এবং অলস লোডিং অন্তর্ভুক্ত।

সাধারণ ক্যাশে

ব্যবহারের ক্ষেত্রে ডিস্ক-ভিত্তিক স্থায়িত্ব বা লেনদেন সংক্রান্ত ডেটা সমর্থনের প্রয়োজন নেই, একটি স্বতন্ত্র ডাটাবেস হিসাবে ইন-মেমরি কী-ভ্যালু ডেটা স্টোরেজ ব্যবহার করে উচ্চ কার্যকারিতা অ্যাপ্লিকেশন তৈরির একটি কার্যকর উপায়।

উন্নত গতি ছাড়াও, অ্যাপ্লিকেশনগুলি কম মূল্যের পয়েন্টে উন্নত থ্রুপুটও রেকর্ড করে। সাধারণ ক্যাশে বিভাগ তালিকা, পণ্য গ্রুপিং এবং প্রোফাইল তথ্যের মতো উল্লেখযোগ্য ডেটার জন্য ব্যবহার করা যেতে পারে।

CDN ক্যাশিং

একটি বিষয়বস্তু বিতরণ নেটওয়ার্ক বা একটি CDN হল একটি নেটওয়ার্ক যা ওয়েব ব্যবহারকারীদের দ্বারা ব্যবহৃত মূল সার্ভারের কাছাকাছি অবস্থিত প্রক্সি সার্ভারে ভিডিও, ছবি বা ওয়েবপৃষ্ঠার মতো ওয়েব সামগ্রী ক্যাশে করে। অনুরোধকারী ব্যবহারকারীর কাছে প্রক্সি সার্ভারের নৈকট্যের কারণে, একটি বিষয়বস্তু বিতরণ নেটওয়ার্ক অনুরোধ করা বিষয়বস্তু দ্রুত সরবরাহ করে।

এটি সহজে বোঝার জন্য, আপনি CDN-কে খাদ্য দোকানের একটি চেইন হিসাবে বিবেচনা করতে পারেন। যেখানে খাদ্য মূলত জন্মানো হয় সেখানে যাওয়ার পরিবর্তে, খাবার পেতে আপনাকে শুধুমাত্র স্থানীয় খাবারের দোকানে যেতে হবে। আপনার খামারে যাওয়ার দিন বা ঘন্টার বিপরীতে এটি আপনার মিনিট সময় নেবে। এইভাবে, CDNক্যাশ স্টক ওয়েব পৃষ্ঠার তথ্যকরে যাতে ওয়েব পৃষ্ঠাগুলি সহজে এবং দ্রুত লোড করা যায়।

কিভাবে বিষয়বস্তু ক্যাশে করা হয়?

যখন একজন ব্যবহারকারী একটি CDN ব্যবহার করে এমন একটি ওয়েবসাইটে বিষয়বস্তুর অনুরোধ করেন, তখন বিষয়বস্তু বিতরণ নেটওয়ার্ক একটি সার্ভার থেকে সামগ্রীটি সনাক্ত করে। এটি ভবিষ্যতের অনুরোধের জন্য CDN ক্যাশে সার্ভারে সামগ্রীর একটি অনুলিপি সংরক্ষণ করে। এই ডেটা CDN ক্যাশে থাকবে এবং যখনই অনুরোধ করা হবে তখনই তা উপলব্ধ করা হবে।

CDN ক্যাশিং সার্ভারগুলি বিশ্বের বিভিন্ন স্থানে ডেটা সেন্টারে অবস্থিত। এটি নিশ্চিত করে যে সার্ভারগুলি সামগ্রী অ্যাক্সেস করার প্রয়োজনে ব্যবহারকারীদের সান্নিধ্যে রয়েছে৷ একটি সার্ভার ব্যবহারকারীর যত কাছাকাছি, বিষয়বস্তু পুনরুদ্ধার প্রক্রিয়া তত দ্রুত।

CDN ক্যাশিং সুবিধা

একটি CDN ক্যাশে প্রক্সি সার্ভারের মাধ্যমে সামগ্রী সরবরাহ করে, আপনি ব্যাকএন্ড সার্ভার থেকে ডেটা পুনরুদ্ধারের প্রয়োজনীয়তা দূর করেন। এটি উল্লেখযোগ্যভাবে ব্যান্ডউইথের খরচ কমিয়ে দেয়, বিশেষ করে যখন অসংখ্য ওয়েবসাইট ভিজিটরদের কাছে ডেটা সরবরাহ করে। CDN ক্যাশে সার্ভারের সাথে, একটি সংস্থা ক্যাশেযোগ্য সামগ্রী শতাংশের উপর নির্ভর করে ব্যান্ডউইথের খরচ 80% পর্যন্ত কমাতে পারে।

উন্নত ব্যবহারকারীর অভিজ্ঞতা

ক্যাশে প্রক্সি সার্ভারগুলির একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক বিতরণের সাথে, CDN ক্যাশিং আপনার ওয়েব সামগ্রীকে আপনার ওয়েবসাইটের দর্শকদের কাছাকাছি নিয়ে আসে, বিশ্বজুড়ে তাদের অবস্থান নির্বিশেষে। তাদের প্রয়োজনীয় সামগ্রী দ্রুত সরবরাহ করার ক্ষমতা অ্যাক্সেসের গতি উন্নত করে, যা ব্যবহারকারীর অভিজ্ঞতা বাড়ায়। পরিবর্তে, এটি পৃষ্ঠা পরিত্যাগের হার হ্রাস করে এবং রূপান্তর উন্নত করে।

নির্ভরযোগ্য কন্টেন্ট ডেলিভারি

আধুনিক CDN ক্যাশে সার্ভার সফ্টওয়্যার একটি ট্রাফিক ক্ষমতা দিয়ে তৈরি করা হয় যা সাধারণ এন্টারপ্রাইজ নেটওয়ার্কের ক্ষমতাকে ছাড়িয়ে যায়। সেরা ক্যাশে সার্ভারটি স্থিতিস্থাপক এবং অত্যন্ত সুরক্ষিত, ওয়েবসাইট ক্রাশ না করেই আকস্মিক ট্র্যাফিক বৃদ্ধি সহ্য করার জন্য যথেষ্ট।

এটি স্ব-হোস্ট করা সাইটগুলির সাথে সম্ভব হবে না যা সহজেই ট্র্যাফিক এবং পরিষেবা আক্রমণ অস্বীকারের অপ্রত্যাশিত বৃদ্ধি দ্বারা ব্যাহত হয়। CDN ক্যাশে সার্ভারগুলি সেই মুহুর্তগুলিতে অত্যন্ত স্থিতিশীল থাকে যখন আপনার ওয়েবসাইট ট্র্যাফিকের শীর্ষে থাকে৷

স্মার্ট ক্যাশে নিয়ন্ত্রণ

সম্প্রতি পর্যন্ত, CDN ক্যাশিং একটি হ্যান্ডস-অন প্রক্রিয়া ছিল যেখানে ওয়েব বিশেষজ্ঞদের একটি HTTP ক্যাশে সার্ভার বা আইএসপি-এর জন্য একটি ক্যাশে সার্ভার ম্যানুয়ালি পরিচালনা করতে হয়। তা সত্ত্বেও, আধুনিক CDNগুলি একটি বিস্তৃত বিষয়বস্তুর পরিসরের জন্য সহজ পর্যবেক্ষণ এবং ক্যাশে করার জন্য নতুন প্রক্রিয়া অফার করছে।

এটি আপনার সময় বাঁচায় এবং ক্যাশিং প্রক্রিয়াগুলির সামগ্রিক দক্ষতা উন্নত করে৷ এই উন্নত কর্মক্ষমতা বৈশিষ্ট্য অধিকাংশ ডেভেলপারদের কাছ থেকে ক্যাশে সার্ভার মূল্য প্রভাবিত না করে দেওয়া হয়.

এটি একটি শিক্ষা-ভিত্তিক পদ্ধতি যা স্টোরেজ এবং ডেলিভারি স্বয়ংক্রিয়ভাবে অপ্টিমাইজ করার জন্য সামগ্রী ব্যবহারের ধরণগুলি ট্র্যাক করার জন্য একটি সামগ্রী বিতরণ নেটওয়ার্কের ক্ষমতার উপর নির্ভর করে৷

স্মার্ট ক্যাশিং কন্ট্রোলের প্রধান সুবিধা হল গতিশীলভাবে তৈরি করা বস্তুর জন্য নতুন ক্যাশিং সুযোগ সনাক্ত করার জন্য একটি নেটওয়ার্কের ক্ষমতা। প্রতিটি ভিজিটের সাথে নতুন তৈরি হওয়া বিষয়বস্তুর টুকরোগুলি পরিবর্তন সাপেক্ষে নাও হতে পারে তবে জড়িত প্রযুক্তিগততার কারণে এখনও গতিশীল হিসাবে বিবেচিত হয়।

স্মার্ট ক্যাশে নিয়ন্ত্রণ ব্যবহারের অন্যান্য সুবিধাগুলির মধ্যে রয়েছে:

  • উচ্চ চাহিদাযুক্ত সামগ্রীর জন্য উত্পাদনশীল প্রতিলিপিগুলি
  • অঞ্চলের উপর ভিত্তি করে বিষয়বস্তুর জনপ্রিয়তার জন্য ক্যাশে সামঞ্জস্যকরণ
  • ঘন ঘন অ্যাক্সেস করা উপাদানগুলির জন্য স্বয়ংক্রিয় ক্যাশে নিয়মগুলি
  • সময়-সংবেদনশীল সংরক্ষণাগার এবং মেয়াদ শেষ হওয়ার নীতিগুলিতে

অবশ্যই ক্যাশে বিকল্প থাকতে হবে

এমনকি স্মার্ট ক্যাশে ক্ষমতা সহ, নিয়ন্ত্রণ এটি সর্বোত্তম ক্যাশে পরিচালনার ক্ষেত্রে একটি প্রয়োজনীয়তা। অবশ্যই থাকা নিয়ন্ত্রণগুলির মধ্যে রয়েছে:

ক্যাশে পরিষ্কার করুন

এটি আপনাকে ক্যাশে করা ফাইলগুলিকে রিফ্রেশ করতে দেয়৷ কিছু প্রদানকারী শুধুমাত্র সম্পূর্ণ ক্যাশে স্টোরেজ রিফ্রেশ করার অনুমতি দেয়। কিছু CDN প্রদানকারী একটি পূর্বনির্ধারিত সময়ের জন্য অনুমোদিত শুদ্ধকরণের সংখ্যা সীমিত করে। একটি purging অনুরোধের কার্যকারিতা একটি নেটওয়ার্কের মাধ্যমে প্রচার করার সময় দ্বারা নির্ধারিত হয়৷

সর্বদা ক্যাশে

এই নিয়ন্ত্রণ আপনাকে ক্যাশে শিরোনাম এবং ট্যাগিং ফাইলগুলিকে ম্যানুয়ালি ওভাররাইড করতে দেয় যা সবসময় ক্যাশে থেকে পরিবেশিত হয় বা যেগুলি কখনও পরিবেশন করা হয়নি৷ এই কন্ট্রোলটি ক্যাশে ম্যানেজমেন্টে উপযোগী, বিশেষ করে যখন বাল্ক ম্যানেজমেন্ট অপশনগুলির সাথে ব্যবহার করা হয় যা এই নির্দেশাবলীর অ্যাপ্লিকেশনগুলিকে ফাইল গ্রুপ করতে দেয় যেমন, ছবি/টেমপ্লেট/ফোল্ডারে সমস্ত JPG ফাইল।

পিরিয়ড ক্যাশে

এটি সর্বদা ক্যাশে নিয়ন্ত্রণের একটি পরিমার্জন। এটি আপনাকে একটি নির্দিষ্ট সময়কাল তৈরি করতে দেয় যখন বস্তুটি রিফ্রেশ করার আগে ক্যাশে থেকে পরিবেশন করা হবে। নির্দিষ্ট ফাইলের সহজ ব্যবস্থাপনার জন্য CDN GUI থেকে পিরিয়ডের জন্য ক্যাশে অ্যাক্সেস করা যেতে পারে। এটি একটি দরকারী বিকল্প যখন বাল্ক ফাইল পরিচালনার জন্য ব্যবহার করা হয়, যেমন, সমস্ত JS ফাইল কমপক্ষে পাঁচ দিনের জন্য ক্যাশে করা হয়।

 

Leave a Reply

Your email address will not be published.

Back to top button