সরকারী সেবা

এন আইডি কার্ড চেক ও ডাউনলোড করার নিয়ম ২০২২

অনলাইন থেকে এনআইডি (Voter ID) কার্ড বের করার নিয়ম

আপনি যদি অনুসন্ধান করে থাকেন অনলাইন থেকে এন আইডি কার্ড চেক ও ডাউনলোড করার নিয়ম ২০২২ তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। পুরো পোষ্ট দেখে সহজেই ভোটার আইডি (Voter ID) বের করে নিতে পারবেন।

আপনার কি 18 বছরহয়েছে?  আপনি আপনিকি ভোটার তালিকাহালনাগাদ কর্মসূচিতে আপনারনাম লিখিয়েছিলেন?  তাহলে অবশ্যইআপনার আইডি কার্ডহয়েছে কিনা সেটা চেককরার প্রয়োজন

এমনিতেও ভোটারআইডি কার্ড আমাদের অনেকগুরুত্বপূর্ণ ডকুমেন্ট। শুধু ভোটদেওয়ার ক্ষেত্রেইনয় বরং এন আইডি কার্ডেরব্যবহার রয়েছে সর্বত্র।  নিচেরনিয়ম অনুযায়ী আপনি ভোটারআইডি কার্ড চেক এবং ভোটারআইডি কার্ড ডাউনলোড করতে পারবেন। আইডিকার্ড চেক করুন অনলাইনে- NID card online check national id card check Bangladesh BD .

এন আইডি কার্ড ডাউনলোড করার নিয়ম ২০২২

এন আইডি কার্ড চেক করতে Services.nidw.gov.bd এর ভোটার তথ্য গিয়ে আপনারভোটার স্লিপ নাম্বার এবং আপনার জন্ম তারিখ দিয়ে চেক করতে পারবেন।

প্রথমে এইলিঙ্ক (ভোটার তথ্য) এ ক্লিককরুন। এর পরে নিচের মতো একটি ওয়েবপেজ দেখতে পাবেন।

 

  • এরপরে ভোটারআইডি কার্ড চেক করারফর্ম নাম্বার এর ঘরেআপনার ভোটার স্লিপ এ থাকা সংখ্যাটি দিবেন।
  • জন্মতারিখ এর ঘরে আপনার সঠিকজন্ম তারিখ দিবেন
  • ক্যাপচাঘরে ছবিতে প্রদর্শিত কোডটি দিয়েদিবেন।
  • সবশেষ এ ভোটার তথ্যদেখুন এ ক্লিককরলে আপনার আইডিকার্ড হয়েছে কিনা জানতে পারবেন। সাথে আপনার এন আইডি কার্ড নাম্বার চেক করতেপারবেন।

শুধুমাত্র এন আইডি নাম্বার দিয়ে আপনিই সাধারণভাবে যেকোনো কাজ চালিয়ে যেতে পারবেন। যেমন  সিম রেজিস্ট্রেশন,  বিকাশএকাউন্ট খোলা সহ বিভিন্নপ্রয়োজন মূলক কাজ। অফিশিয়াল কোনকাজের জন্য আইডি কার্ড ব্যবহার করতে হলে আপনার আইডি কার্ডের অনলাইনকপি অথবা মূলকপি প্রয়োজন পড়বে।

আরো পরুনঃ স্মার্ট কার্ড চেক করার নিয়ম

ভোটার আইডি কার্ড ডাউনলোড পদ্ধতি

এন আইডি কার্ডের অনলাইনকপি ডাউনলোড করতে হলে NIDW পোর্টালে গিয়ে আপনার আইডি কার্ড নাম্বার এবং একটিপাসওয়ার্ড দিয়ে রেজিস্টার করেনিবেন। এরপরে লগইন করে ডাউনলোড এ ক্লিককরুন, আপনার ভোটার আইডি কার্ড ডাউনলোড হয়েযাবে।

রেজিস্টার করার নিয়ম

ভোটার তথ্য একাউন্ট রেজিস্টার করতেহলে সর্বপ্রথম আপনাকে এই লিংকে ( NID Application System )  ক্লিক করতে হবে। এরপরে নিচের ত একটি ওয়েব পেজ দেখতে পারবেন। এরপরে প্রথম ছবি থেকে ” রেজিস্টার করুন” লেখায় ক্লিক করলে ২য় ছবিরমত আরেকটি পেজ দেখতেপাবেন।

প্রথমত

  1. এখানে ২য়ছবিতে একাউন্ট রেজিস্টার পেজচলে আসবে । তার পরেঃ
  2. জাতীয় পরিচয় পত্র নাম্বার এরঘরে আপনার আইডি কার্ডএর ১০/১৩ বা ১৭ সংখ্যার নাম্বার টি দিবেন
  3. জন্ম তারিখ এর ঘরেআপনার সঠিক জন্মতারিখ দিবেন
  4. প্রদত্ত ক্যাপচা পুরনকরে দিবেন
  5. সাবমিট এ ক্লিককরবেন।

২য় ত

উপরোক্ত তথ্যাদি সঠিক থাকলে আপনাকে  ফেসভেরিফিকেশন করতে বলাহতে পারে। ভেরিফিকেশন প্রক্রিয়াটি করার জন্য আপনাকে নিচেরমত একটি বারকোড দেখানোহবে। উক্ত QR  কটি আপনি গুগল প্লেস্টোর থেকে NID Wallet অ্যাপসের মাধ্যমে স্ক্যানকরে নিবন্ধিত ভোটার আইডি কার্ডের ব্যক্তির মুখমন্ডল স্ক্যানকরে নিবেন।

৩য় ত

সাবমিট করার পরে আপনার ভোটারতথ্য হালনাগাদ করার সময় যেই মোবাইলনাম্বার টি দিয়ে ছিলেন সেটি দেখাবে । এবং একটি কোড পাঠানোহবে সারবার থেকে। সঠিক OTP দেয়ারপরে একটা পাসওয়ার্ড সেট করতে বলাহবে। একটি পাসওয়ার্ড সেটকরে নিবেন। এইখানে ভোটারতথ্য রেজিস্ট্রেশন কাজশেষ।

আরো পডুনঃ আপনার NID দিয়ে কয়টই সিম রেজিস্ট্রেশ্ন হয়েছে তা দেখার নিয়ম

এনআইডি ডাউনলোড করার নিয়ম

ডাউনলোড করারজন্য উপরের লিঙ্কে ক্লিক করে একটু নিচে স্ক্রল করে যাবেন লগইন পেইযে। এখানে আপনার রেজিস্টার করা আইডিনাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করেনিবেন।

লগিন করারপর এরকম দেখবেন । এখানথেকে ডাউনলোড বাটনে ক্লিককরলে এন আইডি কার্ড অনলাইনকপি ডাউনলোড হয়ে যাবে। সম্পূর্ণ ফাইলটি পাবেন PDF আকারে ।

আর পরুনঃ অনলাইন থেকে আপনার আইডি কার্ড সংগ্রহ করার সম্পুরন প্রক্রিয়া

এন আইডি কার্ড অনলাইন কপি ডাউনলোড

এন আইডি কার্ড অনলাইন কপি হল যেকোনোপ্রয়োজনে অথবা আইডিকার্ডের অনুপস্থিতিতে ন্যাশনাল আইডি কার্ড এর ওয়েবসাইট থেকে ডাউনলোড কৃত প্রিন্ট কপি।  এই অনলাইন কপি দি আপনি আসল ভোটার আইডি কার্ডের মত ব্যবহার করতে পারবেন।

এন আইডি কার্ড চেক করার প্রয়োজনীয়তা

আমাদের কে দেওয়া নির্দিষ্টতারিখের মধ্যে আমরা যদি ভোটার আইডি কার্ডটি না পেয়ে থাকে হাতে তাহলেআমাদের ভোটার আইডি কার্ডটিঅত্যধিক সম্পন্ন হয়েছে কিনাতা যাচাই করার জন্যআমাদের ভোটার আইডি কার্ড চেককরার প্রয়োজন।

আমরা অনেক সময়আমাদের কাছে আমাদের মূল্যবান এনআইডি আইডি কার্ডটি রাখতে পারিনা। হঠাৎ কোনোপ্রয়োজনে আমাদেরকে আইডি কার্ডেরব্যবহার করতে হয় আমরা নিজেদেরবাসা থেকে অনেকটা দূরে থাকার কারণেআমাদের আইডি কার্ডটি নিয়ে আসতেঅনেকটা সময় লেগে যায়।  কিন্তু অনলাইনআইডি কার্ড চেক এবং ডাউনলোড করার মাধ্যমেআপনি পৃথিবীর যেকোন প্রান্তথেকে আপনার আইডিকার্ডটি ডাউনলোড করে প্রিন্টকরতে পারবেন এবং যেকোন কাজে ব্যবহার করতেপারবেন।

Back to top button