প্রযুক্তি

খুব সহজেই যে কোন ভাষায় অনুবাদ করুন

কখনো কি এরকমটা হয়েছে যে, অন্য কোন একটি ভাষা আপনার অনুবাদ করার প্রয়োজন হয়েছিল। যদি আপনি আমাদের দেশীয় মানুষ বাদে ভিনদেশী কোন মানুষের সাথে কথা বলেন। তাহলে কিন্তু আপনি তাদের ভাষাকে আপনার নিজের ভাষায় অনুবাদ করে নিতে পারবেন। এর পাশাপাশি আপনি চাইলে আপনার ভাষাকে তাদের ভাষায় অনুবাদ করে বুঝিয়ে দিতে পারবেন। মূলত এই অনুবাদ করার পুরো প্রক্রিয়া কে বলা হয়ে থাকে ট্রান্সলেশন।

যেমন ধরুন, আপনি ফেসবুক ব্যবহার করছেন। এই সময়ে আমেরিকা থেকে কেউ আপনাকে একটা মেসেজ পাঠালো। এখন আপনি যদি তার মেসেজের ভাষা বুঝতে না পারেন। তাহলে আপনি সেই আমেরিকার থেকে পাঠানোর ব্যক্তির মেসেজটি কপি করে আপনার ভাষায় অনুবাদ করে নিতে পারবেন। আর এই কাজ গুলো করার জন্য আপনি বিভিন্ন রকমের ওয়েবসাইট এবং এপস দেখতে পারবেন।

আর আপনি খুব সহজেই অনুবাদ করুন এই প্রত্যাশা নিয়ে আমি আজকের এই আর্টিকেলে আপনাকে এমন কিছু ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেট apps এর সাথে পরিচয় করিয়ে দিব। যে অ্যাপস গুলো থেকে আপনি খুব দ্রুততার সাথে যে কোন ভাষা কে আপনার নিজের ভাষায় অনুবাদ করে দিতে পারবেন।

তবে আজকের আর্টিকেলে অনুবাদ করার অ্যাপস নিয়ে কথা বলার পাশাপাশি। আমি আপনাকে বেশ কিছু ওয়েবসাইটের সাথে পরিচয় করিয়ে দিব। যে ওয়েব সাইট গুলো বর্তমান সময়ে বিশ্বের জনপ্রিয় অবস্থান করে আছে। এবং এই ধরনের ওয়েবসাইট থেকে আপনি খুব সহজেই যে কোনো ভাষাকে অন্য আরেক টি ভাষায় অনুবাদ করতে পারবেন।

যে কোন ভাষাকে অন্য ভাষায় অনুবাদ করুন

বিভিন্ন সময় আমাদের বিভিন্ন ভাষাকে অনুবাদ করার প্রয়োজন হয়ে থাকে। তবে আপনি বিশ্বের যে কোন ভাষাকে অনুবাদ করুন না কেন। এবার আমি আপনাকে এমন একটি অ্যাপস এর সাথে পরিচয় করিয়ে দিব। যে apps এর মাধ্যমে আপনি খুব সহজেই বিশ্বের যেকোনো ভাষা কে আপনার নিজের ভাষায় অনুবাদ করতে পারবেন। চলুন এবার তাহলে সেই অ্যাপসের সাথে পরিচিত হওয়া যাক।

Google Translate

প্রিয় পাঠক, বর্তমান সময়ের সবচেয়ে কার্যকরী একটি অ্যাপস হলো গুগল ট্রান্সলেট। মূলত এই অ্যাপস টি যদি আপনার ফোনে ইন্সটল করা থাকে। তাহলে আপনি বিশ্বের যে কোন ভাষা কে উক্ত অ্যাপস এর মাধ্যমে ট্রান্সলেট করতে পারবেন। 

যেমন ধরুন, আপনি ফেসবুক ব্যবহার করেন। এবং অন্য কোন দেশ থেকে একজন মানুষ আপনাকে তার দেশের ভাষায় মেসেজ করলো। এখন আপনি তার দেশের ভাষা বুঝতে পারবেন না এটাই স্বাভাবিক। তো আপনি যদি তার মেসেজ টি কপি করে গুগল ট্রান্সলেট এর মধ্যে দেন। তাহলে অটোমেটিকলি তা আপনার কপি করা মেসেজটির বাংলা অর্থ আপনি জেনে নিতে পারবেন।

এর পাশাপাশি আপনি যদি আপনার কোন মেসেজ ওই ব্যক্তিকে তার দেশের ভাষায় দিতে চান। তা হলেও আপনি এই গুগল ট্রান্সলেট অ্যাপস এর মাধ্যমে এই কাজটি করতে পারবেন। তবে আপনি যদি আপনার ফোনে থাকা google translate apps এর মাধ্যমে অনুবাদ করতে চান। তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। চলুন এবার তাহলে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

অনুবাদ করুন গুগল ট্রান্সলেট অ্যাপস এর মাধ্যমে

তো আপনি যদি অনুবাদ করার জন্য google translate apps এর ব্যবহার করেন। তাহলে আপনাকে বেশ কিছু নিয়ম মেনে চলতে হবে। আর সেই নিয়ম গুলো হল,

  1. সবার আগে আপনাকে উক্ত অ্যাপস টি আপনার ফোনে ইন্সটল করে নিতে হবে।
  2. আপনি চাইলে গুগল প্লে স্টোরে গিয়ে সরাসরি উক্ত অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন। অথবা এখানে ক্লিক করেও গুগল ট্রান্সলেট অ্যাপস ডাউনলোড করতে পারবেন।
  3. তো যখন আপনি এই অ্যাপস টি ডাউনলোড করার পর ওপেন করবেন। তখন আপনি দুটি বক্স দেখতে পারবেন।
  4. প্রথম বক্সে আপনি আপনার সেই ভাষা সিলেক্ট করুন। যে ভাষা কে আপনি অনুবাদ করতে চান।
  5. দ্বিতীয় বক্সে আপনি আসলে অনুবাদ করে কোন ভাষায় দেখতে চান। সে ভাষা সিলেক্ট করে দিবেন।

যদি আপনি উপরের এই পাঁচটি নিয়ম অনুসরণ করেন। তাহলে আপনি খুব সহজেই google translate apps এর মাধ্যমে অনুবাদ করতে পারবেন। কারণ যখন আপনি প্রথম বক্সে কোন কিছু লেখা পেষ্ট করে দিবেন। তখন সেই লেখার অনুবাদ পরবর্তী বক্সে দেখতে পারবেন।

ওয়েবসাইট এর মাধ্যমে অনুবাদ করুন

আপনি Google Translate app ব্যবহার করার পাশাপাশি ওয়েবসাইট এর মাধ্যমে অনুবাদ করতে পারবেন। যদি আপনার অ্যাপস ইনস্টল করা ঝামেলা মনে হয়। তাহলে আপনি খুব সহজেই ওয়েবসাইট এর মাধ্যমে অনুবাদ করে নিতে পারবেন। 

তবে আপনি যদি ওয়েবসাইট এর মাধ্যমে অনুবাদ করতে চান। তাহলে আপনাকে নিচে উল্লেখিত নিয়ম গুলো মেনে চলতে হবে। 

  • প্রথমত আপনাকে এখানে ক্লিক করতে হবে। 
  • যখন আপনি উপরে দেয়া লিংকে ক্লিক করেন। তাহলে আপনি সরাসরি একটি ওয়েবসাইটে প্রবেশ করবেন। 
  • মূলত সেই ওয়েবসাইটে গিয়ে আপনি দুটো ফাঁকা বক্স দেখতে পারবেন। 
  • এরপর প্রথম বক্সে আপনি যে ভাষাকে অনুবাদ করতে চান। সেটি নির্ধারন করে দিবেন। 
  • এরপরে আপনি যে ভাষায় অনুবাদ করতে চান। সেই ভাষা টি পরের বক্সে সিলেক্ট করে দিবেন। 

যদি আপনি উপরের নিয়ম গুলো অনুসরন করেন। তাহলে আপনি খুব সহজেই ওয়েবসাইট এর মাধ্যমে যে কোনো ভাষা কে অনুবাদ করে নিতে পারবেন৷ 

অনুবাদ করুন নিয়ে কিছুকথা

প্রিয় পাঠক, আপনি বিশ্বের যেকোনো ভাষা কে অন্য ভাষায় অনুবাদ করুন৷ সেই কারনে মূলত আজকের এই আর্টিকেল টি লেখা হয়েছে। কারন আজকের আর্টিকেলে আমি মোট ২ ধরনের অনুবাদ করার পদ্ধতি শেয়ার করেছি। 

আশা করি আজকের আলোচিত বিষয় গুলো আপনি খুব ভালো ভাবে বুঝতে পেরেছেন। তবে এরপরও যদি আপনার কোনো সমস্যা হয়। তাহলে অবশ্যই নিচে একটা কমেন্ট করবেন। আমি চেস্টা করবো আপনার সমস্যার সমাধান করার। 

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button