অন্যান্য

ট্রানজেকশন সার্ভিস অফিসার এর কাজ কি

আমাদের সবার ইচ্ছা থাকে পড়াশোনা করে ভালো একটি চাকরি পাওয়ার। সাধারণত আমাদের মাঝে বেশিরভাগ মানুষ পড়াশোনা করে শুধু ভালো একটি চাকরির আশায়। চাকরীর বাজারে নতুন নতুন পদ সৃষ্টি হচ্ছে এবং কাজের ক্ষেত্র ও তৈরি হচ্ছে। এ ধরণের একটি পদ Transaction Service Officer এর কাজ কি এই নিয়ে অনেকে অনুসন্ধান করছেন। তবে আজকের আর্টিকেলে ট্রানজেকশন সার্ভিস অফিসার এর কাজ কি এ সম্পর্কে শুরু থেকে শেষ অবধি আলোচনা করা হবে। 

পড়াশোনা করে ভালো চাকরির মধ্যে অন্যতম একটি চাকরি হলো ট্রানজেকশন সার্ভিস অফিসার। বর্তমান সময়ে ট্রানজেকশন সার্ভিস অফিসার কাজ অনেক বেশি জনপ্রিয় ও চাহিদা সম্পন্ন। তবে নতুন যারা ট্রানজেকশন সার্ভিস অফিসার পদে নিয়োগ প্রাপ্ত হতে চাচ্ছেন। অথবা ট্রানজেকশন সার্ভিস অফিসার পদে আবেদন করতে চাচ্ছেন। 

তাদের সাধারন একটি প্রশ্ন থাকে ট্রানজেকশন সার্ভিস অফিসার এর কাজ কি। আশা করি আজকের আর্টিকেল যদি আপনি মনোযোগ সহকারে পড়েন তাহলে অবশ্যই ট্রানজেকশন সার্ভিস অফিসার সংক্রান্ত সকল তথ্য পেয়ে যাবেন। তাই মনোযোগ সহকারে আজকের আর্টিকেল করার চেষ্টা করুন। 

Transaction Service Officer এর কাজ কি

ট্রানজেকশন সার্ভিস অফিসার এর কাজ কি

সাধারণত দেশের সরকারি বেসরকারি বিভিন্ন ব্যাংকে ট্রানজেকশন সার্ভিস অফিসার নিয়ম দেওয়া হয়। এছাড়াও অন্যান্য অফিসিয়াল ট্রানজেকশন সার্ভিস অফিসার নিয়োগ পায় কিন্তু তার সংখ্যা খুবই কম। তবে আমাদের দেশে সাধারণত ব্যাংক সেক্টরে ট্রানজেকশন সার্ভিস অফিসার বেশি নিয়োগ দেয়া হয়। 

আপনি নিশ্চয়ই ট্রানজেকশন সার্ভিস অফিসার পদে আবেদন করতে চাচ্ছেন। অথবা আপনি ইতিমধ্যে এই পদের জন্য আবেদন করে ফেলেছেন। কিন্তু ট্রানজেকশন সার্ভিস অফিসারের কি কি করনীয় ও কি কি দায়িত্ব তা আপনার অজানা। এই কারণে আপনাদের সামনে আজকে আমরা ট্রানজেকশন সার্ভিস অফিসার এর কাজ কি তানিয়া বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। চলুন দেরি না করে দেখে নেই, ট্রানজেকশন পদের অফিসারদের কি কি দায়িত্ব ও করণীয় থাকা। 

একাউন্ট সংক্রান্ত

ব্যাংকের অ্যাকাউন্ট সংক্রান্ত যেকোনো তথ্য একজন ট্রানজেকশন সার্ভিস অফিসারের প্রধান দায়িত্ব। অর্থাৎ আপনাকে একাউন্ট তৈরি সংক্রান্ত সকল দায়িত্ব পালন করতে হবে। এমন অনেক নতুন গ্রাহক আছে যারা একাউন্ট তৈরি করবে তাদের সহযোগিতা করা। আবার এমন অনেক পুরাতন গ্রাহক আছে যারা অ্যাকাউন্ট বন্ধ করবে তাদেরকেও সহযোগিতা করা আপনার প্রধান দায়িত্ব। মোটকথা একাউন্ট সংক্রান্ত সকল দায়িত্ব আপনাকে পালন করতে হবে। চলুন এবার তবে একাউন্ট ছাড়াও আরও Transaction Service Officer এর কাজ কি রয়েছে জানা যাক।

ক্যাশিয়ারের দায়িত্ব

ট্রানজেকশন সার্ভিস অফিসারের আরেকটি অন্যতম দায়িত্ব হল ক্যাশ ম্যানেজমেন্ট করা। অর্থাৎ যাকে আমরা ক্যাশিয়ার পদ হিসেবে বিবেচনা করি। প্রতিদিন ক্যাশে কত টাকা খরচ হলো ও কত টাকা লেনদেন হলো এ সকল সংক্রান্ত সকল তথ্য আপনাকেই হিসাব করতে হবে। 

লোন সংক্রান্ত

এছাড়াও ট্রানজেকশন সার্ভিস অফিসারের আরেকটি অন্যতম দায়িত্ব হলো লোন পদে দায়িত্ব পালন করা। অর্থাৎ আপনাকে লোন সংক্রান্ত সকল দায়িত্ব পালন করতে হবে। যে সকল গ্রাহক লোন উত্তোলন করবে তাদের লোন দেওয়া ও ম্যানেজমেন্ট দায়িত্ব পালন করা। 

লেনদেন পরিষেবা অফিসার

এছাড়াও ক্যাম্পেইন করা, অর্থাৎ ব্যাংকের বিভিন্ন সুযোগ সুবিধা নিয়ে কেম্পেইন করতে হবে। এছাড়া বিভিন্ন সময় ব্যাংকের সুযোগ-সুবিধা ও লোনের জন্য আপনাকে মার্কেটিং করা লাগতে পারে। মোট কথা অফিসিয়াল সব ধরনের কাজের সাথে সম্পৃক্ত থাকতে হবে। যাতে আপনার উর্ব্ধতন কর্তৃপক্ষ আপনার কাজ প্রশংসা করে।

শেষকথাঃ আশাকরি আপনার কাঙ্খিত অনুসন্ধান ট্রানজেকশন সার্ভিস অফিসার এর কাজ কি এ সম্পর্কে আমাদের এই ব্লগে আপনি বিস্তারিত জানতে সক্ষম হয়েছেন। Transaction Service Officer এর কাজ কি এই সম্পর্কে যদি আপনার আর কোনো প্রশ্ন থাকে তবে অবশ্যই কমেন্ট বক্সে জানিয়ে দিবেন। ধন্যবাদ আমাদের ব্লগে ভিজিট করার জন্য। 

Back to top button