অন্যান্য

Trainee assistant officer এর কাজ কি

আমাদের দেশের জনপ্রিয় চাকরি করার মধ্যে ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার অন্যতম। সাধারণত আমাদের দেশের বেসরকারি ব্যাংকগুলোতে ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসার পদে বহু সংখ্যক জনবল নিয়োগ দেওয়া হয়। প্রতিবছর প্রায় অসংখ্য বেকার তরুণ তিনি অ্যাসিস্ট্যান্ট অফিসার পদে নিয়োগ পাচ্ছে নতুন নতুন পদে। এমন সৃষ্ট একটি পদ হলো ট্রেইনি এসিস্ট্যান্ট অফিসার। আজকের আর্টিকেলে আমরা জানবো Trainee assistant officer এর কাজ কি এই সম্পর্কে বিস্তারিত।

আপনিও নিশ্চয়ই Trainee assistant officer আবেদন করেছেন বা আবেদন করতে ইচ্ছুক। এ কারণে Trainee assistant officer এর কাজ কি তা জানতে চাচ্ছেন। আশা করি, আজকের আর্টিকেল সহকারে পড়েন তাহলে ট্রেইনি এসিস্ট্যান্ট অফিসার কাজ কি এই সম্পর্কে সম্পর্কে সঠিক তথ্য পাবেন। 

Trainee assistant officer এর কাজ কি

আপনাদের আগেই বলেছি সাধারণত বেসরকারি ব্যাংকগুলোতে Trainee assistant officer পদে চাকরি করতে পারবেন। অন্যান্য কোম্পানির তুলনায় সাধারণত ব্যাংকগুলোতে Trainee assistant officer পদে বেশি সংখ্যক কর্মী নিয়োগ দেয়া হয়। Trainee officer এর কাজ কি ও Trainee assistant officer পদে নিয়োগপ্রাপ্ত হলে আপনার দায়িত্ব পালন করতে হবে তা জেনে নেই। 

ট্রেইনি এসিস্ট্যান্ট অফিসার কাজ কি

কার্ড ও মোবাইল ব্যাংকিং অপারেটর: ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসারের অন্যতম একটি দায়িত্ব হলো কার্ড ও মোবাইল ব্যাংকিং অপারেটর। অর্থাৎ ব্যাংকের ক্রেডিট কার্ড থাকলে আপনাকে বিতরণ করতে হবে। অথবা আপনি যে ব্যাংকের অধীনে কাজ করবেন,তাদের যদি মোবাইল ব্যাংকিং সেবা থাকে, তাহলে মোবাইল ব্যাংকিং এর বিভিন্ন কাজ ও সমস্যা সমাধান আপনাকে করতে হবে। অর্থাৎ যে ব্যাংকের অধীনে আপনি কাজ করবেন তাদের কার্ড ও মোবাইল ব্যাংকিং সেক্টরের যাবতীয় কাজ আপনাকে করতে হবে। 

জেনারেল ব্যাংকিং এর কাজ: জেনারেল ব্যাংকিং এর কাজ হলো কোন গ্রাহক যদি একাউন্ট খুলতে আসে তাহলে অ্যাকাউন্ট তৈরি করার জন্য কি কি ডকুমেন্ট দরকার তা আপনাকে বলে দিতে হবে। এছাড়াও একাউন্ট তৈরি করার জন্য কি ধরনের ছবি ও কত টাকা লাগবে সেটাও আপনাকে বলতে হবে। অর্থাৎ জেনারেল ব্যাংকিং বিষয়ক তথ্য গুলো আপনাকে প্রদান করতে হবে। চলুন এছাড়া আরও Trainee assistant officer এর কাজ কি রয়েছে জেনে নেওয়া যাক।

অফিস সহায়ক এর দায়িত্ব: Trainee assistant officer কাজগুলোর মধ্যে অন্যতম একটি দায়িত্ব হলো অফিস সহায়ক এর দায়িত্ব পালন করা। দেখা যায় অফিসে ঊর্ধ্বতন কর্মকর্তা আসলে আপনাকে সেবা করতে হবে ও তাদের কাজে সহযোগিতা করতে হবে। এছাড়াও তাদের বিভিন্ন কাজের সাহায্য ও সহযোগিতা করতে হবে। আবার ব্যাংকের অফিস গুলো পরিষ্কার পরিচ্ছন্ন করার দায়িত্ব আপনারই থাকবে। যাকে আমাদের ভাষায় ক্লিয়ারিং কাজ বলা হয়। এছাড়াও ট্রেইনি এসিস্ট্যান্ট অফিসার কাজ কি ? সেটা হলো রিসিপশন এর দায়িত্ব।

রিসিপশনের দায়িত্ব: বিভিন্ন ব্যাংকে ক্যাশ রিসিপসনে লোক দেওয়া হয়। এক্ষেত্রে আমাদের দেশে অনেক ব্যাংকে Trainee assistant officer ক্যাশ রিসিপশনের দায়িত্ব পালন করে। অর্থাৎ একজন গ্রাহক টাকা উত্তোলন করবে তাকে কাজে সহায়তা করা। অথবা কোন গ্রাহক টাকা জমা রাখবে, সেক্ষেত্রে সেই গ্রাহকে সহযোগিতা করা একজন ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট অফিসারের দায়িত্ব। এছাড়াও বিদ্যুৎ বিল গ্রহণ ও অন্যান্য মোবাইল ব্যাংকিং সেবাও ক্যাশ রিসিপশনের দায়িত্ব। 

উপরোক্ত দায়িত্ব গুলো ছাড়াও অফিসের যাবতীয় কাজ Trainee assistant officer পালন করবে। বিশেষ করে ঊর্ধ্বতন কর্মকর্তাদের যে কোন অফিস সংক্রান্ত কাজ আপনাকে করতে হবে। ঊর্ধ্বতন কর্মকর্তাদের দায়িত্ব পালনের মাধ্যমে আপনি ভবিষ্যতে আরো উচ্চপদে যেতে পারবেন। 

প্রিয় পাঠক ধন্যবাদ আপনার অনুসন্ধান এবং আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য। আশাকরি আজকের আর্টিকেলটি পড়ে আপনি Trainee assistant officer এর কাজ কি এ সম্পর্কে আমাদের ওয়েবসাইটে বিস্তারিত জানতে সক্ষম হয়েছেন। ট্রেইনি এসিস্ট্যান্ট অফিসার কাজ কি এ সংক্রান্ত যদি আপনার আরও কোনো প্রশ্ন থাকে তবে আমাদেরকে কমেন্ট করে জানাতে পারেন।

Back to top button