শিক্ষা প্রতিষ্ঠানের নতুন শপথ বাক্য pdf সহ

দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদেরকে স্কুলের নতুন শপথ বাক্য পাঠ করার জন্য দিক-নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয় থেকে গত ২১ ডিসেম্ভর ২০২১ এর এক নোটিশে । আপনি যদি অনুসন্ধান করেন মাদ্রাসার, প্রাথমিক এবং মাধ্যমিক সরকারি বেসরকারি সহ সকল বিদ্যালয়ের নতুন শপথ বাক্য pdf ও ভিডিও সহ আপডেট সম্পর্কে তবে সঠিক জায়গায় এসেছেন। শপথ বাক্য প্রাথমিক বিদ্যালয়ের। স্কুল শপথ বাক্য। স্কুলের নতুন শপথ বাক্য। বাংলাদেশের নতুন শপত বাক্য।

চলুন তাহলে দেখে নেওয়া যাক বর্তমানে এই বছর থেকে আপডেট করা নতুন শপথ বাক্য pdf সহ এখানেই।

নতুন শপথ বাক্য

গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার কতৃক স্কুল, মাদ্রসা সহ যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠানের জন্য নতুন শপথ বাক্য নিম্নরুপ:

“জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তিসংগ্রামের মধ্য দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করেছে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা। আমি দৃপ্তকণ্ঠে শপথ করছি যে, শহীদদের রক্ত বৃথা যেতে দেব না। দেশকে ভালোবাসবো, দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তুলব। মহান সৃষ্টিকর্তা আমাকে শক্তি দিন।”

এতে বলা হয়, প্রতিদিনের সমাবেশ এ জাতীয় সংগীত পরিবেশন করার পর এই নতুন শপথ বাক্য পাঠ করতে হবে। পাশাপাশি ইংরেজি ভার্সন শিক্ষাপ্রতিষ্ঠান সমূহ একই নির্দেশনা মেনে নিতে হবে।

নতুন শপথ বাক্য pdf

সব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিদিনের সমাবেশে জাতীয় সংগীত পরিবেশনের পর শপথ বাক্য পাঠ করতে হবে। ইংরেজি ও বিদেশি মাধ্যমের স্কুল-কলেজগুলোকেও সেকেন্ডারি স্কুলের নতুন শপথ বাক্য  মানতে হবে এ নির্দেশনা মতে। নিম্নে নতুন শপথ বাক্য pdf ফাইলটি দেওয়া হলো।

See also  ৯ এম এম পিস্তল এর দাম | কেনার উপায় | লাইসেন্স করার নিয়ম
নতুন শপথ বাক্য pdf
নতুন শপথ বাক্য pdf

পুরাতন শপথ বাক্য

“আমি শপথ করিতেছি যে, মানুষের সেবায় সর্বদা নিজেকে নিয়োজিত রাখিব। দেশের প্রতি অনুগত থাকিব। দেশের একতা এবং সংহতি বজায় রাখিবার জন্য সচেষ্ট থাকিব। অন্যায় ও দুর্নীতি করিব না এবং অন্যায় ও দুর্নীতিকে প্রশ্রয় দিব না। হে প্রভু, আমাকে শক্তি দিন, আমি যেন বাংলাদেশের সেবা করিতে পারি, বাংলাদেশকে একটি শক্তিশালী ও আদর্শ রাষ্ট্র হিসাবে গড়িয়া তুলিতে পারি- আমীন।“

তবে সরকারী নীতিমালা অনুযায়ী বর্তমানে নতুন শপথ বাক্য অনুযায়ী প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে কার্যক্রম চলবে বলে স্থির করা হয়েছে। ধন্যবাদ পোষ্টটি পড়ার জন্য।