ব্যাংকিং

রকেট একাউন্ট খোলার নিয়ম 2022

Create Rocket Account: বর্তমান সময়ে আমাদের ব্যক্তিগত টাকার লেনদেন করার অন্যতম একটি মাধ্যম হলো মোবাইল ব্যাংকিং। যার মাধ্যমে আপনি আপনার প্রয়োজনীয় অর্থ দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে খুব সহজেই লেনদেন করতে পারবেন। বর্তমান সময়ে মোবাইল ব্যাংকিং এর প্রভাব এতটাই বৃদ্ধি পেয়েছে যে, আজকের দিনে প্রায় অধিকাংশ মানুষ বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং এর উপর নির্ভর করে আসছে। আর মোবাইল ব্যাংকিং এর উপর নির্ভরশীল মানুষদের কথা চিন্তা করে কোনো ক্রমাগতভাবে বেড়ে উঠছে বিভিন্ন ধরনের মোবাইল ব্যাংকিং সেবা।

অতীতের দিন গুলোতে টাকা লেনদেন করার একমাত্র মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান ছিলো বিকাশ। কিন্তু বর্তমান সময়ে বিকাশের সাথে সমান ভাবে প্রতিযোগিতা করে আসছে রকেট নামক মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান। আজকের দিনে রকেট নামক এই মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান প্রচুর পরিমাণে ব্যবহারকারী রয়েছে। সে কারণে রকেট মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানটি এইসব ব্যবহারকারীর কথা চিন্তা করে বিভিন্ন রকমের সুযোগ-সুবিধা দিয়ে আসছে।

মূলত আপনি আপনার একটি বিকাশ একাউন্ট থেকে টাকা লেনদেন করার ক্ষেত্রে যেসব সুযোগ-সুবিধা ভোগ করবেন। ঠিক তেমনি ভাবে রকেট মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে আপনি সমস্ত সুযোগ সুবিধা ভোগ করতে পারবেন। এর পাশাপাশি বিকাশে টাকা লেনদেন করার ক্ষেত্রে যে পরিমাণ চার্জ প্রদান করতে হয়, তার থেকে অনেক কম চার্জ প্রদান করে আপনি রকেট একাউন্টের মাধ্যমে দেশের যেকোন প্রান্ত থেকে অপর প্রান্তে টাকা লেনদেন করতে পারবেন।তবে আপনি যদি রকেট মোবাইল ব্যাংকিং এর এই সুযোগ সুবিধা গুলো ভোগ করতে চান, তাহলে অবশ্যই আপনার নিকট একটি রকেট একাউন্ট থাকতে হবে। 

আর আজকের আর্টিকেলটি মূলত সেই উদ্দেশ্যেই লেখা হয়েছে, যদি আপনি রকেটের মাধ্যমে টাকা লেনদেন করতে চান, তাহলে অবশ্যই আপনাকে রকেট একাউন্ট খোলার নিয়ম গুলো সম্পর্কে জেনে নিতে হবে। সবচেয়ে অবাক করার মত বিষয় হল আপনি যদি রকেট একাউন্ট খুলতে চান তাহলে আপনি ঘরে বসেই এই কাজটি করতে পারবেন। তো চলুন এবার তাহলে জেনে নেয়া যাক যে রকেট একাউন্ট খোলার নিয়ম গুলো কি কি।

রকেট একাউন্ট খোলার নিয়ম

আমাদের বাংলাদেশে রাজত্ব করা অন্যান্য মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান গুলোর সাথে বেশ সমানভাবে প্রতিযোগিতা করে আসছে রকেট। বর্তমান বাংলাদেশে ব্যাপক পরিমাণে রকেট মোবাইল ব্যাংকিং এর ব্যবহারকারী রয়েছে। কারণ অন্যান্য মোবাইল ব্যাংকিং গুলোর তুলনায় রকেট এর মাধ্যমে বিশেষ কিছু সুযোগ-সুবিধা ভোগ করা যায়। তবে আপনি যদি এই সকল সুযোগ-সুবিধা ভোগ করতে চান তাহলে অবশ্যই প্রথমে আপনাকে একটি রকেট একাউন্ট খুলে নিতে হবে। 

আজকে আমি মূলত তিন প্রকারের রকেট একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনি চাইলে যেকোনো একটি পদ্ধতি অনুসরণ করে রকেট অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন, তো চলুন এবার তাহলে রকেট একাউন্ট খোলার নিয়ম গুলো থাকবে জেনে নেওয়া যাক।

০১| অ্যাপ ছাড়াই রকেট একাউন্ট খোলার নিয়ম

আপনি চাইলে কোন প্রকার অ্যাপ ব্যবহার না করেই নিজে থেকে রকেট অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন। তবে সেজন্য আপনাকে বেশ কিছু ধাপ অনুসরণ করতে হবে। চলুন এবার সেই অ্যাপ ছাড়াই রকেট একাউন্ট খোলার নিয়ম গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

  1. সবার আগে আপনাকে আপনার মোবাইল ফোনের ডায়াল অপশনে গিয়ে ডায়াল করতে হবে *322#
  2. এবার আপনাকে একটি মেসেজ প্রদান করা হবে এবং সেখানে রিপ্লে অপশনে আপনাকে 1 টাইপ করে সেন্ড করতে হবে।
  3. এরপর আপনার সামনে একটি খালি বক্স আসবে সেই বক্সটিতে আপনাকে আপনার একাউন্টের গোপন পিন কোড বসিয়ে দিতে হবে। মনে রাখবেন এটি হলো আপনার একাউন্ট কে পরিচালনা করার গোপন পিন কোড।
  4. উপরের অংশ আপনি যে পিন কোডটা দিবেন সেটি অবশ্যই নতুন একটা পিনকোড দিবেন। এবং মনে রাখবেন যে এই পিন কোড টি যেন আপনি ছাড়া আর অন্য কেউ জানতে না পারে।

তো যদি আপনি উপরের চারটি ধাপ সঠিকভাবে অনুসরণ করতে পারেন। তাহলে আপনি খুব সহজ ভাবেই অ্যাপ ছাড়াই আপনার মোবাইল ফোন থেকে রকেট অ্যাকাউন্ট খুলে নিতে পারবেন। এবং আপনার রকেট একাউন্ট খুলতে পেরেছেন কিনা সেটি কিছুক্ষণ পরেই আপনার ফোনে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে। যদি এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হয় তাহলে আপনি বুঝে নেবেন যে আপনি সফলভাবে একটি রকেট একাউন্ট খুলতে পেরেছেন।

০২| অ্যাপ এর মাধ্যমে রকেট একাউন্ট খোলার নিয়ম

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে কিভাবে অ্যাপ ছাড়াই একটি রকেট একাউন্ট খোলা যায়। তো এবার আপনি জানতে পারবেন যে কিভাবে আপনি আপনার মোবাইল ফোন থেকে রকেট অ্যাপ এর মাধ্যমে একাউন্ট খুলবেন। তো চলুন এবার তাহলে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

  1. সে জন্য সবার আগে আপনাকে গুগল প্লে স্টোরে যেতে হবে এবং গুগল প্লে স্টোরে গিয়ে সার্চ করতে হবে (Rocket App). এরপর আপনি রকেট অ্যাপ টি আপনার ফোনে ইন্সটল করে নিবেন।
  2. রকেট অ্যাপটি ইন্সটল করার পর যখন আপনি সেই অ্যাপটি কে ওপেন করবেন তখন সবার আগে আপনাকে ভাষা সিলেক্ট করতে বলবে। এখানে আপনি আপনার সুবিধা মতো যেকোনো একটি ভাষা সিলেক্ট করে দিবেন।
  3. এর পরবর্তী অপশনে আপনাকে আপনার মোবাইল নম্বরটি দিতে বলবে। এখানে আপনি সেই মোবাইল নম্বরটি দিবেন যে মোবাইল নম্বরে আপনি রকেট একাউন্ট খুলতে চাচ্ছেন।
  4. তো যখন আপনি আপনার মোবাইল নম্বরটি প্রবেশ করাবেন তখন এর পরবর্তী ধাপে আপনাকে রকেট এর মূল অফিস থেকে সেই নাম্বারে কল করা হবে। এবং সেই কলের মাধ্যমে আপনাকে একটি গোপন পিন কোড দেওয়া হবে, যে পিনকোড টির মাধ্যমে আপনি আপনার সদ্য ওপেন করা রকেট অ্যাকাউন্ট টি পরিচালনা করতে পারবেন।
  5. এর পরবর্তী ধাপে পুনরায় আপনার সেই মোবাইল নম্বরটি তে একটি 16 ডিজিটের কোড নাম্বার যাবে। আপনাকে সেই কোড নম্বরটি মাধ্যমে ভেরিফিকেশন এর প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।
  6. যখন আপনি সঠিকভাবে ভেরিফিকেশন এর প্রক্রিয়াটি সম্পন্ন করবেন তখন আপনাকে ছবি তুলতে হবে। মূলত এই অ্যাপটির মাধ্যমে একটি ক্যামেরা চালু হবে সেই ক্যামেরাতে আপনার নিজস্ব চেহারাটা দেখাতে হবে। মনে রাখবেন এভাবে ছবি তোলার সময় যদি আপনি চশমা ব্যবহার করে থাকেন তাহলে অবশ্যই সেই চশমাটি খুলে রাখবেন।
  7. ছবি দেয়ার পরে আপনাকে জাতীয় পরিচয় পত্রের যাবতীয় তথ্যাদি প্রদান করতে হবে। সে ক্ষেত্রে প্রথম ধাপে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের উপরের অংশ এবং পরবর্তী ধাপে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের পরের অংশের ছবি তুলে পাঠিয়ে দিতে হবে।

তো উপরোক্ত ধাপগুলো সঠিকভাবে অনুসরণ করার পরে পুনরায় আপনার ফোনে এসএমএস আসবে। এবং সেই এসএমএসের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে যে আপনি রকেট একাউন্ট খুলতে সফল হয়েছেন। এবং আপনি এর পরবর্তী সময় থেকে এই একাউন্টে কে ব্যবহার টাকা লেনদেন করতে পারবেন।

০৩| এজেন্ট এর মাধ্যমে রকেট একাউন্ট খোলার নিয়ম

আমি উপরই একটা কথা বলেছি যে বর্তমান সময়ে ব্যাপক হারে রকেট একাউন্ট এর ব্যবহারকারীর সংখ্যা বেড়ে উঠছে। তো এইসব ব্যবহারকারীর ওপর নির্ভর করে ক্রমাগত ভাবে বেড়ে উঠছে রকেট এজেন্ট এর সংখ্যা। তো আপনি যদি নিজে থেকে রকেট একাউন্ট খুলতে না চান সেক্ষেত্রে আপনি আপনার প্রয়োজনীয় কাগজপত্র যেমন, জাতীয় পরিচয় পত্র কিংবা আপনার নিজস্ব রঙ্গিন ছবি নিয়ে নিকটস্থ যেকোনো ধরনের রকেট এজেন্ট এর কাছে গেলেই তারা খুব সহজেই আপনাকে একটি রকেট একাউন্ট খুলে দিতে পারবে। এবং এরপর থেকেই আপনি সেই একাউন্টের মাধ্যমে আপনার প্রয়োজনীয় টাকা লেনদেন করতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button