বিজ্ঞান

রোবটিক্স এর গুরুত্ব ব্যাখ্যা করো

আপনার অনুসন্ধান যদি হয় “রোবটিক্স এর গুরুত্ব ব্যাখ্যা করো” তবে এই পোষ্টটি আপনার জন্য। সমাজে রোবটের প্রধান অবস্থান হল নোংরা, নিস্তেজ বা বিপজ্জনক কাজ গ্রহণ করে মানুষকে সহায়তা করার ক্ষমতা। কারখানার মেঝে ছাড়িয়ে, রোবট মহাকাশ অনুসন্ধান এবং অন্যান্য কাজ সম্পাদনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যা মানুষের পক্ষে সম্পন্ন করা অসম্ভব।

মঙ্গল গ্রহ স্পিরিট এবং সুযোগ নাসার পূর্বাভাসের চেয়ে দীর্ঘ সময় ধরে স্থায়ী হয়েছিল এবং যে কোনও মানবিক মিশনটি কাজ করতে পারত তার অনেক আগে মিশনে ছিল। পুরোপুরিভাবে বুঝতে পোষ্টটি বিস্তারিত পড়ুন:

ডিপ ইমপ্যাক্ট প্রোব যা ধূমকেতুতে বিধ্বস্ত হয়ে আক্ষরিক অর্থে মানুষের পক্ষে অসম্ভব ক্ষমতায় কাজ করে। চেরনোবিল মেল্টডাউন সাইটে রয়েছে বিকিরণের মাত্রা যা যেকোন মানুষকে হত্যা করবে। যেমন, পাইওনিয়ার রোবটটি কাঠামোগত স্থিতিশীলতা মোকাবেলার সুবিধার অবশিষ্টাংশ প্রবেশ করার জন্য তৈরি করা হয়েছিল। এছাড়াও, দান্তে দ্বিতীয়টি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে প্রবেশের জন্য ব্যবহার করা হয়েছিল, যা মানুষের পক্ষে তদন্ত করা অসম্ভব।

বিবেচনা

বাস্তব জীবনের রোবোটিক্স এবং তাদের কাল্পনিক প্রতিপক্ষের প্রতি আমাদের আকর্ষণের মধ্যে মিডিয়াতে রোবটগুলির দীর্ঘ গুরুত্ব রয়েছে। একটি চলচ্চিত্রে রোবটের প্রথম দৃষ্টান্ত ছিল ফ্রিটজ ল্যাং এর “মহানগর”। এটি একটি মানুষ হিসাবে কাজ করার জন্য প্রোগ্রাম করা একটি কার্যকরী অটোমেটনের ধারণা চালু করে। পরবর্তী শতাব্দীর সময় রোবটগুলি প্রায়শই “ফরবিডেন প্ল্যানেট” এবং “স্টার ট্রেক” এর মতো টেলিভিশন প্রোগ্রামগুলিতে উপস্থিত হয়েছিল।

সম্ভবত রোবটের সবচেয়ে বিখ্যাত যুগল হল “স্টার ওয়ার্স” চলচ্চিত্রের C-3PO এবং R2-D2। চরিত্রগুলি রোবটের পূর্বের শুষ্ক ছবিতে মানবিক মনোভাব নিয়ে এসেছে। আধুনিক সিনেমায়, রোবটগুলি নায়ক এবং খলনায়কদের চিত্রিত করেছে, উভয়ই বিস্তৃতভাবে পরিশীলিত এবং একেবারে সরল। “দ্য টার্মিনেটর” এ বৈশিষ্ট্যযুক্ত মেশিনগুলি দীর্ঘদিন ধরে রোবটিক্স সংস্কৃতির উপর একটি ভীতিকর কিন্তু আকর্ষণীয় প্রভাব রেখেছে।

Read More:   রোবটিক্স কি? রোবটিক্স এর বৈশিষ্ট্য, ধারণা ও প্রকারভেদ

কম্পিউটারে ডিভিডি বার্নার থেকে শুরু করে বেশিরভাগ আমেরিকান রান্নাঘরে মাইক্রোওয়েভ পর্যন্ত আধুনিক রোবটিক্স সমাজের সর্বত্র বিদ্যমান। ১ 1971১ সালে মাইক্রোপ্রসেসর আবিষ্কারের ফলে আধুনিক বাড়িতে ব্যবহৃত প্রায় প্রতিটি যন্ত্রপাতি এবং যন্ত্রের কম্পিউটারাইজেশন ঘটে। টোস্টার এবং চুলাগুলি মাইক্রোপ্রসেসর ব্যবহার করে যা আগুনের সম্ভাবনা কমাতে সেন্সর নিয়ন্ত্রণ করে, যখন সেলুলার ফোন মিথস্ক্রিয়া উন্নত করার জন্য ভার্চুয়াল মেমরি প্রয়োগ করে।

বেশিরভাগ খেলনার দোকানে এখন শিক্ষাগত এবং বিনোদনমূলক ব্যবহারের জন্য শত শত রোবট রয়েছে। 1990-এর দশকের শেষের দিকে “ফার্বি” প্রবর্তনের সাথে সাথে, সীমিত কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবটগুলি বাজারের জন্য একটি বর হয়ে ওঠে, যা সাধারণ ভোক্তাদের জন্য প্রস্তুত রোবটিক্সে বিপুল পরিমাণ রাজস্ব আয় করে।

রোবটিক্স এর গুরুত্ব

রোবট বিভিন্ন ধরণের কাজ করতে সক্ষম হয় যা মানুষ বিপদ বা নির্দিষ্ট মাত্রার জাগতিক পুনরাবৃত্তির কারণে সম্পাদন করতে পারে না। কারখানা এবং বাড়ি আরও দক্ষতা এবং গতির জন্য রোবোটিক্স প্রয়োগ করেছে। সেনাবাহিনী এবং বিজ্ঞান মারাত্মক পরিস্থিতিতে রোবট ব্যবহার করেছে বা গুরুতর অবস্থায় পুনর্বিবেচনা করেছে, অন্যদিকে চিকিৎসা সম্প্রদায় রোবট ব্যবহার করে মানুষের হাতের জন্য কঠিন অপারেশন করতে। মানুষের জন্য বিশাল গুরুত্বের ক্ষমতায় রোবটগুলি কর্মক্ষেত্র এবং সামগ্রিকভাবে সমাজে যোগ দিয়েছে।

রোবট বিভিন্ন ধরনের কাজ সম্পাদন করতে পারে যা মানুষ অন্যথায় করতে পারে না। যেহেতু প্রথম রোবট, ইউনিমেট, 1961 সালে একটি নিউ জার্সি জেনারেল মোটরস কারখানায় ইনস্টল করা হয়েছিল, সেহেতু অ্যাসেম্বলি লাইনের মেঝেতে অটোমেশন বাড়িয়ে উৎপাদন স্তর বাড়িয়েছে যা মানুষের পক্ষে সমস্ত কাজ করা অসম্ভব। আজ, সব ধরণের কারখানাগুলি রোবট ব্যবহার করে যেমন dingালাই, সমাবেশ, সিলিং এবং বিপজ্জনক সরঞ্জামগুলি পরিচালনা করে। রোবটের আরেকটি সুবিধা হল যে, যান্ত্রিক যন্ত্রপাতি হিসেবে তারা কখনো ক্লান্ত হয় না; যাতে তারা তাদের কাজগুলো অবিরাম করতে পারে, উৎপাদন ও শিল্পকে ২-ঘণ্টার সুবিধায় পরিণত করতে পারে।

Read More:   রোবটিক্স এর ব্যবহার গুলো কি কি জানুন বিস্তারিত

সামরিক এবং পুনর্বিবেচনার চাহিদা পূরণের ক্ষেত্রেও রোবট সামনের সারিতে রয়েছে। মার্কিন সামরিক বাহিনী মানববিহীন বিমান পুনর্বিবেচনার যানবাহন গ্রহণ করেছে যা operationতিহ্যবাহী উড়োজাহাজগুলি অপারেশন অঞ্চলে প্রবেশ করতে পারে। তাদের আকার এবং অপেক্ষাকৃত কম উড়ন্ত স্তরের কারণে, তারা নজরদারি এবং সীমিত স্ট্রাইক মিশন পরিচালনার জন্য আদর্শ। পাইলট একটি কম্পিউটারের পিছনে অবস্থান করছে, কখনও কখনও অর্ধেক পৃথিবী দূরে, মানুষের জীবনের ক্ষতি সীমাবদ্ধ করে।

অন্যান্য রিকনিসেন্স যানবাহন এমন পরিস্থিতিতে ব্যবহার করা হয়েছে যেখানে কোন মানুষ বেঁচে থাকতে পারে না। পাইওনিয়ার রোবট কাঠামোগত স্থিতিশীলতা এবং বিকিরণ স্তরের মূল্যায়ন করতে চেরনোবিল দুর্যোগের স্থানটি অন্বেষণ করতে সক্ষম হয়েছিল যা অন্যথায় একজন ব্যক্তিকে হত্যা করত, যখন দান্তে II সালফার এবং গ্যাসের স্তর অনুসন্ধানের জন্য সক্রিয় আগ্নেয়গিরিতে প্রবেশ করতে ব্যবহৃত হয়েছিল।

Read More:   রোবট তৈরির উপাদান গুলো সম্পর্কে জানুন

সম্ভাবনা

খরচ সাশ্রয় এবং অনুসন্ধানমূলক বিবেচনাগুলি নাসার জন্য একটি চালিত শক্তি হয়ে উঠেছে মানব চালিত মিশনগুলিকে স্বয়ংক্রিয় এবং রিমোট নিয়ন্ত্রিত উভয় দিয়ে। রোবটিক মিশন বাস্তবায়নের মাধ্যমে, মহাকাশ কর্মসূচি তার রোস্টারে আরো অনেক মিশন যোগ করতে সক্ষম হয়েছে এবং অন্যথায় এটি আবিষ্কার করতে পারে না।

মার্স রোভার্স স্পিরিট অ্যান্ড অপারচুনিটি ম্যানডেড মিশনের জন্য যতটা সম্ভব হবে তার চেয়ে অনেক বেশি সময় ধরে মঙ্গলে তাদের মিশন চালিয়ে যেতে সক্ষম হয়েছে। একটি ধূমকেতুর মধ্যে বিধ্বস্ত ডিপ ইমপ্যাক্ট প্রোব কখনোই একটি মানববিহীন ফ্লাইট সম্পন্ন করা সম্ভব হতো না, কারণ রোবটটি একমুখী মিশনে ছিল।

বিভিন্ন পরীক্ষায় কিংবা পাঠ্যবইয়ে রোবটিক্স এর গুরুত্ব ব্যাখ্যা করো সম্পর্কিত প্রশ্ন থাকে সেক্ষেত্রে এই পোষ্টটি ও যুক্তিযুক্ত হতে পারে। আরো পোষ্ট পড়তে ভিজিট করুন বিজ্ঞান ক্যাটাগরীতে।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button