রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য

আপনার যদি অনুসন্ধান হয়ে থাকে রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য নিয়ে তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। এই পোষ্টে সংজ্ঞাসহ বিস্তারিত আলোচনা করা হলো।

রোবট: রোবট হচ্ছে কম্পিউটার নিউন্ত্রিত যন্ত্র যা স্বয়ংক্রিয়ভাবে কোনো ব্যাক্তি কর্তৃক নির্দেশিত হয়ে কাজ করতে পারে। 

রোবটিক্স: প্রযুক্তির যে শাখায় রোবটের নকশা, গঠন, পরিচালনা পক্রিয়া, কাজ ও প্রয়োগক্ষেত্র সম্পর্কে আলোচনা করা হয় ।

রোবটিক্স হল প্রযুক্তির একটি শাখা যা শারীরিক রোবট নিয়ে কাজ করে। রোবটগুলি প্রোগ্রামযোগ্য মেশিন যা সাধারণত স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিতভাবে একটি ধারাবাহিক ক্রিয়া সম্পাদন করতে সক্ষম। … রোবট সেন্সর এবং অ্যাকচুয়েটরের মাধ্যমে শারীরিক জগতের সাথে যোগাযোগ রক্ষা করে।

রোবটিক্স পরিচিতি: রোবটিক্স হল প্রযুক্তির একটি শাখা যা শারীরিক রোবট নিয়ে কাজ করে। রোবটগুলি প্রোগ্রামযোগ্য মেশিন যা সাধারণত স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিতভাবে একটি ধারাবাহিক ক্রিয়া সম্পাদন করতে সক্ষম।

আমার মতে, তিনটি গুরুত্বপূর্ণ বিষয় যা একটি রোবট গঠন করে:

  1. রোবট সেন্সর এবং অ্যাকচুয়েটরের মাধ্যমে দৈহিক জগতের সাথে যোগাযোগ করে।
  2. রোবট গুলি প্রোগ্রাম যোগ্য।
  3. রোবট সাধারণত স্বায়ত্তশাসিত বা আধা-স্বায়ত্তশাসিত হয়।

আমি বলি যে রোবটগুলো “সাধারণত” স্বায়ত্তশাসিত কারণ কিছু রোবট নয়। উদাহরণস্বরূপ, টেলি রোবটগুলো সম্পূর্ণরূপে একটি মানব অপারেটর দ্বারা নিয়ন্ত্রিত হয় কিন্তু টেলরোবটিক্স এখনও রোবটিক্সের একটি শাখা হিসাবে শ্রেণীবদ্ধ। এটি এমন একটি উদাহরণ যেখানে রোবোটিক্সের সংজ্ঞা খুব স্পষ্ট নয়।

আরো পড়ুন: রোবট এবং রোবটিক্স

আশ্চর্যজনকভাবে রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য করতে গেলে কঠিন হলো “রোবট” ঠিক কী নিয়ে বিশেষজ্ঞদের একমত হওয়া। কিছু লোক বলে যে একটি রোবট অবশ্যই “চিন্তা” করতে এবং সিদ্ধান্ত নিতে সক্ষম হতে হবে। যাইহোক, “রোবট চিন্তা” এর কোন আদর্শ সংজ্ঞা নেই। একটি রোবটকে “ভাবতে” প্রয়োজন বলে বোঝায় যে এর কিছু স্তরে কৃত্রিম বুদ্ধিমত্তা আছে কিন্তু অনেক অ-বুদ্ধিমান রোবট রয়েছে যা দেখায় যে চিন্তা একটি রোবটের প্রয়োজন হতে পারে না। 

যাইহোক আপনি একটি রোবটকে সংজ্ঞায়িত করতে পছন্দ করেন, রোবটিক্স এর মধ্যে রয়েছে শারীরিক রোবট ডিজাইন, বিল্ডিং এবং প্রোগ্রামিং যা শারীরিক জগতের সাথে যোগাযোগ করতে সক্ষম। রোবটিক্স এর একটি ছোট অংশ কৃত্রিম বুদ্ধিমত্তার সাথে জড়িত।

আশাকরি রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য সম্বলিত উপরোক্ত পোষ্টটি আপনার ভালো লেগেছে। আমাদের এ সম্পর্কিত আরো পোষ্ট পড়তে ভিজিট করুন বিজ্ঞান বিভাগে।

See also  রোবট তৈরির উপাদান গুলো সম্পর্কে জানুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *