ব্লগ

রক্তনালী পরিষ্কার করার প্রাকৃতিক উপায় (১০১% নিশ্চিত)

আপনি যদি অনুসন্ধান করে থাকেন মানব শরীরে রক্তনালী পরিষ্কার করার প্রাকৃতিক উপায় সম্পর্কে তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। রক্ত মানব অঙ্গের সবচেয়ে গুরুত্বপূর্ণ তরল পদার্থ। যার উপর নির্ভর করে শরীরের যাবতীয় কার্যাদি ও শরীরবৃত্তীয় প্রক্রিয়া। দেহের অঙ্গ ও সিস্টেমের কার্যকারিতা রক্তের মানের উপর নির্ভর করে সঞ্চালিত হয়। রক্ত সঞ্চালনের অর্থ অভ্যন্তরীণ অঙ্গ গুলিতে অক্সিজেন এবং পুষ্টি সরবরাহ করার পাশাপাশি কার্বনডাই অক্সাইড এবং বিপাকীয় দ্রব্য সংগ্রহ।

শৈশব, কৈশোরে, যৌবনে, আমরা বেশী চলাচল করি ফলে রক্তনালী গুলি নতুন, স্থিতিস্থাপক, সুগঠিত – তখন অঙ্গ-প্রত্যঙ্গে পুষ্টি সর্বাধিক থাকে। বয়সের সাথে সাথে আমরা কম চলাচল করি তখন আমাদের রক্তনালী গুলি মলিন হতে শুরু করে। ভাবুন তো মরিচা পূর্ণ কিছু লোহার নল। কি হচ্ছে? পানির চাপ বাড়ছে তাতে পানির প্রবৃত্তি খারাপ হয়। রক্তের ক্ষেত্রেও একই ঘটনা ঘটে রক্তনালীর উপর যখন কোলেস্টেরল বা অন্যান্য পদার্থ জমা হয় তখন রক্তচাপ বাড়ে। তখন রক্তে অপরিশোধিত দ্রব্য থাকে, রক্ত সঞ্চালন কমে যায় ফলস্বরূপ শরীরের সমস্ত অঙ্গ এবং সিস্টেমে পরিবর্তন ঘটে। এসব থেকে বাঁচতে রক্তনালি পরিষ্কার রাখার কিছু উপায় জেনে রাখুন-

রক্তনালী পরিষ্কার রাখার উপায়

 নাগরিক জীবনে ফাস্টফুডের (বার্গার, পিৎজা, ফ্রেঞ্চ ফ্রাই, হটডগ) ওপর আমরা যেভাবে অভ্যস্ত হয়ে পড়েছি তাতে রক্তে খারাপ কলেস্টেরলের (LDL) মাত্রা বাড়িয়ে দিয়ে রক্তবাহী নালীকে সঙ্কুচিত করে ফেলছি। অথচ এসব জাঙ্কফুড জাতীয় খাবার না খেয়ে আমরা সহজেই বাদাম, গ্রিন টি, ব্রকলি, ওটস, সামুদ্রিক মাছ, জাম, স্ট্রবেরি, খেজুর, তরমুজ, রসুন, আপেল, বেদানা প্রভৃতি খাওয়ার অভ্যাস গড়ে তুলতে পারি। এতে আমাদের হৃৎপিণ্ডের চারপাশের রক্তবাহী নালী পরিষ্কার এবং রক্ত চলাচলের পথ সুগম থাকবে। চলুন দেখে নেওয়া যাক রক্তনালী পরিষ্কার করার প্রাকৃতিক উপায় সমূহ:

১। কাজুবাদাম-আখরোট

কাজুবাদাম এবং আখরোট খেলে রক্ত চলাচল বেগবান হয়। ভিটামিন এ, বি, সি ও ভিটামিন ই সমৃদ্ধ বাদাম এবং ম্যাগনেশিয়াম সমৃদ্ধ বাদাম খেতে হবে। বাদাম ধমনীতে প্রদাহ এবং পঁচনজনিত ক্ষয়রোধ করে রক্ত চলাচল বাড়ায়।

২। সাইট্রাস ফল

Read More:   গর্ভবতী হওয়ার প্রথম সপ্তাহের লক্ষণ সমূহ জানুন

কমলা, লেবু এবং জাম্বুরারে আছে ভিটামিন সি এবং সুগার ও প্রদাহ কমাতে সহায়ক। ফলে রক্ত চলাচল বাড়ে। সাইট্রাস (লেবুজাতীয়) ফলে রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট ও ফ্ল্যাভনয়েড। এই ফল এক বাটি করে নিয়মিত খেলে ধমনীর পথ পরিষ্কার থাকে। দেহের ওজনও কমবে।

৩। শণ বীজ

শণ বীজে রয়েছে ফাইবার, অ্যান্টি-অক্সিডেন্ট উপাদান। যা ধমনীর পথ পরিষ্কারে সাহায্য করে।

৪। হলুদ

হলুদ রক্তের নালি পরিষ্কার করে এবং রক্ত সঞ্চালনে সাহায্য করে। এ জন্য নিয়মিত হলুদ দুধ খেতে পারেন

৫। গ্রিন টি

দুধ চা না খেয়ে বরং গ্রিন টি খান। যা আরো বেশি স্বাস্থ্যকর এবং দেহের কার্যক্রমে উদ্দীপিত করে। গ্রিন টি রক্তের শিরা-উপশিরাগুলোকে প্রশস্ত করে যার ফলে রক্ত প্রবাহের গতিও বাড়ে।

৬। ব্রকলি 

এতে অনেক বেশি ভিটামিন, মিনারেল এবং আন্টি-অক্সিডেন্ট থাকে যা ব্লাড-প্রেশার স্বাভাবিক রাখে।

৭। ওটস 

ভাত বাদ দিয়ে ওটস খেতে পারেন যাতে প্রচুর পরিমাণে ফাইবার আছে যা কলেস্টরেল কমিয়ে আপনাকে সুস্থ রাখবে ।

Read More:   গ্যাস্ট্রিক দূর করার ঘরোয়া উপায়

উপসংহার

রক্তনালী মানব শরীরের অত্যান্ত এবং অতি প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ অঙ্গ বিশেষ। আশাকরি উক্ত পোষ্ট পড়ে আপনি সহজেই রক্তনালী পরিষ্কার করার প্রাকৃতিক উপায় সম্পর্কে জানতে সক্ষম হয়েছেন। ধন্যবাদ সময় দেওয়ার জন্য।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button