প্রযুক্তি

রোবট তৈরির উপাদান গুলো সম্পর্কে জানুন

আপনি যদি রোবট তৈরির উপাদান সম্পর্কে অনুসন্ধান করেন তবে এই পোষ্টটি আপনার জন্য।  এই উপকরণগুলোকে অনেকভাগে ভাগ করা যায়। আমরা এই পোষ্টে রোবট তৈরির বাহ্যিক 5 টি প্রধান উপকরণ সম্পর্কে আলোচনা করবো। চলুন শুরু করি এখান থেকেই। 

রোবট তৈরির উপাদান সমূহ

প্রাথমিক ভাবে রোবট তৈরির উপাদান সমূহের মধ্যে 5টি উল্লেখযোগ্য উপাদান হলো ইস্পাত, রাবর, অ্যালুমিনিয়াম, কেভলার এবং বায়োডিগ্রেডেবল ‘স্মার্ট’ উপকরণ। নিম্নে উপাদান সমূহের বিস্তারিত বর্ণনা করা হলো: 

1. ইস্পাত

ইস্পাত রোবট তৈরির উপাদান হিসেবে অন্যতম এবং প্রধান উপকরণ। রোবট এর বাহ্যিক অবশ্যই দৃঢ় এবং কঠিন হওয়া আবশ্যক।  ইস্পাত রোবট নির্মাতারা দ্বারা ব্যবহৃত উপকরণগুলির মধ্যে একটি। এই শক্ত ধাতুটি একটি স্মার্ট পছন্দ যদি আপনি এমন রোবট তৈরি করছেন যা কঠোর অবস্থার জন্য দাঁড়ানো প্রয়োজন।

ইস্পাত কে কঠোরতম দৃঢ়তা দিতে উচ্চ কার্বন কার্যকরী। সাধারণত, ইস্পাত যত বেশি কার্বন ধারণ করে, তাপপ্রয়োগের মাধ্যমে শক্ত করার জন্য এটি তত বেশি উপযুক্ত হয়।

আল্ট্রা-পরিধান প্রতিরোধী ধরনের ইস্পাত ও পাওয়া যায় যা ঘন ঘন প্রভাব ফেলতে পারে। মনে রাখবেন যে আপনার কাছে যথাযথ সরঞ্জাম না থাকলে এই উপাদানটি কাজ করা চ্যালেঞ্জিং হতে পারে। এটি বিশেষভাবে সত্য যদি আপনার রোবটের গঠনকে স্ট্রিমলাইন করার জন্য স্টিলকে একটি নির্দিষ্ট আকৃতির সাথে সামঞ্জস্য করতে হয়।

Read More:   রোবটিক্স এর ব্যবহার গুলো কি কি জানুন বিস্তারিত

2. রাবার

মানুষের “ত্বকের” মতো নমনীয় বাহ্যিক বাণিজ্যিক রোবটগুলোর জন্য চাহিদা বাড়ছে। তাছাড়া এধরণের রোবট নরম পৃষ্ঠতলে কাজ করার জন্য সুবিধাজনক। রাবার এবং নরম প্লাস্টিক সেই লক্ষ্য পূরণ করতে পারে।

3. অ্যালুমিনিয়াম

যদিও ইস্পাতের তুলনায় অ্যালুমিনিয়ামের দাম বেশি, তবে এটি আকৃতি করা সহজ এবং হালকা। অ্যালুমিনিয়াম ও একটি ভালো উপাদান যদি আপনি রোবটের বহিরাগত  মরিচা হয়ে যাওয়ার বিষয়ে চিন্তিত হন কারণ অ্যালুমিনিয়াম এ মরিচা পড়ে না। এটি ও রোবট তৈরির উপাদান হিসেবে আবশ্যিক।

আরেকটি জিনিস যা অ্যালুমিনিয়ামকে রোবট বহিঃস্থ তৈরির জন্য একটি জনপ্রিয় বিকল্প করে তোলে তা হল এটি একটি উজ্জ্বলতাতে পালিশ করা যায়। সুতরাং, যদি আপনি একটি বাণিজ্যিক রোবট তৈরি করছেন যা আপনার ক্লায়েন্ট শেষ পর্যন্ত দেখাতে চাইবে, পর্যাপ্ত স্থায়িত্বের সময় অ্যালুমিনিয়াম শরীরকে সুন্দর দেখায়। 

Read More:   রোবটিক্স কি? রোবটিক্স এর বৈশিষ্ট্য, ধারণা ও প্রকারভেদ

4. কেভলার

একটি সিনথেটিক ফাইবার যা প্রায়শই বুলেটপ্রুফ জ্যাকেট গুলোর জন্য ব্যবহৃত হয়। এর কিছু বৈশিষ্ট্য রোবট বহিরাগতদের জন্যও মূল্যায়নের যোগ্য করে তোলে। আপনি এটি রোবটগুলির আচ্ছাদন হিসাবে ব্যবহার করতে পারেন যার জন্য চরম তাপমাত্রা থেকে সুরক্ষা প্রয়োজন। অনেক তাপ-প্রতিরোধী গ্লাভস কেভলার বৈশিষ্ট্যযুক্ত কারণ গরম পরিবেশের সংস্পর্শে আসার সময় উপাদান গলে যায় না বা শুকায় না।

5. বায়োডিগ্রেডেবল ‘স্মার্ট’ উপকরণ

উপরে উল্লিখিত উপকরণগুলি উৎসে তুলনামূলকভাবে সহজ এবং প্রয়োজনের উপর নির্ভর করে বিভিন্ন স্তরের স্থায়িত্ব রয়েছে। যাইহোক, আপনি বায়োডিগ্রেডেবল উপকরণ তৈরির প্রচেষ্টা সম্পর্কে ও জানা উচিৎ।

6. মস্তিষ্ক বা প্রসেসর

একটি রোবট তৈরির মূলউপাদান হলো এরপ্রসেসর। প্রসেসর হলো এমনএকটি যান্ত্রিকব্যবস্থা যেখানে একটিরোবটকে নিয়ন্ত্রণ করারজন্য এর সমস্ত নির্দেশিকাকম্পিউটার প্রোগ্রাম এরসাহায্যে সংরক্ষণ করেরাখা হয়। অর্থাৎ প্রসেসরহলো আমাদেরমস্তিষ্কের মত, যেখানে সমস্তবুদ্ধিমত্তা সঞ্চিতথাকে এবং প্রয়োজনীয় দিকনির্দেশনা প্রদানকরে।

Read More:   রোবট ও রোবটিক্স এর মধ্যে পার্থক্য

7. ব্যাটারি বা পাওয়ার সিস্টেম

একটি রোবটকে সচলরাখার জন্য সর্বদা একেইলেকট্রিক পাওয়ারপ্রদান করে রাখতেহয়। যার জন্য প্রয়োজনএকটি পাওয়ায় সিস্টেম বা ব্যাটারির। সাধারণত একটি রোবটকেপাওয়ার প্রদানেরজন্য রিচার্জেবল লেডএসিড ব্যাটারি ব্যবহারকরা হয়।

8. অ্যাকচুয়েটর

অ্যাকচুয়েটরহলো বৈদ্যুতিক মটরেরসাহায্যে তৈরিকৃত একধরনেরবিশেষ যান্ত্রিক ব্যবস্থা যা রোবটেরহাত-পা এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গসঞ্চালনে ব্যবহৃত হয়। অর্থাৎ অ্যাকচুয়েটরহলো আমাদের হাত-পায়ের পেশিরমত যা আমাদের নড়াচড়ায় সহায়তা করে।

9. সেন্সর

সেন্সর রোবটের বিশেষএকটি উপাদান যারসাহায্যে রোবটে মানুষেরমত অনুভূতি সৃষ্টি করাহয়। এর সাহায্যে রোবটতার আশেপাশে অবস্থান করাযেকোন বস্তু সম্বন্ধে তথ্যসংগ্রহ করতে পারে। এসব তথ্যএকটি রোবটের আচরণকেনিয়ন্ত্রণ করে থাকে।

তাছাড়া সেন্সর বা অনুভূতিরোবট এর চোখেথাকা ছোট ছোট ক্যামেরাগুলির সাহায্যে তারসামনে থাকা যেকোন বস্তুর অবস্থান, দূরত্ব, আকার-আকৃতি সহ রং এবং অন্যান্যবাহ্যিক গুণসমূহ নির্ধারন করতেসাহায্য করে।

Read More:   রোবটিক্স এর গুরুত্ব ব্যাখ্যা করো

10. ম্যানিপুলেশন

ম্যানিপুলেশন হলোরোবটের অবস্থান পরিবর্তনকরার ক্ষমতা। এর সাহায্যেরোবট তার হাতের আঙুলের দ্বারাকোন বস্তু যেমন ধরতে পারে ও স্থানান্তরকরতে পারে, তেমনি তারপায়ের দ্বারা সামনে-পিছনে বা ডানে-বামে চলাচল করতেপারে।

উপসংহার

ইতালির গবেষকগণ আরেকটি রোবট তৈরির উপাদান পেয়েছেন যা খাদ্য বর্জ্য দিয়ে গঠিত বায়োপ্লাস্টিক। যেহেতু বেশিরভাগ প্রচলিত প্লাস্টিকে পেট্রোলিয়াম থাকে – একটি পদার্থ যা জলবায়ু পরিবর্তনে অবদান রাখে – গবেষকরা মনে করেন যে তাদের বিকল্প এটি সাহায্য করবে, বিশেষ করে সমুদ্রপথে অনুসন্ধানের ক্ষেত্রে।

উপরন্তু, এই তথাকথিত বায়োডিগ্রেডেবল স্মার্ট উপকরণ বহুমুখী। বিজ্ঞানীরা তাদের কাছ থেকে একটি রোবট চামড়া তৈরি করেছেন এবং বলেছেন যে বায়োপ্লাস্টিক গুলি অভ্যন্তরীণ অংশগুলির জন্যও যথেষ্ট শক্ত হতে পারে।

আশাকরি রোবট তৈরির উপাদান সম্বলিত এই পোষ্টটি পড়ে আপনার ভালো লেগেছে। আমাদের নিয়মিত পোষ্ট পেতে ফেসবুজ পেজ এ লাইক দিয়ে পাশে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button