জনপ্রিয়

ম্যানিলা কিসের জাত | ম্যানিলা এর ইতিহাস

আপনাদের মধ্যে এমন অনেক ব্যক্তি আছেন যারা আসলে জানতে চেয়েছেন যে, ম্যানিলা কিসের জাত। যদিওবা আপনি গুগলে ম্যানিলা কিসের জাত লিখে সার্চ করার পরে তেমন কোনো তথ্য পাবেন না। কিন্তু তারপরও আমি বিশেষ কিছু সোর্স থেকে এ বিষয়ে বেশ কিছু তথ্য সংগ্রহ করেছি। যে তথ্য গুলো কে আজকের আর্টিকেল এর মাধ্যমে শেয়ার করার চেষ্টা করবো।

তো আপনি যদি ম্যানিলা কিসের জাত সে সম্পর্কে জানতে চান। এর পাশাপাশি ম্যানিলা আসলে কি এবং কিভাবে এই ম্যানিলা আসলো সে সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান। তবে চেষ্টা করবেন আজকের লেখা এই আর্টিকেলটি মন দিয়ে পড়ার। 

ম্যানিলা কিসের জাত?

সহজ কথায় বলতে গেলে ম্যানিলা হলো এক ধরনের তামাক এর জাত। আপনি হয়তো বা জেনে থাকবেন যে,  বর্তমান বিশ্বে তামাক উৎপাদন এর ধারণা এসেছিলো  ইউরোপ এবং আমেরিকা মহাদেশ থেকে। তবে সেই সময় কালে তামাক উৎপাদন শুধুমাত্র মানুষের ব্যবহারকার্যে ব্যবহার করা হলেও। আজকের দিনে এই তামাক উৎপাদন একটি লাভজনক ফসল হিসেবে পরিচিতি লাভ করেছে।

এবং তামাক উৎপাদন করার ধারণাটি আমেরিকা বা ইউরোপ মহাদেশ থেকে আসলেও। বর্তমান বাংলাদেশে কিন্তু এই তামাক উৎপাদন ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। যদি আপনি আমাদের বাংলাদেশের উত্তরাঞ্চল রংপুর বিভাগের কথা চিন্তা করেন। তাহলে আপনি দেখতে পারবেন যে এই বিভাগের অনেক মানুষ আছেন, যারা মূলত এই তামাক উৎপাদনকে নিজের আয় এর মূল উৎস হিসেবে ধরে নিয়েছে। এবং এই তামাক উৎপাদন তাদের এখন একমাত্র জীবিকা নির্বাহ করার উপায়।

ম্যানিলা তামাকের নামকরন এর ইতিহাস 

ম্যানিলা কিসের জাত আশা করি উপরের আলোচনা থেকে সে সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়ে গেছেন। কেননা উপরে আমি স্পষ্ট করে বলে দিয়েছি যে ম্যানিলা হল তামাকের জাত। অর্থাৎ তামাকের যে প্রকারভেদ আছে সেগুলোর মধ্যে এক প্রকার জাত হলো ম্যানিলা। আর তামাক শব্দটি আমাদের সবার কাছে পরিচিত হলেও এই ম্যানিলা শব্দটি অনেকের কাছেই অজানা। তো চলুন এবার তাহলে তামাক এবং ম্যানিলা কিসের জাত তার একটু ইতিহাস সম্পর্কে জেনে নেয়া যাক।

আপনি জানলে অবাক হয়ে যাবেন কারণ এই তামাক শব্দটি কিন্তু ইংরেজি শব্দ থেকে নেওয়া হয়েছে। আরশ এই শব্দটির নাম হল ‘Tobacco’. মজার বিষয় হলো জ্যা নিকোট নামের একজন ব্যক্তি সর্বপ্রথম তামাক চাষ শুরু করেন।  আর এই ব্যক্তিটি মূলত ফ্রান্সের স্থায়ী বাসিন্দা ছিলেন।আর এই ফ্রান্সে অবস্থান করা ব্যক্তির নাম নিকট থেকেই মূলত Nicotina  শব্দটির উৎপত্তি হয়েছে।

তবে সময়ের সাথে সাথেই বিভিন্ন দেশে তামাক উৎপাদন শুরু হয়। যেমনঃ মেক্সিকো, স্পেন ফ্রান্স, ইতালি ও ব্রাজিলে তামাক চাষ শুরু হয়। আর ক্রমাগত ভাবে আমাদের দেশ বাংলাদেশে এই তামাক উৎপাদন এর প্রচলন শুরু হয়ে যায়। যার বিস্তৃতি ধীরে ধীরে বেড়ে চলেছে। এবং বর্তমান সময়ে এমন অনেক মানুষ আছেন যারা মূলত এই তামাক চাষ করে নিজের জীবিকা নির্বাহ করছেন।

বাংলাদেশে ম্যানিলা জাতের তামাক উৎপাদন হয়?

যদি আপনি বাংলাদেশের সবচেয়ে বেশি তামাক উৎপাদনকারী কোন স্থান কে নির্বাচন করেন। তাহলে সবার আগে যে নামটি আসবে সেটি হল আমাদের উত্তরাঞ্চলের রংপুর বিভাগ। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে ম্যানিলা জাতের তামাক সম্পর্কিত কোন তথ্য এখন পর্যন্ত কোন মিডিয়া বা অনলাইনে প্রকাশিত হয়নি। তাই আমাদের বাংলাদেশের ম্যানেজার জাতের তামাক উৎপাদন করা হয় কিনা সে সম্পর্কে কোন প্রকার তথ্য প্রদান করতে পারছিনা।

তবে এ সম্পর্কে কোন কিছু জানার সাথে সাথেই আমি আমার লেখা এই আর্টিকেলটি কে আপডেট করে দিবো।

ম্যানিলা নিয়ে শেষকথা 

যারা মূলত জানাতে এসেছিলেন যে ম্যানিলা কিসের জাত।  তাদেরকে এক কথায় উত্তর দিয়েছিলাম যে ম্যানিলা হলো এক ধরনের তামাকের জাত। আশা করি এ সম্পর্কে আপনি একটা পরিস্কার ধারণা পেয়ে গেছেন। তবে আপনি যদি ম্যানিলা সম্পর্কিত আরও কোন তথ্য জানতে চান। তাহলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। আমি চেষ্টা করব এই সম্পর্কিত নতুন কোন তথ্য সংগ্রহ করার।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Nironjon Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার। আমার সাথে যোগাযোগ করতেঃ https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button