সরকারী সেবা

জন্ম নিবন্ধন সংশোধন ফরম

আপনি যদি জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করতে চান। তাহলে আপনি আজকের এই আর্টিকেলের মাধ্যমে খুব সহজেই সেই জন্ম নিবন্ধন সংশোধন ফরম পিডিএফ ফাইল ডাউনলোড করে নিতে পারবেন। কেননা আজকে আর্টিকেলে আমি এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব। তবে শুরুতেই আপনাকে একটা কথা জানিয়ে দেওয়া উচিত যে, আপনি যদি সেই Jonmo Nibondhon Songsodhon Form এর মাধ্যমে আপনার জন্ম নিবন্ধনে থাকা কোনো প্রকার ভুল তথ্য সংশোধন করতে চান। তাহলে বলব আপনি বর্তমান সময়ে এই জন্ম নিবন্ধন ফরম এর মাধ্যমে আপনার ভুল তথ্য থাকা জন্ম নিবন্ধন সংশোধন করে নিতে পারবেন না। আর সে কারণেই এই কথাটি বলে রাখা উচিত যে, আপনি এই জন্ম নিবন্ধন ফরম ডাউনলোড করে কোন কাজে ব্যবহার করতে পারবেন না।

আপনি যদি আগেকার দিনের কথা চিন্তা করে দেখেন, তাহলে সেই সময়ে কিন্তু কোন জন্ম নিবন্ধন ভুল থাকলে। খুব সহজেই জন্ম নিবন্ধন সংশোধন ফরম এর মাধ্যমে তা সংশোধন করে নেয়া যেত। কিন্তু বর্তমান সময়ের ডিজিটাল পদ্ধতি আসার কারণে এই ধরনের জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য অনলাইন পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। যেখানে আপনি নতুন কোনো জন্ম নিবন্ধন করার জন্য অবশ্যই আপনাকে অনলাইন পদ্ধতি ব্যবহার করতে হবে। এবং আপনি যদি কোনো তথ্য সংশোধন করতে চান। তাহলেও আপনাকে এই ডিজিটাল পদ্ধতিতে অনলাইন এর মাধ্যমে আপনার সেই জন্ম নিবন্ধন কে সংশোধন করে নিতে হবে।

তবে আর্টিকেল লেখার স্বার্থে আমি আপনাদের দেখিয়ে দিব যে। কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করবেন। এবং আপনি সেখান থেকে বেসিক ধারণা নিতে পারবেন যে। একটি জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য কি কি তথ্য দেওয়ার প্রয়োজন হয়। এবং জন্ম নিবন্ধন সংশোধন করার জন্য কি কি ডকুমেন্টস এর প্রয়োজন পড়ে। তো আপনি যদি এই বিষয় গুলো সম্পর্কে ধারণা নিতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি একটু হলেও মনোযোগ দিয়ে করার চেষ্টা করুন। তাহলে আপনি এই জন্ম নিবন্ধন সংশোধন ফরম সম্পর্কিত সকল অজানা বিষয় সম্পর্কে জেনে নিতে পারবেন।

কিভাবে জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করবেন?

আপনি চাইলে খুব সহজেই জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করে নিতে পারবেন। তবে সেজন্য আপনাকে বেশ কিছু ধাপ অতিক্রম করতে হবে। আর নিচে আমি সেই ধাপ গুলো কে পর্যায়ক্রমে আলোচনা করবো। যদি আপনি সেই ধাপ গুলো কে সঠিক ভাবে অতিক্রম করতে পারেন। তাহলে আপনি খুব সহজেই এই জন্ম নিবন্ধন সংশোধন ফরম পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন। চলুন এবার তাহলে সে গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

  1. প্রথমে আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে।
  2. এরপর আপনাকে বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  3. যদি আপনি তাদের অফিশিয়াল ওয়েবসাইট এর মধ্যে প্রবেশ করতে না পারেন। সে ক্ষেত্রে আপনি এখানে ক্লিক করে সরাসরি তাদের ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।
  4. আপনি একটি মেনু দেখতে পারবেন। আপনাকে সেই মেনুতে ক্লিক করতে হবে।
  5. যখন আপনি সেই মেনুতে ক্লিক করবেন, তখন আপনি ডাউনলোড ফরম নামে একটি অপশন দেখতে পারবেন। আপনাকে সেই অপশনে ক্লিক করতে হবে।
Read More:   জন্ম নিবন্ধন সংশোধন করার উপায়

তো আপনি যদি উপরের অপশন গুলো তে ক্লিক করেন তাহলে আপনি খুব সহজেই আপনার জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করে নিতে পারবেন।

💡 Alart: আমি আর্টিকেল এর শুরুতেই একটা কথা বলেছি যে। আপনি বর্তমান সময়ে এই জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করতে পারবেন না। কেননা বর্তমান সময়ে আগের সব পদ্ধতি গুলো কে পরিবর্তন করা হয়েছে। এবং বর্তমান সময়ে সব ধরনের কাজ গুলো কে অনলাইন ভিত্তিক করা হয়েছে।

তাই আপনি যে সময়ে এই আর্টিকেল টি পড়বেন। সেই সময় হয়তোবা বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন এর অফিসিয়াল ওয়েবসাইটে যাওয়ার পরে এই ফরম ডাউনলোড করার কোন অপশন খুজে পাবেন না। কেননা এর পরবর্তী সময়ে জন্ম নিবন্ধন এর সকল কাজ গুলো অনলাইন ভিত্তিক করা হয়ে যাবে।

জন্ম নিবন্ধন সংশোধন নিয়ে কিছু প্রশ্ন ও তার উত্তর

এবার আমি জন্ম নিবন্ধন সংশোধন নিয়ে কিছু প্রশ্ন সংগ্রহ করেছি। যে প্রশ্ন গুলোর উত্তর আমাদের মত সাধারন মানুষদের জানা গুরুত্বপূর্ণ একটি বিষয়। কেননা এই প্রশ্ন গুলোর উত্তর সচরাচর গুগলে সার্চ করলে পাওয়া যায় না। এবং আমি প্রথমে প্রশ্ন গুলো সংগ্রহ করছি। এবং তার পরে বিভিন্ন সোর্সের মাধ্যম থেকে এই প্রশ্ন গুলোর উত্তর খোঁজার চেষ্টা করেছি। আর এবার আমি সেই প্রশ্ন গুলোর উত্তর ধাপে ধাপে দেয়ার চেষ্টা করব।

Q: যেগুলো অনেক পুরাতন জন্ম নিবন্ধন সেগুলো অনলাইনে পড়া হয়নি এক্ষেত্রে সেই জন্ম নিবন্ধন ভুল সংশোধন করার জন্য কি করতে হবে?

উত্তর: বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন থেকে জানা হয়েছিল যে, এখন পর্যন্ত যারা ম্যানুয়াল জন্ম নিবন্ধন ব্যবহার করছেন। তাদের কে অনলাইন জন্ম নিবন্ধন করার জন্য। তবে আপনি যদি এখন পর্যন্ত সেই কাজ টি করে না থাকেন। সে ক্ষেত্রে আপনাকে পুনরায় অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন করতে হবে। তবে সেক্ষেত্রে আপনার আগের যে জন্ম নিবন্ধন কার্ড এ নম্বরটি ছিল, সেটি পরিবর্তন হয়ে যাবে।

Read More:   জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম

Q: আগের কোন জন্ম নিবন্ধন সংশোধন করতে দেওয়ার পর যদি কোন প্রকার তথ্য পাওয়া না যায়, সে ক্ষেত্রে কি করতে হবে?

উত্তর: যদি আপনি ম্যানুয়াল জন্ম নিবন্ধন কার্ড ব্যবহার করেন। এবং আপনি যদি সেটি অনলাইন জন্ম নিবন্ধন করার জন্য আবেদন করে থাকেন। কিন্তু পরবর্তী সময়ে যদি অনুসন্ধান করার সময়। আপনি আপনার জন্ম নিবন্ধনের কোন তথ্য খুঁজে না পান। সেক্ষেত্রে আপনাকে আপনার জন্ম নিবন্ধনের তথ্য গুলো দিয়ে নির্বাহি অফিসার এর কার্যালয়ে প্রেরণ করতে হবে।

Q: পূর্বের সেসব ম্যানুয়াল জন্ম নিবন্ধন কার্ড-এ বাংলা লেখা আছে। সেগুলো কি আবার অনলাইন পদ্ধতিতে ইংরেজিতে করা যাবে?

উত্তর: যখন আপনি আপনার জন্ম নিবন্ধন করেছেন। তখন আপনার উচিত ছিল বাংলা এবং ইংরেজিতে জন্ম নিবন্ধন সম্পন্ন করা। তবে আপনি যদি সেই কাজটি করে না থাকেন, সেক্ষেত্রে কিন্তু আপনাকে পুনরায় সেই জন্ম নিবন্ধন সংশোধন করার প্রয়োজন হবে। এবং এই নিবন্ধন করার বিধিমালা 2018 এর 15 বিধি অনুযায়ী সংশোধন করে নিতে হবে।

আমাদের শেষকথা

প্রিয় পাঠক, যদি আপনি জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করতে চান। তাহলে আর্টিকেল এর শুরুতেই বলা হয়েছে যে এই ধরনের জন্ম নিবন্ধন সংশোধন ফরম এখন তেমন কোনো কাজে আসবে না। কেননা বর্তমান সময়ে এই ধরনের জন্ম নিবন্ধন এর কাজগুলো অনলাইন ভিত্তিক করা হয়েছে। কিন্তু তারপরও আমি দেখানোর চেষ্টা করেছি যে কিভাবে আপনার জন্ম নিবন্ধন সংশোধন ফরম ডাউনলোড করবেন। এবং পাশাপাশি আরও বেশ কিছু প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করেছি ,যেগুলো আপনার জানা দরকার।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Nironjon Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার। আমার সাথে যোগাযোগ করতেঃ https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button