সরকারী সেবা

জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম

যদি আপনার একটি ছোট্ট শিশুর জন্ম হয়, কিংবা আপনার পরিবারের কোন কোন ব্যক্তিদের ছোট শিশুর জন্ম হয়। সে ক্ষেত্রে কিন্তু এই পোস্টটি আপনার জন্য বিশেষ ভাবে উপকারী ভূমিকা পালন করবে। কেননা যখন একটি ছোট শিশুর জন্ম হবে, তখন ওই শিশুদের জন্ম নিবন্ধন করার প্রয়োজন হবে। আর আপনি হয়তো ভালো করেই জানেন যে, বর্তমান সময়ে হাতে লেখার জন্ম নিবন্ধন এর কোন ব্যবস্থা নেই। কেননা বর্তমান সময়ে আপনাকে এই ছোট ছোট শিশুদের জন্ম নিবন্ধন করার জন্য অবশ্যই অনলাইন পদ্ধতিতে ফরম পূরণ করতে হবে।

আর কোন একটি ছোট শিশুর জন্মের পরবর্তী 45 দিনের পর। যদি আপনি অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন (Birth Certificate) ফরম পূরণ করার করতে না পারেন। সে ক্ষেত্রে আপনাকে ঐ শিশুটি জন্মের পরবর্তী পাঁচ বছরের মধ্যে অবশ্যই আপনাকে অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করতে হবে। কিন্তু যদি আপনি এর মধ্যেও জন্ম নিবন্ধন ফরম পূরণ না করেন। তাহলে কিন্তু আপনাকে পরবর্তী সময়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হবে।

এখন আপনি যদি আপনার সেই জন্ম নেওয়ার শিশুর জন্ম নিবন্ধন করতে চান। তাহলে অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম জানতে হবে। কেননা অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম গুলো সম্পর্কে না জানলে। আপনি কোনো ভাবেই আপনার শিশুর জন্ম নিবন্ধন অনলাইন এর মাধ্যমে সম্পন্ন করতে পারবেন না। 

আর আজকের আর্টিকেলে আমি এই বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করব। এবং অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম গুলো কে ধাপে ধাপে আলোচনা করব। এখন আপনি যদি আপনার শিশুর জন্ম নিবন্ধন করাতে চান। এবং জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম গুলো জানতে চান। তাহলে আজকের এই পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে আজকের পর থেকে আপনার মনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম গুলো সম্পর্কে আর কোন বিষয় অজানা থাকবেনা।

Table of Contents

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম ২০২২

যদি আপনি অতীতের দিনগুলির কথা চিন্তা করেন। তাহলে সেই দিন গুলো তে কিন্তু যখন কোন একটি শিশুর জন্ম হতো। তখন ওই শিশুটির জন্ম নিবন্ধন করা নিয়ে তেমন একটা মাথা ব্যথা ছিল না। কেননা সেই সময় আমরা চাইলেও হাতে লেখা কাগজের মাধ্যমে জন্ম নিবন্ধন করতে পারতাম। কিন্তু বর্তমান সময়ে এই পদ্ধতির মধ্যে বিশেষ একটা পরিবর্তন এসেছে। কেননা বর্তমান সময়ে একটি শিশুর জন্ম নেয়ার পরে তার অনলাইনের মাধ্যমে জন্ম নিবন্ধন সম্পন্ন করতে হবে। বাংলাদেশ জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন 2004 অনুসারে, কোন একটি শিশু জন্ম নেয়ার পরবর্তী 45 দিনের মধ্যে অবশ্যই তার জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক।

কিন্তু কারণবশত যদি সেই জন্মগ্রহণ করা শিশুর 45 দিনের মধ্যে জন্ম নিবন্ধন  সম্পন্ন করা না হয়। তাহলে অবশ্যই পরবর্তী পাঁচ বছরের মধ্যে সেই শিশুটির জন্ম নিবন্ধন করিয়ে নিতে হবে। অন্যথায় আপনি যদি পরবর্তী পাঁচ বছরের মধ্যে আপনার শিশুটির জন্ম নিবন্ধন না করেন। সে ক্ষেত্রে কিন্তু পরবর্তী সময়ে আপনাকে অতিরিক্ত ডকুমেন্টস এবং অনেক ঝামেলার মধ্যে দিয়ে জন্ম নিবন্ধন কাজ সম্পন্ন করতে হবে। তাই সবচেয়ে ভালো হবে আপনি আপনার শিশুর জন্ম নেয়ার পরবর্তী 45 দিন থেকে পরবর্তী পাঁচ বছরের মধ্যে জন্ম নিবন্ধন এর কাজ সম্পন্ন করে নেন।

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করতে কি কি লাগবে?

আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আপনি অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম গুলো সম্পর্কে অবশ্যই জানবেন। তবে তার আগে আপনাকে জেনে নিতে হবে যে, একটি সদ্য জন্ম গ্রহণ করা শিশুর জন্ম নিবন্ধন ফরম পূরণ করার জন্য কি কি কাগজপত্র প্রয়োজন হবে। চলুন এবার তাহলে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

যদি শিশুর বয়স ০ থেকে ৪৫ দিনের মধ্যে হয়

আপনার শিশুটির বয়স যদি 45 দিনের মধ্যে হয়ে থাকে। তাহলে আপনি সেই শিশুটির জন্ম নিবন্ধন পূরণ করার জন্য আপনার বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন হবে। যেমন:

  1. আপনার শিশুর টিকার কার্ড এর প্রয়োজন হবে।
  2. সেই শিশুটির পিতা মাতার ডিজিটাল জন্ম নিবন্ধন এর প্রয়োজন হবে। সেটা হতে পারে বাংলায় অথবা ইংরেজিতে।
  3. উক্ত শিশুটির পিতা মাতার জাতীয় পরিচয় পত্রের কপি প্রদান করতে হবে।
  4. সেই শিশুটির পিতা মাতা যে বাড়িতে অবস্থান করে আছে। সেই বাড়ির হোল্ডিং নাম্বার এর প্রয়োজন হবে।
  5. যে শিশুর জন্ম জন্ম নিবন্ধন ফরম পূরণ করা হবে সেই শিশুটির পিতা অথবা মাতার মোবাইল নাম্বার এর প্রয়োজন হবে।
Read More:   জন্ম নিবন্ধন সংশোধন ফরম

তো আপনার শিশুটির বয়স যদি এখন পর্যন্ত 45 দিনের মধ্যে হয়ে থাকে। তাহলে আপনার সেই শিশুর জন্ম নিবন্ধন ফরম পূরণ করার জন্য, যেসব ডকুমেন্টস এর প্রয়োজন হবে। সেগুলো সম্পর্কে আমি উপরের বিস্তারিত আলোচনা করলাম। এবং যখন আপনি আপনার শিশুর জন্ম নিবন্ধন ফরম পূরণ করতে যাবেন। তখন অবশ্যই এই প্রয়োজনীয় ডকুমেন্ট গুলো আপনার সাথে নিয়ে যাবেন।

যদি শিশুর বয়স পাঁচ বছরের মধ্যে হয়

যদি আপনার শিশুর বয়স 46 দিন থেকে পরবর্তী পাঁচ বছর পর্যন্ত হয়ে থাকে। সে ক্ষেত্রে আপনি সে শিশুর জন্ম নিবন্ধন করার জন্য আপনার যে সব ডকুমেন্টস এর প্রয়োজন হবে। সেই ডকুমেন্ট গুলো নিয়ে এবার আমি কথা বলব। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, কোন একটি শিশুর জন্ম নেওয়ার পরবর্তী পাঁচ বছরের মধ্যে উক্ত শিশুর জন্ম নিবন্ধন করার জন্য, কি কি প্রয়োজনীয় ডকুমেন্টস এর প্রয়োজন হবে।

  1. ওই শিশুর টিকা কার্ড।
  2. পিতা-মাতার অনলাইন জন্ম নিবন্ধন এর ফটোকপি।
  3. পিতা-মাতার জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  4. শিশুটির যে স্কুলে অধ্যায়নরত ছিল, সেই স্কুলের প্রধান শিক্ষক এর প্রত্যয়ন পত্র।
  5. বাসার হোল্ডিং নাম্বার।
  6. পিতা-মাতার মোবাইল নম্বর।
  7. Jonmo nibondhon form online আবেদন করার সময় উক্ত শিশুটির 1 কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি প্রয়োজন হবে।

তো আপনার শিশুটির বয়স যদি পাঁচ বছরের মধ্যে হয়ে থাকে। তাহলে উক্ত শিশুটির জন্ম নিবন্ধন করার জন্য কি কি ডকুমেন্টস এর প্রয়োজন হবে। সে সম্পর্কে আমি উপরে বিস্তারিত আলোচনা করেছি।

Read More:   জন্ম নিবন্ধন সংশোধন ফরম

অনলাইনে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম

এবার কথা বলব মূল বিষয় নিয়ে, অর্থাৎ কিভাবে আপনি আপনার শিশুর জন্ম নিবন্ধন ফরম পূরণ করবেন। আর এই কাজটি করার জন্য অবশ্যই আপনাকে জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম গুলো সম্পর্কে জেনে নিতে হবে। চলুন তাহলে এবার সে নিয়ম গুলো সম্পর্কে ধাপে ধাপে আলোচনা করা যাক। এবং আপনি যদি সেই ধাপ গুলো সঠিক ভাবে অনুসরণ করতে পারেন। তাহলে আপনি খুব সহজেই আপনার শিশুর জন্ম নিবন্ধন করতে পারবেন।

তো যদি আপনি আপনার শিশুর জন্ম নিবন্ধন অনলাইনে মাধ্যমে করাতে চান। তাহলে সবার আগে আপনাকে বাংলাদেশ জন্ম নিবন্ধন এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। যদি আপনি সেই অফিশিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে না পারেন। তাহলে এখানে ক্লিক করে সরাসরি সেই ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। এবং আপনি যখন সেই ওয়েবসাইটে প্রবেশ করবেন, তখন সর্বপ্রথম “নতুন জন্ম নিবন্ধনের জন্য আবেদন”- নামের একটি অপশন দেখতে পাবেন। 

তখন আপনি সেই অপশনে ক্লিক করবেন, তখন আপনার সামনে বড়সড় একটা অনলাইন ফর্ম আসবে। যেখানে আপনাকে আপনার প্রয়োজনীয় তথ্যগুলো সঠিক ভাবে দিতে হবে। এবং যখন আপনি সঠিক ভাবে সেই তথ্য গুলো প্রদান করবেন। তখন আপনাকে অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে হবে। কিন্তু এইসব কাজ গুলো যদি আপনার কাছে ঝামেলা বলে মনে হয়। তাহলে আপনি আপনার নিজস্ব ইউনিয়ন পরিষদ/ সিটি কর্পোরেশন এর কার্যালয়ে যাবেন। এবং সেখান থেকে আপনি খুব সহজেই আপনার শিশুর জন্য অনলাইনে জন্ম নিবন্ধনের জন্য আবেদন করতে পারবেন

আমাদের শেষকথা

প্রিয় পাঠক আজকের আর্টিকেলের মাধ্যমে আপনি আমি জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করেছি। আশা করি আলোচিত এই আলোচনা থেকে আপনি জন্ম নিবন্ধন ফরম পূরণ করার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে পেরেছেন। তবে এরপরেও যদি আপনার মনে কোন ধরনের প্রশ্ন থাকে। তাহলে অবশ্যই আপনি নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আমি যথাসাধ্য চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার জন্য।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Nironjon Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার। আমার সাথে যোগাযোগ করতেঃ https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button