সরকারী সেবা

জন্ম নিবন্ধন দেখব online (সহজ উপায়)

প্রিয় পাঠক আমাদের আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেলে লেখা হয়েছে জন্ম নিবন্ধন দেখব online সম্পর্কে। আপনি যদি অনলাইনে জন্ম নিবন্ধন চেক করতে চান, যদি আপনি অনলাইনে জন্ম নিবন্ধন কপি ডাউনলোড করতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে। কারণ আজকের এই আর্টিকেলে আমি অনলাইনে আপনার জন্ম নিবন্ধন দেখার পদ্ধতি গুলোকে খুব সহজ ভাবে আলোচনা করার চেষ্টা করব। যার মাধ্যমে আপনি খুব সহজেই অনলাইনে আপনার জন্ম নিবন্ধন দেখতে পারবেন। এবং প্রয়োজনে সেই জন্ম নিবন্ধনের কপি ডাউনলোড করে নিতে পারবেন। তো চলুন তাহলে সরাসরি মূল আলোচনায় ফিরে যাওয়া যাক।

 

আর হ্যাঁ! আপনি যদি অনলাইনের মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন দেখতে চান, কিংবা অনলাইনের মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধন এর কপি ডাউনলোড করতে চান। তাহলে অবশ্যই আজকে পুরো আর্টিকেল টি আপনাকে মন দিয়ে পড়তে হবে। কারণ নিচে আমি বেশ কিছু পদ্ধতি বলব। আর অনলাইনে জন্ম নিবন্ধন দেখার জন্য অবশ্যই আপনাকে সঠিক ভাবে সেই পদ্ধতি গুলোকে মেনে চলতে হবে। তো চলুন এবার তাহলে জন্ম নিবন্ধন দেখব online সম্পর্কে বিস্তারিত আলোচনা করা যাক।

নাম ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

সত্যি কথা বলতে আপনি নাম দিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন না। কিন্তু আপনি চাইলে আপনার জন্ম তারিখ এবং জন্ম নিবন্ধনে থাকা নম্বর দিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন। সেজন্য আপনাকে একটি ওয়েবসাইটে প্রবেশ করতে হবে এবং সেখানে গিয়ে আপনি আপনার জন্ম তারিখ এবং জন্ম নিবন্ধনে থাকা নম্বরটি প্রবেশ করিয়ে আপনার জন্ম নিবন্ধন যাচাই বাছাই করে নিতে পারবেন। সেজন্য আপনাকে এখানে ক্লিক করতে হবে। 

যখন আপনি এখানে ক্লিক করবেন, তখন সবার উপরের আপনি দুইটি ফাঁকা বক্স দেখতে পারবেন। প্রথম বক্সে আপনার জন্ম নিবন্ধনের থাকা নম্বর গুলো প্রবেশ করাতে হবে। এর পরবর্তী বক্সে আপনাকে আপনার জন্ম নিবন্ধনে থাকা জন্ম তারিখ প্রবেশ করাতে হবে। যখন আপনি এই দুটি কাজ করবেন তখন একটু নিচে আপনি একটি ক্যাপচা দেখতে পারবেন। মূলত সেই ক্যাপচা পূরণ করার পর যখন আপনি সার্চ অপশনে ক্লিক করবেন, সঙ্গে সঙ্গেই আপনি তখন আপনার জন্ম নিবন্ধন যাচাই করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধন দেখব online 

আপনার ব্যক্তিগত জন্ম নিবন্ধন অনলাইনের মাধ্যমে নিবন্ধিত আছে কিনা, সে বিষয়টি জেনে নেওয়াটা খুবই গুরুত্বপূর্ণ। তবে আপনি চাইলে খুব সহজেই এই বিষয়টি যাচাই করে নিতে পারবেন। সেক্ষেত্রে আপনার নিকট একটি মোবাইল অথবা ল্যাপটপ থাকতে হবে, এবং এই ডিভাইস গুলোর মাধ্যমে আপনি খুব সহজেই অনলাইনে আপনার জন্ম নিবন্ধন আছে কিনা সেটা যাচাই করে নিতে পারবেন। তবে সেজন্য আপনাকে বেশ কিছু পদ্ধতি অনুসরণ করতে হবে, আপনাকে বেশ কিছু ধাপ অনুসরণ করতে হবে। এবার নিচে আমি সেই ধাপ গুলো কে পর্যাক্রমে আলোচনা করলাম। আপনি অবশ্যই এ গুলোকে মনোযোগ সহকারে অনুসরণ করবেন।

জন্ম নিবন্ধন যাচাই করণ ওয়েবসাইটে প্রবেশ করুন

যদি আপনি অনলাইনে মাধ্যমে আপনার জন্ম নিবন্ধন যাচাই করতে চান, সেক্ষেত্রে আপনাকে আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে যে কোন একটি ব্রাউজার চালু করতে হবে। এবং সেই ব্রাউজারের এড্রেসবারে গিয়ে এই লিংকটি (https://everify.bdris.gov.bd/) টাইপ করতে হবে। অথবা আপনি চাইলে সরাসরি এখানে ক্লিক করে ওই ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন। এবং সেই ওয়েবসাইটে প্রবেশ করার পর আপনার জন্ম নিবন্ধনে থাকা 17 ডিজিটের নম্বর এবং আপনার জন্ম নিবন্ধনে থাকা জন্মতারিখ টি প্রবেশ করে খুব সহজেই আপনার জন্ম সনদ চেক করে নিতে পারবেন।

আপনার জন্ম নিবন্ধন নম্বর এবং জন্মতারিখ প্রবেশ করান

তো যখন আপনি উপরে উল্লেখিত ওয়েবসাইটে প্রবেশ করবেন, তখন একটু নিচের দিকে আসলেই আপনি দুটি ফাঁকা বক্স দেখতে পারবেন। এবং এই ফাকা বক্স দুটির প্রথম বক্সে আপনাকে আপনার জন্ম নিবন্ধনের থাকা 17 ডিজিটের নম্বরটি প্রবেশ করাতে হবে। এবং তার পরবর্তী বক্সটি তে আপনার জন্ম নিবন্ধনে থাকা জন্ম তারিখ টি প্রবেশ করাতে হবে। মনে রাখবেন এখানে অবশ্যই আপনার জন্ম তারিখটি এই (YYYY MM DD) পদ্ধতিতে দেওয়ার চেষ্টা করবেন।

সঠিক ভাবে ক্যাপচা পুরন করুন

যখন আপনি উপরের পদ্ধতি অনুসরণ করে আপনার জন্ম নিবন্ধনে থাকা 17 ডিজিটের নম্বর এবং জন্ম তারিখটি প্রবেশ করাবেন। তার ঠিক নিচেই আপনি একটি ক্যাপচা দেখতে পারবেন। মূলত এটি আপনাকে যথেষ্ট গুরুত্বের সাথে পূরণ করতে হবে। কারণ আপনি যদি এই ক্যাপচা টি সঠিক ভাবে পূরণ করতে না পারেন, তাহলে কিন্তু আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে দেখতে পারবেন না। মূলত এই ধরনের ক্যাপচা গুলো তে বিভিন্ন ধরনের ক্যালকুলেশন থাকে। যেমন আপনাকে কিছু সংখ্যা যোগ করতে হবে এবং এর যোগফল কত হবে সেই ফলাফল টি আপনাকে ওই ক্যাপচার ফাঁকা বক্সটিতে প্রবেশ করাতে হবে। আর যখন আপনি সেই ক্যাপচা টি পূরণ করবেন, তখন একটু নিচে তাকালে দেখতে পারবেন সার্চ নামক একটি অপশন আছে। আপনাকে সেখানে ক্লিক করতে হবে। আর এই সার্চ অপশনে ক্লিক করার পড়ে আপনি আপনার জন্ম নিবন্ধন অনলাইনে দেখতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন খুঁজে না পাওয়ার কারণ কি?

যখন আপনি উপরোক্ত পদ্ধতি অনুসরণ করে আপনার জন্ম নিবন্ধন অনলাইনে দেখতে চাইবেন। সে ক্ষেত্রে অনেকের একটা সমস্যা দেখা দিতে পারে। সেটি হল যে এমন অনেক ব্যক্তি আছেন যাদের এইভাবে অনলাইনে জন্ম নিবন্ধন খুঁজে পাওয়া যায় না। তো এই মুহূর্তে এসে মানুষ গুলোর মনে একটি প্রশ্ন জেগে থাকলে যে, কেন তাদের জন্ম নিবন্ধন গুলো অনলাইনের মাধ্যমে খুঁজে পাওয়া যাচ্ছে না। তো অনলাইনে জন্ম নিবন্ধন খুঁজে না পাওয়ার বেশ কিছু কারণ রয়েছে। চলুন এবার সেই কারণ গুলো সম্পর্কে পরিস্কার ভাবে জেনে নেওয়া যাক।

অনলাইনে নিজের জন্ম নিবন্ধন এর তথ্য গুলো খুঁজে না পাওয়ার বিশেষ যে কারণ টি আছে, সেটি হলো যে আপনার জন্ম 01/01/2001 এর পূর্বে হয়েছে। মূলত যাদের জন্ম এই তারিখের আগেই জন্ম হয়েছে, তাদের অনলাইন জন্ম নিবন্ধন খুঁজে না পাওয়াটা স্বাভাবিক বিষয়। কেননা সেই সময়ে জন্ম নেওয়া মানুষ গুলোর জন্ম নিবন্ধন গুলো মূলত হাতে লেখা ছিল, এবং বর্তমান সময়ে সে গুলো কে এখনো অনলাইনে মাধ্যমে লিপিবদ্ধ করা হয়নি। যার কারণে অনলাইনে আপনার জন্ম নিবন্ধন সম্পর্কে কোন তথ্য খুঁজে না পাওয়াটা স্বাভাবিক একটা বিষয়।

কিন্তু আপনার জন্ম যদি 2001 সালের আগে না হয়ে এরপরে হয়ে থাকে। এবং তারপরও যদি অনলাইনে মাধ্যমে আপনি আপনার জন্ম নিবন্ধনের তথ্য খুঁজে না পান, সে ক্ষেত্রে বেশ কিছু কারণ থাকবে। এবং সেগুলোর মধ্যে অন্যতম হলো আপনার জন্ম নিবন্ধন ধাকা তথ্য গুলোর মধ্যে কোন কিছু ভুল রয়েছে। হয়তোবা আপনার জন্ম তারিখ কিংবা আপনার জন্ম নিবন্ধনের নম্বরে কোন ধরনের ভুল থাকার কারণে আপনি আপনার জন্ম নিবন্ধন সম্পর্কে কোন তথ্য অনলাইনে খুঁজে পাচ্ছেন না। 

সেক্ষেত্রে আপনাকে অতি দ্রুততার সাথে আপনার জন্ম নিবন্ধন সংশোধন করে নিতে হবে। আর এই কাজটি খুব সহজ ভাবে করার জন্য আপনি আপনার ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভায় যোগাযোগ করে আপনার ভুল থাকার জন্ম নিবন্ধন সংশোধন করে নিতে পারবেন। আর আপনার জন্ম নিবন্ধনে যদি কোন প্রকার ভুল থাকে, এবং আপনি যদি সেই ভুল থাকা জন্ম নিবন্ধন সংশোধন করতে চান। সেক্ষেত্রে আপনাকে 400 থেকে 500 টাকার মতো খরচ করার প্রয়োজন হবে। আশাকরি আর্টিকেলের এই পর্যন্ত আসার পরে আপনার জন্ম নিবন্ধন দেখব online সম্পর্কে পরিষ্কার একটা ধারণা চলে এসেছে।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Nironjon Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার। আমার সাথে যোগাযোগ করতেঃ https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button