মাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক

এইচএসসি রেজাল্ট 2022 (ফলাফল দেখুন)

এইচএসসি পরীক্ষা 2021 02 ডিসেম্বর 2021 তারিখে অনুষ্ঠিত হয়েছিল। বাংলাদেশ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড এবং শিক্ষামন্ত্রী ঘোষণা করেছেন 2022 সালের এইচএসসি ফলাফল 13 ফেব্রুয়ারী 2022 এ প্রকাশিত হবে। এইচএসসি রেজাল্ট 2022 শিক্ষা বোর্ডের ফলাফল দ্বারা প্রকাশিত হবে। এইচএসসি ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইট বা ওয়েব-ভিত্তিক ওয়েবসাইটে তাদের ফলাফল দেখতে পারবে। এখানে একটি ওয়েব-ভিত্তিক ওয়েবসাইটে শিক্ষার্থীরা মার্কশিট সহ 2022 সালের HSC ফলাফল দেখতে পারে।

শিক্ষা বোর্ড ইতিমধ্যে এইচএসসি ফলাফল 2022 এর জন্য একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বিজ্ঞপ্তি অনুসারে এখানে বলা হয়েছে যে এই বছরের এইচএসসি ফলাফল 13 ফেব্রুয়ারি 2022 শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হবে। ফলাফল অনলাইন এবং এসএমএস উভয় পদ্ধতিতে প্রকাশ করা হবে।

এইচএসসি রেজাল্ট 2022 যেভাবে চেক করবেন

কয়েকটি সহজ ধাপ অনুসরণ করে, যেকোনো শিক্ষার্থী তাদের ফলাফল পেতে পারে এবং নম্বর সহ মার্কশিট ডাউনলোড করতেও সক্ষম।

ধাপ 1: এই ওয়েবসাইট দেখুন www. educationboardresult.gov.bd
ধাপ 2: তারপর আপনার HSC পরীক্ষার বছর, বোর্ড, রোল এবং রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।
ধাপ 3: একটি সাধারণ নিরাপত্তা কী প্রদান করুন যেমন 5+6 = 11
ধাপ 4: তারপর Submit এ ক্লিক করুন।

এসএমএসের মাধ্যমে এইচএসসি রেজাল্ট 2022

অনলাইন পদ্ধতির পাশাপাশি, প্রার্থীরা এসএমএস প্রক্রিয়ার মাধ্যমেও তাদের ফলাফল পেতে পারেন। এসএমএসের মাধ্যমে ফলাফল চেক করার জন্য শুধু আপনার ফোনে একটি বার্তা পাঠান। আপনি একটি অপারেটর ব্যবহার করে আপনার ফলাফল পরীক্ষা করতে পারেন. এই প্রক্রিয়া অনুসরণ করুন:

ধাপ 1: আপনার বার্তা বিকল্পে যান।
ধাপ 2: তারপর টাইপ করুন:
HSC <space> Board <space> Roll <space> Year লিখে ১৬২২২ নম্বর পাঠিয়েছি।
N.B: আপনার বোর্ডের নাম প্রথম 3 অক্ষর হওয়া উচিত।
উদাহরণ স্বরূপ:
এইচএসসি ডিএইচএ 267802 2022

HSC ফুল মার্কশীট ডাউনলোড করুন

আপনি সমস্ত বিষয়ের নম্বর সহ আপনার মার্কশিট পেতে পারেন। আপনার পরীক্ষার নম্বর পেতে আপনাকে ওয়েব-ভিত্তিক ওয়েবসাইটে যেতে হবে।

ধাপ 1: এই সাইটে যান: eboardresults.com

ধাপ 2: ফলাফলের প্রকার পৃথক নির্বাচন করুন এবং আপনার রোল এবং নিবন্ধন নম্বর প্রদান করুন।

ধাপ 3: নিরাপত্তা কোড লিখুন তারপর ফলাফল ক্লিক করুন.

এই পদক্ষেপটি অনুসরণ করার পরে, আপনি নম্বর সহ আপনার HSC মার্কশিট পেতে পারেন।

আপডেট: সমস্ত শিক্ষা বোর্ড এইচএসসি ফলাফল চেকিং লিঙ্ক শীঘ্রই যোগ করা হবে। তারপর পর্যন্ত সংযুক্ত থাকুন।

সকল বোর্ড এইচএসসি মার্কশিট ডাউনলোড

এখন বোর্ড-ভিত্তিক মার্ক শীট ডাউনলোড করার সময়। সমস্ত শিক্ষা বোর্ডের তালিকার নীচে যেখানে এইচএসসি পরীক্ষার মার্কশিট ডাউনলোড করার লিঙ্ক দেওয়া আছে।

HSC ফলাফল 2022 তারিখ

HSC ফলাফল 2021 ইতিমধ্যেই শেষ হয়েছে। গত বছর এইচএসসি 2021 পরীক্ষা 02 ডিসেম্বর শুরু হয়েছিল যা 30 ডিসেম্বর শেষ হয়েছিল। কয়েকদিন আগে এইচএসসি ফলাফল ২০২২ প্রকাশের তারিখ ঘোষণা করেন বাংলাদেশ শিক্ষামন্ত্রী এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ড। তারা ঘোষণা করেছে যে এইচএসসি ফলাফল 2022 30 জানুয়ারী 2022 এ প্রকাশিত হবে। আমাদের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার এইচএসসি ফলাফল প্রকাশিত হওয়ার পরে এইচএসসি 2021 পরীক্ষার্থীরা তাদের ফলাফল অনলাইন এবং এসএমএস দেখতে সক্ষম হবেন।

2022 সালের HSC ফলাফল কবে প্রকাশিত হবে?

আজকাল যেকোনো পাবলিক পরীক্ষা শেষ হলে ৩০ দিনের মধ্যে পাবলিক পরীক্ষার ফলাফল প্রকাশ করবে শিক্ষা বোর্ড। গত বছরের এইচএসসি পরীক্ষা 2021 শেষ হয়েছে 13 ফেব্রুয়ারি। কিছু দিন আগে, এসএসসি ফলাফল 2021 30 দিনের মধ্যে প্রকাশিত হয়েছিল।সুতরাং, HSC ফলাফল 2022 13 ফেব্রুয়ারি প্রকাশিত হবে।

বাংলাদেশে HSC পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ: বাংলাদেশ শিক্ষা ব্যবস্থায় আজকাল পাবলিক পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষ হওয়ার ৩০ থেকে ৬০ দিনের মধ্যে প্রকাশ করা হবে। অন্যদিকে, মহামারী পরিস্থিতির জন্য এইচএসসি পরীক্ষা 2021 দেরিতে শুরু হয়। তাই, আমাদের শিক্ষামন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন এইচএসসি ফলাফল 2022 যত তাড়াতাড়ি সম্ভব প্রকাশ করা হবে যাতে শিক্ষার্থীরা ভার্সিটি ভর্তির জন্য প্রস্তুতি নিতে পারে। সুতরাং, বাংলাদেশ শিক্ষা বোর্ড ঘোষণা করেছে এইচএসসি ফলাফল 2022 বাংলাদেশে 13 ফেব্রুয়ারি প্রকাশিত হবে।

HSC রেজাল্ট চেক পদ্ধতি

এইচএসসি পরীক্ষার ফলাফল চেক করার জন্য দুটি উপায় আছে। সমস্ত প্রার্থী অনলাইন পদ্ধতি বা মোবাইল এসএমএস পদ্ধতিতে তাদের ফলাফল দেখতে পারেন। অনলাইন পদ্ধতিতে, শিক্ষার্থীরা তাদের ফলাফল বিভিন্ন ওয়েবসাইটে যেমন শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট, ওয়েব ভিত্তিক এবং বাংলাদেশের সমস্ত শিক্ষা বোর্ডের ওয়েবসাইটগুলিতে পেতে সক্ষম হয়। এখানে শিক্ষার্থীরাও তাদের মার্কশিট পরীক্ষা করে ডাউনলোড করতে পারবে। আরেকটি পদ্ধতি হল মোবাইল মেসেজ সিস্টেম। ওয়েবসাইটের পাশাপাশি শিক্ষার্থীরা এসএমএস-এর মাধ্যমেও ফলাফল জানতে পারবে।

ঢাকা
রাজশাহী
চট্টগ্রাম
সিলেট
বরিশাল
কুমিল্লা
ময়মনসিংহ
দিনাজপুর
যশোর
মাদ্রাসা

Leave a Reply

Your email address will not be published.

Back to top button