সরকারী সেবা

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো ২০২২ (আপডেট)

ড্রাইভিং লাইসেন্স পেতে যাবতীয় সকল কার্যক্রম সম্পন্ন হওয়ার ফলে থাকে একটি অপেক্ষার পালা। মনের মধ্যে এসে ধাক্কা নতুন প্রশ্ন ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো এই নিয়ে।  হ্যাঁ ভাই! আপনি সঠিক জায়গায় এসেছেন এ সম্পর্কে জানতে।

ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো

আপনি যদি ড্রাইভিং লাইসেন্স পাওয়ার যাবতীয় নিয়ম অনুসরণ করে ইতিমধ্যে সব স্টেপ সম্পন্ন করে ফেলেন তবে চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। অনলাইনে এবং মোবাইল মাধ্যমে এসএমএস করে আপনি মিনিটের মধ্যেই পেতে পারেন আপনার কাঙ্খিত তথ্য।

দুইটি উপায়ে আপনি জানতে পারবেন। যথা: ১। মোবাইলে এস এম এস এর মাধ্যমে ২। মোবাইল অ্যাপ এর মাধ্যমে। চলুন দুটি পদ্ধতি অবলম্বন করে দেখা যাক।

এসএমএস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি

  • মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন “DL”স্পেস “রেফারেন্স নম্বর”
  • সেন্ড করুন 26969 নম্বরে।
  • আরেকটি মেসেজ আসবে।
  • স্মার্ট কার্ড ড্রাইভিং লাইসেন্স প্রস্তুতের বর্তমান আপডেটসহ তথ্য জানতে পারবেন

বায়োমেট্রিক্স সম্পন্ন করারপর বিআরটিএ থেকে যে এ্যাকনলেজমেন্ট স্লিপ দেওয়াহয় তাতে রেফারেন্স নাম্বার পেয়েযাবেন। রেফারেন্স নম্বর এ যদি কোনো ড্যাশ (“-”) থাকে তবে তা বাদদিতে হবে। কিন্তু যদি স্ল্যাশ (“/”) থাকে তবে তা এসএমএস করার সময় বাদদিবেন না ।

অ্যাপস এর মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স চেক করার পদ্ধতি

ড্রাইভিং লাইসেন্স চেক করার সফটওয়্যার দিয়েও আপনি খুবসহজে জানতে পারবেন। তবে আমি সাজেস্ট করবো মেসেজ করে চেক করার অপশনটি বেচে নেওয়ার জন্য। অনেক সময় সার্ভার ইস্যু জনিত কারণে অ্যাপ থেকে আপনার বেশী সময় লাগতে পারে এবং জটিলতা ও থাকতে পারে। তবুও জেনে রাখুন –

প্রথমে প্লে স্টোরে গিয়ে “DL CHECKER” এপটি নামিয়ে নিন।  ইন্সটল হয়ে গেলে ওপেনকরুন এবং জন্ম তারিখ এবং DL No দিয়ে সাবমিট বাটনে ক্লিক করুন। এবার আপনি আপনার জাতীয় পরিচয় পত্র সহ আপনার ড্রাইভিং লাইসেন্স এর সকল যাবতীয় ইনফরমেশন দেখতে পাবেন।

চিন্তিত না হয়ে একটু অপেক্ষা করুন। সঠিকসময়ে ড্রাইভিং লাইসেন্স আপনার হাতে পেয়ে যাবেন। হতে পারে সেটা স্মার্ট ড্রাইভিং লাইসেন্স। যদি আপনি পুরো প্রক্রিয়াটি স্টেপ বাই স্টেপ এবং ভিডিও সহকারে দেখতে আগ্রহী হন তবে এখানে পাবেন।

Read More:   ড্রাইভিং লাইসেন্স চেক 2022 পদ্ধতি

ধন্যবাদ আপনার মূল্যবান সময়ের জন্য । আশাকরি ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো এই নিয়ে আপনার আর সংশয় থাকার কথা নয়।

Back to top button