অনলাইন ইনকাম

ঘরে বসে হাতে লিখে আয় করার উপায়

আপনি যদি ঘরে বসে হাতে লিখে আয় করার জন্য সার্চ অনুসন্ধান করে থাকেন। তাহলে আপনি একবারে সঠিক জায়গাতে চলে এসেছেন। কারণ আজকের এই আর্টিকেলে আমি ঘরে বসে হাতে লিখে আয় করার উপায় গুলোকে নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। সত্যি বলতে আপনার যদি লেখালেখি করার অভ্যাস থাকে। তাহলে আপনি সেই লেখালেখির অভ্যাস কে কাজে লাগিয়ে আয় করতে পারবেন প্রচুর পরিমাণ টাকা। তবে কিভাবে এই টাকা আয় করা যায়, এবং আপনি লেখালেখি করে মোট কত টাকা আয় করতে পারবেন। সে সম্পর্কে আমরা অনেকেই জানিনা।

আপনি জানলে অবাক হয়ে যাবেন। কারণ বর্তমান সময়ে ঘরে বসে হাতে লিখে আয় করার অনেক গুলো উপায় রয়েছে। তবে আপনি যদি ঘরে বসে হাতে লিখে আয় করতে চান। তাহলে কিন্তু আপনার লেখার মধ্যে যথেষ্ট সৃজনশীলতা থাকতে হবে। মূলত আপনার লিখনশৈলী যদি ভাল থাকে। তাহলে আপনি অনলাইন মার্কেটপ্লেস কিংবা অনলাইন প্লাটফর্ম গুলোতে অনেক বেশি মূল্য পাবেন। কেননা বর্তমান সময়ে একজন ভালো লেখক এর যথেষ্ট পরিমাণ চাহিদা রয়েছে। আর সেই চাহিদা কে কেন্দ্র করে আপনি আয় করতে পারবেন হাজার হাজার টাকা।

আর ঘরে বসে হাতে লিখে আয় করার জন্য আপনাকে কি কি করতে হবে। এ জন্য আপনার কি কি প্রয়োজন হবে। এই বিষয় গুলো নিয়েই আজকের আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করব। তাই আপনি যদি লিখতে ভালোবাসেন এবং এই লেখার দক্ষতাকে কাজে লাগিয়ে টাকা আয় করতে চান। তাহলে আজকের এই পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করবেন। যদি আপনি এই পুরো আর্টিকেলটি পড়েন, তাহলে আজকের পর থেকে আপনাকে আর ঘরে বসে হাতে লিখে আয় করার উপায় সম্পর্কে জানার জন্য অনুসন্ধান করতে হবে না।

ঘরে বসে হাতে লিখে আয় করার উপায়

আর্টিকেল এর শুরুতেই আমি একটা কথা বলেছি যে বর্তমান সময়ে ঘরে বসে হাতে লিখে আয় করার অনেক গুলো উপায় রয়েছে। যে উপায় গুলো কে কাজে লাগিয়ে আজকের দিনে আপনার মত এমন অনেক মানুষ আছেন। যারা মূলত দীর্ঘদিন থেকে বিপুল পরিমাণ টাকা আয় করে আসছে। তবে জানার বিষয় হল যে সেই উপায় গুলো কি কি। চলুন এবার তাহলে ঘরে বসে হাতে লিখে আয় করার উপায় গুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

  • কনটেন্ট রাইটিং (Content Writing)

কোন একটি নির্দিষ্ট বিষয় কে নিজের লিখন শৈলীর মাধ্যমে প্রকাশ করার পদ্ধতিকে বলা হয় কনটেন্ট রাইটিং। এবং আপনি একজন কনটেন্ট রাইটার হিসেবে নির্দিষ্ট যেকোনো একটি বিষয় কে বিশদভাবে লিখতে পারবেন। আর আপনার সেই লেখাকে অনলাইনের বিভিন্ন মার্কেটপ্লেস গুলোতে হাই রেটে বিক্রি করতে পারবেন। বর্তমানে আপনি যদি ফ্রীল্যান্সিং মার্কেটপ্লেস গুলোর দিকে একটু নজর দেন। তাহলে দেখবেন যে, সেই মার্কেটপ্লেস গুলো তে একজন ভাল কনটেন্ট রাইটারকে অনেক হাই রেটে হায়ার করা হয়ে থাকে।

তবে এখানে একটা কথা অবশ্যই বলে রাখা উচিত যে। আগের দিন গুলোতে শুধুমাত্র ইংরেজি ভাষাতে কনটেন্ট লিখতে হতো। কিন্তু বর্তমান সময়ে আপনি ইংরেজি ভাষা তে কন্টেন্ট লেখার পাশাপাশি বাংলা ভাষাতেও কন্টেন্ট লিখতে পারবেন। কেননা এখনকার দিনে ক্রমাগত ভাবে বাংলা ব্লগ বা ওয়েব সাইটের সংখ্যা বেড়ে উঠছে। আর সেই সাথে বাংলা কনটেন্ট এর চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। আর এই সুযোগকে কাজে লাগিয়ে আপনি ঘরে বসে হাতে লিখে আয় করতে পারবেন বিপুল পরিমাণ টাকা।

  • ব্লগিং (Blogging)

যদি আপনি আপনার লেখালেখি করার দক্ষতাকে কাজে লাগিয়ে নিজের একটা সফল ক্যারিয়ার গড়তে চান। তাহলে আপনার সেই ক্যারিয়ার গড়ার স্বপ্ন কে পূরণ করে দেওয়ার জন্য উপযুক্ত একটি প্লাটফর্ম হল ব্লগিং। যেখানে আপনি আপনার নিজের লেখা কনটেন্ট গুলোকে পাবলিশ করবেন। এবং তার বিনিময়ে আপনি সরাসরি গুগল এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। আর এই কাজটি করে আজকের দিনে অনেক মানুষ নিজের একটা ক্যারিয়ার গড়তে পেরেছে। এবং অনেকেই আছেন যারা এই ব্লগিং প্লাটফর্ম কে নিজের প্রফেশন হিসেবে নির্ধারণ করে নিয়েছেন।

বর্তমানে আপনি যে ওয়েবসাইটে এসে আমার এই লেখাটি পড়ছেন। সে ওয়েব সাইট টি কিন্তু এক ধরনের ব্লগ। যেখানে আমি নিয়মিত লেখালেখি করি। আর আপনি যে আমার এই লেখাটি পড়ছেন। এবং আপনি আমার ওয়েবসাইটে ভিজিট করছেন। সেজন্য কিন্তু আমি গুগল এর মাধ্যমে টাকা আয় করতে পারছি। ঠিক একইভাবে আপনিও এই পদ্ধতি অনুসরণ করে টাকা আয় করতে পারবেন। এবং আপনার ঘরে বসে হাতে লিখে আয় করার স্বপ্নকে পূরণ করতে পারবেন।

  • স্ক্রিপ্ট রাইটিং (Script Writing)

আপনি যদি একজন দক্ষ স্ক্রিপ্ট রাইটার হতে পারেন। তাহলে কিন্তু আপনি এই স্ক্রিপ্ট রাইটিং সার্ভিস প্রদান করে অনলাইন প্লাটফর্ম গুলো থেকে টাকা আয় করতে পারবেন। কেননা কয়েক বছর আগে থেকে এখন পর্যন্ত এই ধরনের স্ক্রিপ্ট রাইটার দের চাহিদা ব্যাপকভাবে বৃদ্ধি পাচ্ছে। কারণ সময়ের সাথে সাথে এখন মানুষ ভিডিও কনটেন্ট এর দিকে অগ্রসর হচ্ছে। আর একটি ভিডিও কনটেন্ট কে তৈরি করার জন্য প্রয়োজন হয়ে থাকে ভালো মানের স্ক্রিপ্ট এর। আর আপনি যদি সেই ভালো মানের স্ক্রিপ্ট প্রদান করতে পারেন। তাহলে কিন্তু আপনাকে আর পেছনে ফিরে তাকাতে হবে না।

বর্তমান সময়ে আমরা ইউটিউব কিংবা ফেসবুকে যেসব ভিডিও কনটেন্ট দেখতে পাই। যেমন, শর্ট ফিল্ম, ফানি ভিডিও, শিক্ষনীয় ভিডিও, কার্টুন ভিডিও ইত্যাদি। এই ধরনের ভিডিও কনটেন্ট গুলো তৈরি করার আগে প্রয়োজন হয়ে থাকে স্ক্রিপ্টের। আর আপনি যদি একজন ভাল মানের স্ক্রিপ্ট রাইটার হয়ে থাকেন। তাহলে কিন্তু আপনি আপনার প্রতিটা স্ক্রিপ্ট এর জন্য অনেক টাকা আয় করতে পারবেন। 

উদাহরণ স্বরূপ বলা যায়, আপনি যদি ইউটিউবে কোন একটি ফানি ভিডিওর জন্য তিন থেকে চার মিনিটের একটি স্ক্রিপ্ট লিখতে পারেন। তাহলে কিন্তু আপনি এই 3/4 মিনিট এর স্ক্রিপ্টের জন্য 500 থেকে 2000 টাকা পর্যন্ত আয় করতে পারবেন। এর পাশাপাশি আপনি যদি বড় কোন চ্যানেলের জন্য শর্ট ফিল্ম কিংবা ইনফরমেটিভ স্ক্রিপ্ট লিখেন। তাহলে কিন্তু আপনার টাকা আয় করার পরিমাণ আরো কয়েক গুণ বেড়ে যাবে।

ঘরে বসে হাতে লিখে আয় করার জন্য কি কি প্রয়োজন হবে?

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, এমন কোন কোন উপায় রয়েছে। যে উপায় গুলো কে কাজে লাগিয়ে আপনি ঘরে বসে হাতে লিখে আয় করতে পারবেন। তো এখন আপনাকে আরও একটি বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। সেটি হল যে, আপনি যদি ঘরে বসে হাতে লিখে আয় করতে চান। তাহলে আপনার নিকট কি কি প্রয়োজন হবে। চলুন এবার তাহলে সেই প্রয়োজনীয় বিষয় গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

  1. সর্বপ্রথম আপনার নিকট একটি মোবাইল অথবা কম্পিউটার থাকতে হবে। যেখানে আপনি লেখালেখি করার কাজটি করতে পারবেন।
  2. এর পাশাপাশি আপনার সেই লেখালেখি করার ডিভাইস গুলো তে একটি ভালো মানের ইন্টারনেট কানেকশন থাকতে হবে।
  3. যেহেতু আপনি লেখালেখি করে টাকা আয় করবেন। সেহেতু আপনার মধ্যে লেখালেখি করার দক্ষতা থাকতে হবে।
  4. সবশেষে আপনাকে আপনার লেখালেখি করার দক্ষতাকে কাজে লাগানোর সঠিক প্ল্যাটফর্ম কে খুঁজে নিতে হবে।

তো যদি আপনার মনে এই প্রশ্নটি জেগে থাকবে যে, ঘরে বসে হাতে লিখে আয় করার জন্য কি কি প্রয়োজন হবে। তাহলে আপনার কাছে উপরোক্ত কয়েকটি বিষয় এর প্রয়োজন হবে। যেগুলো একজন রাইটার এর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ কিছু বিষয়।

কিছু কথা

প্রিয় পাঠক, আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা ঘরে বসে হাতে লিখে আয় করতে চায়। তো সেই মানুষ গুলোর জন্যই আজকের এই আর্টিকেল টি অনেক বেশি হেল্পফুল হবে। কেননা এখানে আমি ঘরে বসে হাতে লিখে আয় করার উপায় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। যদি আপনি হাতে লিখে আয় করতে চান। তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button