অনলাইন ইনকাম

ফেসবুক থেকে আয় করার উপায়

বর্তমান সময়ে ফেসবুক হল গোটা বিশ্বের মধ্যে সবচেয়ে অন্যতম একটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। আপনি জানলে অবাক হয়ে যাবেন, কারণ ফেসবুক নামক এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এর যে পরিমাণ ইউজার রয়েছে। তা অন্যান্য কোন সোশ্যাল মিডিয়া তে নেই। আর আমাদের বাংলাদেশের কথা চিন্তা করলে আপনি এমন কোন মানুষকে খুঁজে পাবেন না। যাদের হাতে একটি স্মার্টফোন আছে, অথচ তাদের একটি ফেসবুক একাউন্ট নেই। বরং প্রত্যেকটা মানুষের এক বা একাধিক ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে। আর এত বেশি ইউজার থাকার কারণে ফেসবুক নতুন কিছু পদ্ধতি আবিষ্কার করেছে। যে পদ্ধতি গুলো অনুসরণ করে আপনি ফেসবুক থেকে আয় (Make Money From Facebook) করতে পারবেন।

আমরা আমাদের অধিকাংশ অবসর সময় গুলো ফেসবুকের নিউজফিড স্ক্রল করে নষ্ট করে ফেলি। আর ফেসবুক থেকে আয় করার উপায় গুলো না জানার কারণে। আমরা অনেকেই আমাদের মূল্যবান সময় গুলো ফেসবুকে তেমন একটা কাজে ব্যবহার করতে পারি না। কিন্তু আপনি জানলে অবাক হয়ে যাবেন কারণ যখন আপনি ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জানতে পারবেন। তখন কিন্তু আপনি যে সময় গুলো ফেসবুকে অযথা ব্যয় করেন। সে গুলোর বিনিময়ে ফেসবুক থেকে প্রচুর পরিমাণ টাকা ইনকাম করে নিতে পারবেন। এর পাশাপাশি আপনি এমন অনেক মানুষকে খুঁজে পাবেন। যারা ইতি মধ্যেই ফেসবুক থেকে টাকা আয় করে নিজের একটা ক্যারিয়ার পর্যন্ত গড়ে নিতে পেরেছে।

আর সে কারণেই আমি আজকের আর্টিকেলে ফেসবুক থেকে আয় করার উপায় গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। যদি আপনি একান্তভাবেই ফেসবুক থেকে টাকা আয় করতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে। আর আপনি চেষ্টা করবেন আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ দিয়ে পড়ার। হয়তোবা আজকের শেয়ার করা ফেসবুক থেকে আয় করার উপায় গুলোর মাধ্যমে। আপনিও অন্যদের মতো ফেসবুক থেকে প্রতি মাসে হাজার হাজার টাকা আয় করে নেওয়ার সুযোগ পেয়ে যাবেন। তাহলে আর দেরি না করে চলুন সরাসরি মূল আলোচনায় ফিরে যাওয়া যাক।

ফেসবুক থেকে আয় করার উপায়

বর্তমান সময়ে আপনি এমন অনেক মানুষকে খুঁজে পাবেন। যারা বেশ কিছু উপায় অনুসরণ করে ফেসবুক থেকে টাকা আয় করে আসছে। কিন্তু এই বিষয় টি জানার পর অনেকের মনে প্রশ্ন জাগতে পারে যে। ফেসবুক থেকে আয় করার উপায় গুলো কি কি। যদি আপনার মনে এই ধরনের প্রশ্ন জেগে থাকে। তাহলে আমি আপনাকে বলবো যে, এমন অনেক ধরনের উপায় রয়েছে। যে গুলো কে অনুসরণ করে আপনিও খুব সহজেই ফেসবুক থেকে টাকা ইনকাম করতে পারবেন। তবে জানার বিষয় হল যে, সেই উপায় গুলো আসলে কি কি। চলুন এবার সেই উপায় গুলো সম্পর্কে বিশদ ভাবে জেনে নেওয়া যাক।

  • ফেসবুক পেজ থেকে টাকা আয়

যখন আপনি আপনার মোবাইল থেকে ফেসবুক অ্যাপস এ প্রবেশ করবেন। তখন সেই অ্যাপস এর ভেতরে থাকা ভিডিও আইকনে ক্লিক করলে। আপনি দেখতে পারবেন যে বিভিন্ন ধরনের পেজ থেকে বিভিন্ন ধরনের ভিডিও পাবলিশ করা হয়েছে। এবং সেই ভিডিও গুলো যখন আপনি দেখবেন। ঠিক সেই সময়ে নানা রকমের বিজ্ঞাপন শো করানো হয়। আসলে ফেসবুক তাদের পেজ নামক এই ফিচারের মাধ্যমে ব্যবহারকারীদের ইনকাম করার একটা সুযোগ তৈরি করে দিয়েছে। যার মাধ্যমে আপনি একজন ভিডিও কনটেন্ট ক্রিকেটার হিসেবে কাজ করে। ফেসবুক থেকে প্রচুর পরিমাণ টাকা আয় করে নিতে পারবেন।

  • ফেসবুক গ্রুপ থেকে টাকা আয়

ফেসবুকের অন্যতম একটি ফিচার হলো, ফেসবুক গ্রুপ। যেখানে এক সাথে অনেক জন মেম্বার যুক্ত হওয়া যায়। যদি আপনি ফেসবুক ব্যবহার করে থাকেন। তাহলে অবশ্যই আপনি কোনো না কোনো একটি ফেসবুক গ্রুপে যুক্ত হয়ে থাকবেন। কিন্তু আপনি কি জানেন, এই ফেসবুক গ্রুপ থেকে টাকা ইনকাম করা যায়! যদি আপনি না জেনে থাকেন, তাহলে এখনই শুনে রাখুন। বর্তমান সময়ে আপনি আপনার তৈরি করা একটি ফেসবুক গ্রুপ থেকে টাকা আয় করতে পারবেন। আর আজকের দিনে এমন অনেক ধরনের ফেসবুক গ্রুপের মালিক রয়েছেন। যারা মূলত তাদের গ্রুপ কে কাজে লাগিয়ে ইতি মধ্যেই প্রচুর পরিমাণ টাকা ফেসবুক থেকে আয় করে নিতে পেরেছেন।

  • স্পন্সর থেকে আয়

যদি আপনার একটি বড় ধরনের ফেসবুক পেজ থাকে কিংবা আপনার একটি গ্রুপ থাকে। যে গ্রুপে প্রচুর পরিমাণে মেম্বার রয়েছে। তাহলে কিন্তু আপনি এই ধরনের ফেসবুক পেজ কিংবা ফেসবুক গ্রুপ থেকে স্পন্সরশীপ এর মাধ্যমে টাকা আয় করতে পারবেন। যখন আপনার এই ধরনের গ্রুপ কিংবা পেজ থাকবে। তখন বিভিন্ন ধরনের অনলাইন অথবা অফলাইন কোম্পানি তাদের পণ্যের স্পন্সর করার জন্য আপনাকে অফার করবে। আর আপনি সেই সময়ে তাদের পণ্যকে স্পন্সর করার জন্য উক্ত কোম্পানি থেকে আপনি অনেক মোটা অঙ্কের টাকা চার্জ হিসেবে নিতে পারবেন। আর এটি হলো ফেসবুক থেকে আয় করার সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম। যে মাধ্যমে অনেকেই টাকা আয় করে আসছে।

  • পেইড প্রমোশন থেকে আয়

বিভিন্ন ধরনের ছোটখাটো কোম্পানির পণ্য কিংবা কোন ফেসবুক পেজ বা গ্রুপ এর পেজ প্রমোশন এর মাধ্যমে টাকা আয় করা সম্ভব। যেমন ধরুন, আপনার একটি ফেসবুক পেজ রয়েছে। এবং সেই ফেসবুক পেজে কয়েক মিলিয়ন ফলোয়ার রয়েছে। এখন আপনাকে অনেক ছোট ছোট ফেসবুক পেজের মালিক এসে তাদের পেজ কে আপনার পেজে প্রমোশন করানোর কথা বলবে। আর সেই সময় আপনি তাদের এই কাজটি করার জন্য টাকা ইনকাম করতে পারবেন। তবে আপনি যদি এই কাজ করে টাকা ইনকাম করতে চান। তাহলে অবশ্যই আপনার একটি বড় ধরনের ফেসবুক পেজ থাকতে হবে। যেই পেজে মিলিয়ন মিলিয়ন ফলোয়ার থাকতে থাকতে হবে।

  • ফেসবুক পেজ গ্রুপ বিক্রি করে আয়

আপনি কি জানেন বর্তমান সময়ে একটি ফেসবুক পেজ বিক্রি করা সম্ভব। যদি আপনি না জেনে থাকেন, তাহলে শুনে রাখুন। আজকের দিনে এমন অনেক ধরনের মানুষ আছে। যারা মূলত বড় বড় ফেসবুক পেজ কিংবা গ্রুপ টাকা দিয়ে কিনে নেয়। এখন আপনার যদি সেরকম কোনো বড় ধরনের ফেসবুক পেজ কিংবা ফেসবুক গ্রুপ থাকে। তাহলে কিন্তু আপনি অনেক ভালো দামে সেই পেজ কিংবা গ্রুপ গুলো কে বিক্রি করে ফেসবুক থেকে টাকা আয় করে নিতে পারবেন।

আমাদের শেষ কথা

প্রিয় পাঠক, আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন। যারা মূলত ফেসবুক থেকে আয় করার উপায় গুলো সম্পর্কে জানতে চায়। আর সেই মানুষ গুলোর জন্যই মূলত আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে। কারণ আজকের এই আর্টিকেলে আমি সব ধরনের ফেসবুক থেকে আয় করার উপায় গুলো নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করেছি। 

আশা করি আজকের আলোচিত এই ফেসবুক থেকে টাকা আয় করার উপায় গুলো সম্পর্কে আপনি খুব ভালোভাবে বুঝতে পেরেছেন। তবে এরপরেও যদি আপনার কোন সমস্যা হয়, তাহলে নিচে ছোট্ট করে একটা কমেন্ট করবেন। আমি চেষ্টা করব আপনার সমস্যার সমাধান করার।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button