পড়াশোনা

English to Bangla Translator (App/Online)

বিভিন্ন সময় বিভিন্ন কারণে আমাদের ইংলিশ টু বাংলা (english to bangla) ট্রান্সলেট করার প্রয়োজন হয়ে থাকে। তো আমাদের যাদের এই বিষয়গুলো সম্পর্কে ধারণা আছে তারা খুব সহজেই english to bangla ট্রান্সলেট করতে পারি। কিন্তু যেসব মানুষের অনলাইন সম্পর্কে অজানা আছে বা খুব কম ধারণা আছে। তাদের ক্ষেত্রে এই কাজটি করা বেশ কষ্টসাধ্য হয়ে দাঁড়ায়। আর আজকের আর্টিকেলটি মূলত সেই মানুষগুলোর উদ্দেশ্যেই লেখা হয়েছে।

হ্যালো বন্ধুরা স্বাগতম আপনাকে Esujon এর নতুন একটি আর্টিকেল।  আজকের এই গুরুত্বপূর্ণ আর্টিকেল থেকে আপনি english to bangla translate করার অনেক মাধ্যম সম্পর্কে জানতে পারবেন।  যে মাধ্যম গুলো কে কাজে লাগিয়ে আপনি খুব সহজেই ইংলিশ টু বাংলা ট্রান্সলেট করে নিতে পারবেন। তো চলুন এবার তাহলে মূল আলোচনায় ফিরে যাওয়া যাক।

english to bangla কি?

বাংলা হল আমাদের মাতৃভাষা যে ভাষায় আমরা প্রতিনিয়ত মনের ভাব প্রকাশ করে থাকি। কিন্তু বাংলা আমাদের জাতীয় ভাষা হলেও বিশ্বব্যাপী ইংরেজি ভাষার ব্যাপক প্রচলন রয়েছে।  যার কারণে আমাদের  অনিচ্ছার সত্ত্বেও ইংরেজি ভাষাকে আয়ত্তে আনতে হয়। কিন্তু এই ইংরেজি ভাষাকে আয়ত্তে আনা টা মোটেও সহজ কাজ নয়।

কিন্তু আপনি চাইলে বিশেষ কিছু মাধ্যমে এই ইংরেজি ভাষাকে শিখতে এবং জানতে পারবেন।  আর এই ইংরেজি ভাষাকে শেখা এবং জানার জন্য অন্যতম একটি মাধ্যম হলো ট্রান্সলেশন। তবে আগেকার দিনে একটি ইংরেজি শব্দের অর্থ প্রদানের জন্য আমাদের বড় একটা ডিকশনারি ঘাটতে হতো। 

কিন্তু প্রযুক্তির বদৌলতে বর্তমান সময়ে আপনি খুব সহজেই এই ট্রান্সলেশন এর কাজটি অনলাইনের মাধ্যমে করতে পারবেন।  আর আপনি এই যে পদ্ধতিতে ইংরেজি শব্দের অর্থ কে অনলাইনের মাধ্যমে বাংলায় খুঁজে নিচ্ছেন। মূলত সেটাকেই বলা হয় English to Bangla  (ইংলিশ টু বাংলা) ট্রান্সলেশন।

Read More:   ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

কিভাবে English  to Bangla ট্রান্সলেট করা যায়? 

বর্তমান সময়ে অনলাইন কে কাজে লাগিয়ে আপনি খুব সহজেই English  to Bangla ট্রান্সলেট করতে পারবেন। তবে এর জন্য আপনাকে বিশেষ কিছু ধাপ অতিক্রম করতে হবে। আর এই কাজটি খুব সহজে করার জন্য যে সমস্ত ধাপ অতিক্রম করার লাগবে এবং যেসব উপায় রয়েছে এবার আমি সেই উপায় এবং গুলোকে পর্যায়ক্রমে আলোচনা করবো। তো চলুন এবার তাহলে সে সম্পর্কে বিস্তারিত জেনে নেয়া যাক।

01| English to Bengali translation app

আমরা আমাদের অ্যান্ড্রয়েড ফোন গুলো তে বিভিন্ন ধরনের অ্যাপ ব্যবহার করে থাকি। কিন্তু আজকের দিনে এমন কিছু অ্যাপ তৈরি করা হয়েছে যেগুলোর মাধ্যমে আপনি খুব সহজেই সেই কাজগুলোকে কাজে লাগিয়ে English  to Bangla (ইংলিশ টু বাংলা) ট্রান্সলেট করতে পারবেন। 

আর এবার আমি সেরকম কিছু গুরুত্বপূর্ণ অ্যাপ এর লিস্ট দিয়ে দিলাম। আপনি আপনার পছন্দমত যে কোনো অ্যাপ গুলো কে ব্যবহার করতে পারবেন। যেমনঃ

  1. English To Bangla Translation Free
  2. English To Bangla Translator
  3. OCR Text Scanner
  4. En to Bn Translator
  5. Offline English To Bangla translator

উপরের আলোচনায় আমি মোট পাঁচটি ইংলিশ টু বাংলা ট্রান্সলেট করার অ্যাপস শেয়ার করেছি। যদি আপনি এই এগুলো ব্যবহার করে translate করতে চান। তাহলে অবশ্যই আপনার ফোনে ইন্টারনেট কানেকশন থাকতে হবে এবং তারপর সেই অ্যাপ গুলোকে আপনার ফোনে ইন্সটল করে নিতে হবে। আর এরপর থেকে আপনি উক্ত অ্যাপ গুলোর মাধ্যমে ট্রান্সলেট করার কাজটি করতে পারবেন।    

Read More:   ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

02| English to Bangla Dictionary

আমি আর্টিকেলে শুরুতেই একটা কথা বলেছি যে পূর্বের দিন গুলো তে যখন আমাদের কোন শব্দের অর্থ জানার প্রয়োজন পড়তো। তখন আমরা বড় একটা ডিকশনারি হাতে নিয়ে খুজতাম। কিন্তু বর্তমান সময়টা তো অনলাইন এর যুগ। তাই এই কাজগুলো আপনি এখন খুব সহজেই অনলাইনে মাধ্যমে করতে পারবেন।

কেননা আজকের দিনে আমাদের মোবাইল ফোন গুলোর জন্য এমন অনেক ধরনের অ্যান্ড্রয়েড ডিকশনারি অ্যাপ পাবলিশ করা হয়েছে। যে Android Dictionary App গুলো তে প্রবেশ করার পর আপনি যে কোন একটা ইংরেজি শব্দ লিখে দেবেন। এবং তাৎক্ষণিকভাবে উক্ত শব্দের বাংলা অর্থ টা পেয়ে যাবেন। আর এবার আমি আপনাকে সে রকম কিছু ডিকশনারি অ্যাপ এর সাথে পরিচয় করিয়ে দিবো। যেমনঃ

  1. English To Bangla Dictionary
  2. En To Bn Dictionary
  3. Free Dictionary
  4. New Translator Dictionary

খুব কম সময়ের মধ্যে কোন ইংরেজি শব্দের বাংলা অর্থ খুঁজে নেওয়ার জন্য আমি উপরে বেশকিছু ডিকশনারি অ্যাপ এর লিস্ট প্রদান করেছি। একটা কথা বলে রাখা ভালো যে আপনি যদি এই Dictionary App গুলো ব্যবহার করেন তাহলে আপনাকে বাড়তি কোনো টাকা ব্যয় করার প্রয়োজন পড়বে না। অর্থাৎ আপনি উক্ত এগুলোকে একেবারে বিনামূল্যে ব্যবহার করতে পারবেন।    

03| English to Bangla translation online

উপরের আলোচনায় আমি ইংলিশ টু বাংলা ট্রান্সলেট করার জন্য বেশকিছু অ্যাপ এবং ডিকশনারি অ্যাপ এর সাথে পরিচয় করিয়ে দিয়েছি। তো আপনি চাইলে এই অ্যাপ গুলো ছাড়াও অনলাইনের মাধ্যমে এই English  to Bangla ট্রান্সলেট করার কাজটি করতে পারবেন। তো জানার বিষয় হল যে কি হবে এই প্যাকগুলো ছাড়াই ট্রান্সলেট করার কাজ গুলো করা যায়। তো চলুন এবার তাহলে সে বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

Read More:   ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

আমরা সবাই জানি গুগল হলো বর্তমান সময়ে অনলাইনে এর সবচেয়ে জনপ্রিয় একটি কোম্পানি। আর এই কোম্পানিটি তার জনপ্রিয়তা কে রক্ষা করার জন্য বিভিন্ন ধরনের প্রোডাক্ট পাবলিশ করে থাকে। আর ঠিক তেমনি ভাবে গুগলের অন্যতম জনপ্রিয় একটি প্রোডাক্ট এর নাম হলো Google Translate. যার সাহায্য আপনি খুব সহজেই যেকোন দেশের ভাষাকে আরেকটি দেশের ভাষায় ট্রান্সলেট করে নিতে পারবেন।

তো যেসব মানুষের অনলাইন সম্পর্কে একটু ধারনা কম আছে তাদের মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে যে, কীভাবে এই গুগল ট্রান্সলেট এর মাধ্যমে ইংলিশ টু বাংলা (English  to Bangla) ট্রান্সলেট করা সম্ভব। তাহলে চলুন এবার সেই ধাপগুলো কে জেনে নেয়া যাক।

  1. সবার আগে আপনি যেই ডিভাইস থেকে এই ট্রান্সলেটর কে ব্যবহার করতে চাচ্ছেন সেই ডিভাইসে অবশ্যই ইন্টারনেট কানেকশন থাকতে হবে।
  2. এরপর মুক্তদিবস থেকে আপনাকে একটি ব্রাউজার ওপেন করতে হবে। এবং সেই ব্রাউজার থেকে আপনাকে সরাসরি গুগল সার্চে যেতে হবে
  3. এবার আপনাকে Google Translate লিখে সার্চ করতে হবে।
  4. আর যখনই আপনি গুগল এ গিয়ে গুগল ট্রান্সলেট লিখে সার্চ করবেন তখনই আপনার সামনে সবার উপরে দুটি বক্স চলে আসবে।
  5. প্রথম বক্সে আপনি আসলে কোন ভাষাকে ট্রান্সলেট করতে চান সেটিকে নির্বাচন করতে হবে। এবং দ্বিতীয় বক্সে আপনি আসলে কোন ভাষায় ট্রান্সলেট করতে চান সেটি নির্বাচন করতে হবে।
  6. যেহেতু আপনি ইংলিশ টু বাংলা ট্রান্সলেট করতে চাচ্ছেন সেহেতু অবশ্যই আপনাকে প্রথম বক্সে ইংরেজি এবং দ্বিতীয় বক্সে বাংলা ভাষা সিলেক্ট করতে হবে।

তো আপনি যদি আপনার প্রয়োজনে উপরোক্ত অ্যাপগুলো ছাড়া গুগল ট্রান্সলেট এর মাধ্যমে English  to Bangla করতে চান। তাহলে অবশ্যই আপনাকে উপরের ধাপগুলো কে সঠিকভাবে অনুসরণ করতে হবে।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Nironjon Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার। আমার সাথে যোগাযোগ করতেঃ https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button