পড়াশোনা

ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার নিয়ম

কোন একটি দেশের ভাষা কে অন্য আরেকটি দেশের ভাষায় রূপান্তর করাকে বলা হয়ে থাকে অনুবাদ। আর বিভিন্ন সময় আমাদের এই অনুবাদ করার প্রয়োজন হয়ে থাকে। যদি আপনি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন। তাহলে আপনি বেশ ভালো করে জানবেন যে, অধিকাংশ সময় কিন্তু আমাদের কে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার প্রয়োজন হয়।

কারণ আমাদের বাংলা ভাষা শুধুমাত্র আমাদের বাংলাদেশে ব্যবহার করা হয়। কিন্তু যখন আপনি আন্তর্জাতিক মানুষের সাথে কথা বলবেন। তখন কিন্তু আপনাকে অবশ্যই ইংরেজি ভাষায় কথা বলতে হবে। তবে ইংরেজি ভাষাতে কথা বলার আগে অবশ্যই তাদের কথা গুলো বোঝার জন্য আপনাকে ইংরেজি থেকে বাংলা অনুবাদ (English to Bangla Translation) করার প্রয়োজন হবে।

আপনি হয়তো বা একটা বিষয়ে জেনে থাকবেন যে। কোন একটি জাতির জ্ঞান লুকায়িত থাকে তার দেশের নিজস্ব ভাষার মধ্যে। আর সে কারণে আপনি যদি নিজের দেশের ভাষা জানার পাশাপাশি অন্যান্য দেশের ভাষা শিখে নিতে পারেন। তাহলে কিন্তু আপনি দ্বিভাষী কিংবা বহুভাষী হিসেবে বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ পাবেন।

তবে তার আগে আপনাকে অন্য কোন দেশের ভাষা শিখে নিতে হবে। কিন্তু জীবনে চলার পথে অনেক সময় আপনার ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার প্রয়োজন হবে ।এবং সেই সময়ে আমরা অনেকেই বুঝতে পারি না যে, কিভাবে এই ইংরেজি থেকে বাংলা অনুবাদ করব। আর আজকে আর্টিকেল টি মূলত সেই উদ্দেশ্যেই লেখা হয়েছে। কারণ আজকের আর্টিকেলে আমি আপনাকে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করা প্রতিটি পদ্ধতি সঠিক ভাবে বুঝিয়ে বলার চেষ্টা করব।

তো আপনি যদি ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে চান। এবং আপনি যদি এই কাজটি করার সকল পদ্ধতি সম্পর্কে জেনে নিতে চান। তাহলে আজকের এই আর্টিকেল টি আপনার জন্য অনেক বেশি হেল্পফুল হবে। তাই চেষ্টা করবেন অবশ্যই আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ার। যদি আপনি আসলেই পুরো আর্টিকেলটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন। তাহলে আজকের পর থেকে আপনার মনে আর ইংরেজি থেকে বাংলা অনুবাদ নিয়ে কোন অজানা বিষয় থাকবে না। তাহলে আর দেরি না করে চলুন সরাসরি মূল আলোচনায় ফিরে যাওয়া যাক।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ কি?

একটি দেশের মানুষের সাথে অন্য আরেকটি দেশের মানুষের যেরকম পার্থক্য লক্ষ্য করা যায়। ঠিক তেমনি ভাবে আপনি একটি দেশের সাথে অন্য আরেকটি দেশের মধ্যে ভাষার দিক থেকে বিরাট একটা পার্থক্য লক্ষ্য করতে পারবেন। যেমন আমরা বাংলাদেশের মানুষ বাংলা ভাষায় কথা বলি। কিন্তু আপনি যদি বাংলাদেশ এর বাইরে অন্য কোন দেশ ইন্ডিয়া অথবা পাকিস্তানে যান। তাহলে কিন্তু আপনি লক্ষ্য করতে পারবেন যে, তারা হিন্দি ভাষাতে কথা বলে। 

ঠিক একইভাবে আপনি যদি আরো অন্য দেশের দিকে লক্ষ্য করেন। তাহলে আপনিও এই ভাষায় ভিন্নতা দেখতে পারবেন। তবে তাদের এই ভাষাকে বোঝার জন্য নিজের ভাষায় ট্রান্সলেট করার পদ্ধতিকে বলা হয়ে থাকে অনুবাদ। আর এই পদ্ধতিতে আপনি যখন ইংরেজি ভাষাকে বোঝার জন্য বাংলা ভাষায় অনুবাদ করবেন। তখন তাকে বলা হবে ইংরেজি থেকে বাংলা অনুবাদ।

কিভাবে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করবেন?

বর্তমান সময়ে আপনি খুব সহজেই অনলাইনের মাধ্যমে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করে নিতে পারবে। কেননা আজকের দিনই আপনি অনলাইনে এরকম অনেক ওয়েবসাইট কিংবা অ্যাপস দেখতে পারবেন। যেগুলোর সাহায্য খুব সহজে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করা যায়। কিন্তু এখন পর্যন্ত আমাদের মধ্যে এমন অনেক মানুষ রয়েছে। যারা মূলত বুঝতে পারে না যে কিভাবে এই কাজটি করবে। তাই এবার আমি আপনাকে খুব সহজ ভাবে বুঝিয়ে বলার চেষ্টা করব যে। কিভাবে আপনি অনলাইন এর মাধ্যমে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করবেন।

Google Translate (গুগল ট্রান্সলেট)

প্রিয় বন্ধুরা, আপনি জেনে থাকবেন যে বর্তমান সময়ে একটি দেশের ভাষা কে অন্য আরেকটি দেশের ভাষায় অনুবাদ করার জন্য সবচেয়ে উপকারী একটি প্লাটফর্ম হল গুগল ট্রান্সলেট। মূলত এটি গুগলের নিজস্ব একটি প্রোডাক্ট। এবং আপনি এই প্ল্যাটফর্ম এর মাধ্যমে বিশ্বের যে কোন দেশের ভাষা কে অন্য আরেক টি দেশের ভাষায় মাত্র কয়েক মুহূর্তের মধ্যেই অনুবাদ করে দিতে পারবেন। 

Read More:   English to Bangla Translator (App/Online)

তবে আপনি যদি এখন পর্যন্ত না জেনে থাকেন যে কিভাবে গুগল ট্রান্সলেট করার মাধ্যমে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করা যায়। তাহলে আপনাকে নিচের আলোচনায় নজর রাখতে হবে। কারণ নিচের আলোচনায় আমি আপনাকে খুব সহজ ভাবে বুঝিয়ে বলার চেষ্টা করব। যে কিভাবে আপনি গুগল ট্রান্সলেট এর মাধ্যমে খুব কম সময়ের মধ্যে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করে নিতে পারবেন।

  1. সবার আগে আপনাকে গুগল ট্রান্সলেট এর মূল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। তবে আপনি চাইলে এখানে ক্লিক করে সরাসরি গুগল ট্রান্সলেট এর ওয়েবসাইটে প্রবেশ করতে পারবেন।
  2. যখন আপনি গুগল ট্রান্সলেট এর মূল ওয়েবসাইটে প্রবেশ করবেন। তখন আপনি দুটো ফাঁকা বক্স দেখতে পারবেন। 
  3. তো প্রথম বক্সে আপনি ইংরেজি ভাষা সিলেক্ট করবেন। এবং পরের ফাঁকা বক্সে আপনি বাংলা সিলেক্ট করে দিবেন।
  4. এরপর আপনি প্রথম বক্সে যে ইংরেজি শব্দ গুলো লিখবেন। সেই শব্দ গুলোর বাংলা অনুবাদ পরবর্তী বক্সে দেখতে পারবে।

আপনি যদি উপরের পদ্ধতি গুলো অনুসরণ করেন। তাহলে কিন্তু আপনি খুব সহজেই গুগল ট্রান্সলেট এর মাধ্যমে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করে নিতে পারবেন। এবং আপনি এই পদ্ধতি অনুসরণ করে বিশ্বের যে কোন দেশের ভাষা কে বাংলায় অনুবাদ করে দিতে পারবেন।

ইংরেজি থেকে বাংলা অনুবাদ প্রশ্ন

প্রিয় পাঠক, জীবনে চলার পথে আপনাকে বেশ কিছু ইংরেজি থেকে বাংলা অনুবাদ জেনে নেওয়া উচিত। কেননা অধিকাংশ সময় এই ধরনের ইংরেজি শব্দ গুলো ব্যবহার করা হয়ে থাকে। আর আপনি যদি সেই ইংরেজি শব্দ গুলোর বাংলা অনুবাদ আগে থেকেই জেনে নিতে পারেন। তাহলে আপনার সেই সময়ে উক্ত শব্দ গুলো বুঝতে সুবিধা হবে। তো এবার আমি আপনাকে বেশ কিছু সাধারণ ইংরেজি থেকে বাংলা অনুবাদ এর প্রশ্ন তুলে ধরবো। এবং আপনি অবশ্যই এই অনুবাদ গুলো একটু হলেও মন দিয়ে পড়ার চেষ্টা করবেন।

What’s your name?

তোমার নাম কি?/ আপনার নাম কি? 

 

I’m fine, thank you.

আমি ভালো আছি, ধন্যবাদ। 

 

How old are you?

আপনার বয়স কত? 

 

Where do you live?

আপনি কোথায় বাস করেন? 

 

When is your birthday?

তোমার জন্মদিন কবে? 

 

I don’t have any brothers or sisters.

আমার কোন ভাই বা বোন নেই। 

 

What is your favorite color?

তোমার পছন্দের রঙ কি? 

 

What is your favorite food?

তোমার প্রিয় খাবার কি? 

 

Do you use Facebook?

তুমি কি ফেসবুক ব্যবহার কর?

 

Would you like anything else?

আপনি কি আরো কিছু পছন্দ করেন?

 

Sorry, we don’t have any left.

দুঃখিত, আমাদের কাছে এটি আর নেই।

 

I would like to return this.

আমি এটি ফেরত দিতে চাই। 

 

I would like to change this for a different size.

আমি এটির বদলে একটি ভিন্ন সাইজ নিতে চাই।

 

Could I speak to the manager?

আমি কি ম্যানেজারের সাথে কথা বলতে পারি? 

 

It was so hot out yesterday.

গতকাল খুবই গরম ছিল।

 

Personally I do prefer the cold.

ব্যক্তিগতভাবে আমি ঠাণ্ডা পছন্দ করি।

 

Too much courtesy, full of craft.

অতি ভক্তি চোরের লক্ষণ। 

ইংরেজি থেকে বাংলা অনুবাদ নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক, বিভিন্ন সময় আমাদের ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার প্রয়োজন হয়ে থাকে। তবে সেই মুহুর্তে আমরা বুঝে উঠতে পারিনা যে কিভাবে খুব কম সময়ের মধ্যে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করা যায়। আর এ কারণেই মূলত আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে। কারণ আজকের এই আর্টিকেলে আপনি খুব কম সময়ের মধ্যে অনলাইনের মাধ্যমে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করার বেশ কিছু বিষয় সম্পর্কে জেনে নিতে পেরেছেন। আশা করি আলোচিত এই আলোচনা গুলো বুঝতে আপনার কোন প্রকার সমস্যা হয়নি।

Read More:   English to Bangla Translator (App/Online)

Leave a Reply

Your email address will not be published.

Back to top button