প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা

আপনার অনুসন্ধান যদি হয় প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা সম্পর্কে জানার তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। বর্তমান প্রেক্ষাপটের প্রয়োজন অনুযায়ী ধারণা দেওয়া হলো।

বাংলাদেশের নির্বাচন কমিশন (ইসি) প্রদত্ত রীতি অনুযায়ী বর্তমান প্রেক্ষাপটে নির্বাচনে প্রিজাইডিং অফিসার, সহকারী, প্রিজাইডিং অফিসার, পোলিং অফিসার নিয়োগের কিছু যোগ্যতা এবং বৈশিষ্ট্য নির্দিষ্ট করে দেওয়া হয়।

প্রিজাইডিং অফিসার নিয়োগ হওয়ার যোগ্যতা

[ads1]

ইসির নির্দেশ অনুযায়ী প্রিজাইডিং অফিসার হিসেবে সরকারি প্রথম শ্রেনীর কর্মকর্তাদের নিয়োগ দেয়া হয়৷ বিশেষ ক্ষেত্রে দ্বিতীয় শ্রেণীর কর্মকর্তাদের নিয়োগ প্রদান করা হয়। এছাড়া বেসরকারি প্রতিষ্ঠানের প্রথম শ্রেণীর কর্মকর্তাগণ। সরকারি স্কুল কলেজ ও মাদ্রাসায় কর্মরত প্রধান শিক্ষকগণ প্রিজাইডিং অফিসার হিসাবে নিয়োগ প্রাপ্ত হন।

প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ হওয়ার যোগ্যতা ও শর্ত উল্লেখ করা হয়েছে চিঠিতে।

আপনি পড়ছেন প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা সম্পর্কে । পাশাপাশি এ সম্পর্কে আরও পড়তে পারবেন আমাদের সাইটে।

[irp posts=”1403″ name=”প্রিজাইডিং অফিসারের কাজ, দায়িত্ব ও কর্তব্য”]

[ads2]

যদি কোন ব্যক্তি প্রার্থীর সাথে সরাসরি সম্পর্ক থাকে তবে তাকে প্রিজাইডিং অফিসার হিসাবে নিয়োগ করা হবে না।প্রয়োজনে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়।

এছাড়া, স্বায়ত্তশাসিত বা আধা স্বায়ত্তশাসিত আর্থিক প্রতিষ্ঠানে নিয়োজিত ব্যক্তিদের অনেক সময় প্রিজাইডিং অফিসার হিসেবে নিয়োগ দেয়া হয়। ইসি কর্তৃক এটাও নির্দেশিত হয় যে, ভোট গ্রহণ কালে মোট যত কর্মকর্তা কর্মচারির দরকার হবে তার থেকে ১০ শতাংশ বেশি নিয়োগ প্রদানের।

ফ্রিলান্সিং কোর্স

[ads3]

আপনার অনুসন্ধান অনুযায়ী প্রিজাইডিং অফিসার হওয়ার যোগ্যতা সম্পর্কে উক্ত আর্টিকেলটি আপনার কেমন লাগলো তা আমাদেরকে কমেন্ট সেকশনে জানাতে ভুলবেন না। পাশাপাশি প্রযুক্তি বিষয়ক নানান আর্টিকেল পড়তে ভিজিট করুন: Technical Blog Site

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *