সরকারী সেবা

ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড | driving license online copy download bd

অনেক সময় চাকুরী বা আপনারব্যক্তিগত প্রয়োজনে দ্রুত ভিত্তিতে আপনার driving license online copy download bd করতে প্রয়োজনহতে পারে। এই পোষ্টে ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করার পদ্ধতি আপনাকে সহজেইদেখানো হবে। 

ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড

driving license online copy download app  bd
driving license online copy download app bd

প্রক্রিয়াটি খুবইসহজ এবং অতি অল্পসময়ের কাজ। ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড করারজন্য প্রথমত আপনার এন্ড্রয়েড মোবাইলটিতে ইন্টারনেটকানেকশন দিন। এরপরমোবাইল মেনু থেকে Play Store এ চলে যান। সেখানে সার্চবাটনে লিখুন “DL Cheker” এবার চিত্রেরমতো একটি অ্যাপ দেখতেপাবেন।

আমার ফোনে এটা ইন্সটলকরা আছে তাই Open লিখাটি আসতেছে। কিন্তু আপনাদেরফোনে install লিখাটি আসবে। তারপর Install এ ক্লিককরে অপেক্ষা করলে আপনারমোবাইলে এটি ইন্সটল হয়েযাবে। তারপর অ্যাপটিকে অপেনকরুন। তারপর নিচের চিত্রেরমতো একটি ইন্টারফেস দেখতেপাবেন।

Driving License Online Copy Download BD

উপরোক্ত চিত্রে দেখানো Date of Birth অংশে আপনারজন্ম তারিখ দিয়েদিন। তারপর একটুনিচে দেখুন Enter DL or Scan barcode অপশন দেখাযাচ্ছে। এখানে উল্লেখ্য যে যাদেরড্রাইভিং লাইসেন্স অলরেডি  আছে তারাতাদের লাইসেন্স নাম্বারদিয়ে দিবেন। কিন্তুযাদের নেই তাদের ক্ষেত্রেএকটু ভিন্ন। যখন আপনিআবেদন করেছিলেন তখন আপনাকে নিম্নেরচিত্রে দেখানো এইধরণের একটি আবেদন ফরম দেওয়া হয়েছিলো।driving license date of birth এই আবেদনফরমে দেখেন একটি রেফারেন্সনম্বর দেওয়া আছে। এই রেফারেন্স নম্বরটি দিয়ে দিন। দেখবেন সাথে সাথেই আপনার ড্রাইভিং লাইসেন্স এর অনলাইন কপিটি দেখতে পাবেন।  ড্রাইভিংলাইসেন্স এর ফ্রন্ট সাইট এবং ব্যাক সাইট স্ক্রলকরার সাথে সাথে দেখতেপাবেন। এখানথেকে আপনি এবারসহজেই স্ক্রিনশট/ প্রিন্ট/ ডাউনলোড করেনিতে পারবেন। আশাকরি আপনি আপনার ড্রাইভিং লাইসেন্স অনলাইন কপি ডাউনলোড (driving license online copy download bd) করতে সক্ষমহয়েছেন। পুরোপ্রক্রিয়াটি ভিডিওতে দেখতে চাইলে এখানে চাপুন।

  ড্রাইভিং লাইসেন্স আপনি কি ড্রাইভিং লাইসেন্স কিভাবে চেক করে তা জানেন? যদি না জেনে থাকেন তবে-
Read More:   ড্রাইভিং লাইসেন্স চেক 2022 পদ্ধতি
আপনি কি আপনার Motorcycle Registration করেছেন করেছেন? যদি নাকরে থাকেন আমাদের একইব্লগে আপনি আরোজানতে পারবেন মোটরসাইকেল রেজিস্ট্রেশন ফি ২০২২ এ কত করে চলছে এবং সঠিক পদ্ধতি । ধন্যবাদ আপনার মূল্যবানসময় আমাদের সাথে ব্যয়করার জন্য।

ড্রাইভিং লাইসেন্স পাওয়ার নিয়ম ও শর্তাবলী

  • ড্রাইভিং লাইসেন্সের পূর্বশর্ত  হলো লার্নার বা শিক্ষানবিশ  ড্রাইভিং লাইসেন্স।
  • ড্রাইভিং লাইসেন্সের আবেদনকারীর  ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা ৮মশ্রেণী পাশ। 
  • অপেশাদার এরজন্য ন্যূনতম ১৮ বছর এবং পেশাদার ড্রাইভিং লাইসেন্স- এরজন্য বয়স ন্যূনতম ২১ বছরহতে হবে।
  • মানসিক ও শারীরিকভাবে  সুস্থথাকতে হবে।

এ সম্পর্কে আরও জানতে ভিজিট করুন এই লিঙ্কে

Back to top button