ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ

ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ: আসসালামু আলাইকুম প্রিয় পাঠক। আশা করি,আপনি অনেক ভালো আছেন। আপনাদের সামনে আবারো হাজির হয়ে গেলাম নতুন একটি টিউটোরিয়াল নিয়ে। আমাদের অনেকের কাছে ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট নতুন মনে হয়। এই কারণে এই সাবজেক্ট নিয়ে আমাদের বিভিন্ন রকমের প্রশ্ন থাকে।  আপনারও যদি এই সাবজেক্ট নিয়ে মনে কোন প্রশ্ন থাকে। তাহলে আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন। কারণ আজকের আর্টিকেলে আমরা ডেভেলপমেন্ট স্টাডিজ চাকরি ও ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ (Development Studies Subject Review Bangla) সম্পর্কে আলোচনা করার চেষ্টা করবো। আশা করি,আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন। 

ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট

ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্টের বাংলা প্রতিশব্দ উন্নয়ন অধ্যায়ন। ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট এর মূলত অর্থনীতি, রাজনীতি, পরিবেশ, সমাজবিজ্ঞান, সংস্কৃতি, মানবসম্পদ ব্যবস্থাপনা, জাতীয় সম্পদ ব্যবস্থাপনা, নিরাপত্তা, পাবলিক পলিসি নির্ধারণ ও বাস্তবায়ন, জেন্ডার ও উন্নয়ন, যোগাযোগ, উন্নয়নের কৌশল, গবেষণা পদ্ধতি ও প্রয়োগ, বাজেট ব্যবস্থাপনাসহ মানব উন্নয়নের সব বিষয়ে আলোচনা করা হয়। এই কারণে বর্তমান সময়ে প্রায় সকল শিক্ষার্থীর ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট পছন্দের। 

ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ

যে সকল শিক্ষার্থীরা উচ্চ মাধ্যমিক শেষ করে ভালো একটি বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করতে চাচ্ছেন। তাদের জন্য ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট অনেক ভালো হবে। অনেকে মনে করে এই সাবজেক্ট নতুন একটি বিষয়। কিন্তু ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট দীর্ঘদিন ধরে আমাদের দেশে অধ্যায়ন করা হচ্ছে। বিশেষ করে গ্রাম অঞ্চলের চেয়ে শহর অঞ্চলের শিক্ষার্থীদের কাছে এই সাবজেক্ট অনেক বেশি জনপ্রিয়। 

এছাড়াও ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট এর প্রতিশব্দ হলো উন্নয়ন অধ্যায়ন। অবশ্যই আপনি উন্নয়ন অধ্যায়ন সাবজেক্টের নাম শুনে থাকবেন। উন্নয়ন অধ্যায় এর আরেক নাম হল ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট। একঘেয়ে পড়ালেখা আর নির্দিষ্ট একটা গন্ডির মধ্যে ডেভেলপমেন্ট স্টাডিজ সীমাবদ্ধ নয়। ডেভেলপমেন্ট স্টাডিজ অনেকগুলো শাখা প্রশাখা নিয়ে গঠিত হয়েছে। যা আপনি বিজ্ঞানের অন্যান্য সাবজেক্টে পাবেন না। 

See also  বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কি ধরনের স্যাটেলাইট (বিস্তারিত জানুন)

ডেভলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট মূলত মাল্টিপল একটি সাবজেক্ট। অর্থাৎ এই একটি বিষয়ের মধ্যে আপনি রাজনীতি, অর্থনীতি,পরিবেশ, সমাজবিজ্ঞান, সংস্কৃতি, মানবসম্পদ ব্যবস্থাপনা, জাতীয় সম্পদ ব্যবস্থাপনা, নিরাপত্তা, পাবলিক পলিসি নির্ধারণ ও বাস্তবায়ন, জেন্ডার ও উন্নয়ন, যোগাযোগ, উন্নয়নের কৌশল, গবেষণা পদ্ধতি ও প্রয়োগ, বাজেট ব্যবস্থাপনাসহ মানব উন্নয়নের সব বিষয়ে পড়ানো হয়। যা একজন শিক্ষার্থীর জ্ঞানকে আরো প্রজ্জ্বলিত করে। আপনি এই আর্টিকেলে ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ নিয়ে পড়ছেন।

বর্তমান সময়ে চাকরি জীবনে আপনাকে অনেক প্রতিযোগিতার সম্মুখীন হতে হবে। কারণ বর্তমান সময়ে মেধাবী শিক্ষার্থীর কোন অভাব নেই। এছাড়াও বর্তমান চাকরি পাওয়ার জন্য আপনাকে সমন্বিত বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে। কিন্তু বর্তমান সময়ে সমন্বিত বিষয়ে পড়ালেখা করার কোন সুযোগ নেই। অর্থাৎ আপনি যদি শুধুমাত্র অর্থনীতি বিষয়ে অনার্স করতে চান। তাহলে কিন্তু দীর্ঘ চার বছর অর্থনীতি সাবজেক্ট নিয়েই পড়তে হবে। 

তবে আপনি যদি ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট নিয়ে পড়াশোনা করতে চান। তাহলে আপনি অর্থনৈতিক,রাষ্ট্রবিজ্ঞান,সমাজবিজ্ঞান,সমাজকর্ম, নিরাপত্তা,মানবসম্পদ, গবেষণা ও উন্নয়ন ইত্যাদি বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন। অর্থাৎ আপনি যদি সমন্বিত বিষয়ে অনার্সে পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে চান। তাহলে আপনাকে অবশ্যই উন্নয়ন অধ্যায়ন বিষয় নিয়ে পড়ালেখা করতে হবে। 

এখন আবার অনেকে প্রশ্ন করবে আমার সমন্বিত বিষয়ের পড়াশোনা করে কি লাভ হবে। আপনি যখন চাকরির পরীক্ষা দিতে যাবেন। তখন কিন্তু আপনাকে একটি বিষয়ের উপর প্রশ্ন করবে না। অর্থাৎ আপনি যদি শুধু অর্থনীতি বিষয়ের অনার্স পাস করে চাকরির জন্য আবেদন করেন। তাহলে অবশ্যই আপনাকে সাধারণ জ্ঞান,বাংলা, বিজ্ঞান ও ইংরেজি সব কয়টি বিষয় প্রশ্ন করবে। ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ সম্পর্কে পড়ে কেমন লাগছে তা কমেন্ট বক্সে জানিয়ে যাবেন।

তাহলে আপনি যদি শুধু একটা বিষয়ে অনার্স করেন তাহলে অবশ্যই আপনাকে অন্যান্য বিষয়ক কিন্তু পড়াশোনা করতে হবে। এই কারণে আমাদের অবশ্যই সমন্বিত বিষয়ে অনার্স পাশ করা দরকার। তেমনি একটি সমন্বিত বিষয় হলো ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট। এই বিষয়ে পড়াশোনা করলে চাকরি পরীক্ষায় আপনাকে অন্যান্য বিষয় বেশি পড়তে হবে না। যে একজন শিক্ষার্থীর সময়কে অনেক কমিয়ে দেয়। 

See also  দারাজ মল - এর পণ্য কত দিনের মধ্যে রিটার্ন করা যায়?

ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ

ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট পড়াশোনা

অনেকে আবার মনে করে ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট নিয়ে শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় একটি বিভাগ চালু হয়েছে। আশা করি,তাদের ভুল ভেঙে দেওয়ার চেষ্টা করব। মূলত ঢাকা বিশ্ববিদ্যালয়ে সর্বপ্রথম এই বিভাগটির কোর্স চালু হয়। পরবর্তী সময়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়,হাজি দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ ইউনিভার্সিটি অফ প্রফেশনালস (BUP) ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগ চালু করা হয়। আপনি উপরোক্ত যেকোন একটি বিশ্ববিদ্যালয় থেকে এই বিষয়ে অনার্স ও মাস্টার্স পাশ করতে পারবেন। 

ডেভেলপমেন্ট স্টাডিজ চাকরি

ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট যেহেতু নতুন,তাই অনেকের ভুল ধারণা রয়েছে। এ বিষয়ে পড়াশোনা করলে চাকরি পাওয়া যাবে না। কিন্তু আপনি বাংলাদেশসহ আন্তর্জাতিক প্রায় সকল সেক্টরে ডেভেলপমেন্ট স্টাডিজ থেকে অনার্স ও মাস্টার্স পাস করে চাকরি করতে পারবেন।অন্যান্য বিভাগের শিক্ষার্থীদের তুলনায় ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থীরা চাকরির ক্ষেত্রে সব সময় অগ্রধিকার পায়।

কারণ ডেভেলপমেন্ট স্টাডিজ বহুমাত্রিক ও সমন্বিত একটি সাবজেক্ট। চাকরিদাতারা সব সময় দক্ষ ও বহুমাত্রিক বিষয় অভিজ্ঞ এমন চাকরিপ্রার্থীদের বেশি প্রাধান্য দিয়ে থাকে। সরকারি বেসরকারি বিভিন্ন ব্যাংক,ইউএন, ইউএনডিপি, ইউনিসেফ, IDB, ADB, IMF, বিশ্ব ব্যাংক, JICA, Save the Children, OXFAM, Action Aid, CARE সহ আরো অনেক দেশি ও আন্তর্জাতিক প্রতিষ্ঠান ও এনজিওতে গুলোতে ডেভেলপমেন্ট স্টাডিজ শিক্ষার্থীরা চাকরি পায়। আশাকরি পূর্বের অনুচ্ছেদে আপনি ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ সম্পর্কে পড়ে নিয়েছেন।

শুধু চাকরি নয়,একজন ডেভেলপমেন্ট স্টাডিজ শিক্ষার্থী ইচ্ছা করলে বিদেশে স্কলারশিপ ও এই বিষয়ে নিয়ে গবেষণা করতে। বিশেষ করে যাদের বিদেশে স্কলারশিপ নিয়ে পড়াশোনার ইচ্ছা আছে তারা কিন্তু এই বিষয় নিয়ে পড়তে পারেন।বর্তমানে বাংলাদেশে এ সাবজেক্টটির কার্যক্রমের বয়স এতটা বেশি না হলেও ইউরোপের দেশগুলোতে এ সাবজেক্টটি খুব বেশি জনপ্রিয়। এছাড়া এই সাবজেক্ট পড়লে গবেষণা করার প্রচুর সুযোগ পাওয়া যাবে মাস্টার্স এবং পিএইচডি পর্যায়ে।

See also  রাজনৈতিক চর্চায় প্রাচীন বাংলার উল্লেখযোগ্য রাজবংশ সম্পর্কে একটি প্রবন্ধ উপস্থাপন কর

উপসংহার

এই ছিল আজকে ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট রিভিউ নিয়ে আমাদের সংক্ষিপ্ত আলোচনা। আশা করি, যাদের মনে ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট নিয়ে প্রশ্ন ছিল,তারা একটু হলেও ধারণা পেয়েছেন। দিন দিন এই সাবজেক্টের জনপ্রিয়তা বেড়েই চলেছে। কারণ এই বিষয়ে পড়াশোনা করলে আপনি বহুমাত্রিক বিষয়ে জ্ঞান অর্জন করতে পারবেন। 

এর পাশাপাশি সুন্দর একটি ক্যারিয়ার দাঁড় করাতে পারবেন। এছাড়াও আপনি বাংলাদেশের যেকোনো সেক্টরে এই বিষয়ে পড়াশোনা করে চাকরি করার সুযোগ পাচ্ছেন। ডেভেলপমেন্ট স্টাডিজ সাবজেক্ট সম্পর্কে আরো বিস্তারিত জানার জন্য একজন অভিজ্ঞ শিক্ষার্থী বা শিক্ষকের পরামর্শ নিতে পারেন।

Leave a Comment