ব্যাংকিং

নগদ একাউন্ট খোলার পদ্ধতি ২০২২

বর্তমান সময়ে এক স্থান থেকে অন্য স্থানে টাকা লেনদেন করার জন্য মোবাইল ব্যাংকিং গুলোর ক্রমাগত ভাবে জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে। আর এই জনপ্রিয়তাকে কেন্দ্র করে সমানতালে বেড়ে উঠছে মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানগুলো। আগের দিন গুলো তে লেনদেন করার কাজে বিকাশ এর ব্যাপক জনপ্রিয়তা থাকলেও আজকের দিনে আপনি এমন অনেক ধরনের মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান দেখতে পারবেন। 

তবে বিকাশ এর সাথে সমানতালে এগিয়ে যাওয়া একটি মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠান এর নাম হল নগদ (Nagad). যার সর্বপ্রথম সূচনা হয়েছিল 2018 সালে। আর ইতিমধ্যেই আপনি হয়তো জেনে থাকবেন যে, নগদ নামক এই মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানটি মূলত বাংলাদেশ সরকারের ডাক বিভাগের আওতায় পরিচালিত করা হয়। যে প্রতিষ্ঠানটি মূল উদ্দেশ্য হলো সাধারণ মানুষকে ডিজিটাল পদ্ধতিতে আর্থিক সেবা প্রদান করা।

নগদ নামক এই প্রতিষ্ঠানটির সুযোগ সুবিধা প্রায় বিকাশ এর মতই। আর এইসব কারণে আপনার মনে টাকা লেনদেন করার জন্য নগদ ব্যবহার করার ইচ্ছা জাগতে পারে। আর সে কারনেই হয়তো বা আপনি নগদ একাউন্ট খোলার পদ্ধতি গুলো জানতে এসেছেন। 

যদি তাই হয়, তাহলে বলব যে আপনি একেবারে সঠিক জায়গাতে চলে এসেছেন। কারণ আজকের আর্টিকেলে আমি নগদ একাউন্ট খোলার সকল পদ্ধতি গুলো স্টেপ বাই স্টেপ আলোচনা করবো। আর আপনি যদি সত্যি সত্যিই নগদ একাউন্ট খোলার পদ্ধতি গুলো সম্পর্কে জানতে চান।  তাহলে অবশ্যই আজকের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন। না হলে এমন অনেক বিষয় আছে যেগুলো আপনার অজানাই থেকে যাবে।

Table of Contents

নগদ একাউন্ট খোলার পদ্ধতি ২০২২

আপনি যদি নগদ নামক এই মোবাইল ব্যাংকিং প্রতিষ্ঠানটির সুযোগ সুবিধা ভোগ করতে চান। তাহলে সবার আগে আপনাকে অবশ্যই একটি নগদ একাউন্ট তৈরী (Nagad Account Create) করে নিতে হবে। আর সবচেয়ে ভালো লাগার দিক হল যে আপনি চাইলে দুইটি পদ্ধতিতে নগদ একাউন্ট তৈরি করতে পারবেন। যেমনঃ

  1. Nagad App এর মাধ্যমে এবং
  2. নগদ অ্যাপ ছাড়া।

আপনি চাইলে উপরের যেকোন একটি নগদ একাউন্ট খোলার পদ্ধতি কে অনুসরণ করতে পারবেন। তবে আপনার বোঝার সুবিধার জন্য আমি আজকের আর্টিকেলে এই Nagad Account Kholar দুটি পদ্ধতি নিয়ে বিস্তারিত আলোচনা করব। তবে আপনার কাছে যে পদ্ধতিটি ভালো লাগবে সেটাই অনুসরণ করবেন। তো চলুন এবার তাহলে নগদ একাউন্ট খোলার পদ্ধতি গুলো সম্পর্কে জেনে নেয়া যাক।

App দিয়ে নগদ একাউন্ট খোলার পদ্ধতি

প্রথম ধাপে আমি আপনাকে দেখাবো যে কিভাবে আপনি নগদ অ্যাপ এর মাধ্যমে একটি নগদ একাউন্ট খুলবেন। যদি আপনি উক্ত কাজটি অ্যাপ এর মাধ্যমে করতে চান তাহলে অবশ্যই নিচের প্রতিটি ধাপ সঠিকভাবে অনুসরণ করবেন। যেমনঃ

  1. সবার আগে আপনাকে আপনার ফোনের নেট কানেকশন টি চালু করতে হবে।
  2. এরপর আপনাকে সরাসরি চলে যেতে হবে গুগল প্লে স্টোরে। এবং গুগল প্লে স্টোরে যাওয়ার পরে “Nagad App”- লিখে সার্চ করতে হবে।
  3. তবে আপনি চাইলে সরাসরি এখানে ক্লিক করে নগদ এর অফিশিয়াল অ্যাপ ডাউনলোড করে নিতে পারবেন।

যখন আপনি Nagad App কে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করবেন তখন আপনাকে সেই অ্যাপটি ওপেন করতে হবে। আর তারপর থেকে আপনাকে পরবর্তী নির্দেশনা গুলো সঠিকভাবে অনুসরণ করতে হবে। এবার সেই নির্দেশনা গুলো নিয়েই ধাপে ধাপে বিস্তারিত আলোচনা করবো।

  1. যখন আপনি নগদ অ্যাপ টি ওপেন করবেন তখন “Registration”- নামের একটি অপশন দেখতে পারবেন। আপনাকে সেই অপশনে ক্লিক করতে হবে।
  2. রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করার পর আপনাকে আপনার এনআইডি কার্ড (NID Card) এর ছবি দিতে হবে।  
  3. সেক্ষেত্রে প্রথমে আপনার এনআইডি কার্ডের সামনের অংশ  এবং পরবর্তী ধাপে আপনার এনআইডি কার্ড এর পেছনের অংশের ছবি তুলে দিতে হবে।
Read More:   নগদ একাউন্টের সুবিধা 2022 (নতুন আপডেট)

আইডি কার্ডের ছবি গুলো দেওয়ার পরে আপনার সামনে কিছু টার্মস এন্ড কন্ডিশন আসবে। আপনি অবশ্যই সেই ট্রান্স এন্ড কন্ডিশন গুলো মনোযোগ দিয়ে পড়ার চেষ্টা করবেন। আর এরপরে Agree তে ক্লিক করার পর Continue করতে হবে।

  1. উপরের ধাপগুলো সঠিকভাবে পূরণ করার পর এবার আপনি মূল ধাপে চলে আসবেন। যেখানে আপনার একাউন্টের পিন কোড দিতে হবে। এবং সেই পিন কোড টি অবশ্যই চার ডিজিটের মধ্যে হতে হবে।
  2. এবার আপনি পূর্বে যে পিন কোড টি দিয়েছিলেন সেটি পুনরায় আরেকবার দিতে হবে। যাকে বলা হয়ে থাকে Nagad PIN Confirmation.
  3. এর পরে আপনি যদি সেই নগদ একাউন্ট থেকে মুনাফা পেতে চান , তাহলে 1 চাপবেন।  আর যদি আপনি চান যে সেই অ্যাকাউন্ট থেকে কোন প্রকার মুনাফা না আসুক তাহলে আপনি 2 চাপতে হবে।

তো আপনি যখন উপরোক্ত কাজগুলো সঠিকভাবে করতে পারবেন। তার কিছুক্ষণ পরে নগদ কর্তৃপক্ষ আপনার ডকুমেন্টস গুলো যাচাই-বাছাই করার পরে একটা কনফার্মেশন এসএমএস পাঠাবে। আর সেই সাথে আপনি সফলভাবে একটি নগদ একাউন্ট তৈরি করতে পারবেন। আর এটি হলো অ্যাপ এর সাহায্য নগদ একাউন্ট খোলার পদ্ধতি।

App ছাড়াই নগদ একাউন্ট খোলার পদ্ধতি

উপরের আলোচনা থেকে আপনি অ্যাপ এর মাধ্যমে নগদ একাউন্ট খোলার পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন। আপনি চাইলে কিন্তু App এছাড়াও নগদ একাউন্ট খুলতে পারবেন। আর সেজন্য আপনাকে তেমন কোন কিছুই করতে হবে না। বরং আপনি যদি নিচের ধাপ গুলো কে সঠিকভাবে অনুসরণ করতে পারেন। তাহলে আপনি খুব সহজেই নগদ একাউন্ট খুলতে পারবেন। যেমনঃ

  1. সবার আগে আপনাকে আপনার ফোনের ডায়াল অপশনে যেতে হবে।  এবং সেখানে গিয়ে *১৬৭# ডায়াল করতে হবে।
  2. এবার আপনার সামনে বেশ কিছু প্রয়োজনীয় শর্তাবলী আসবে, আপনাকে সেই শর্তাবলী গুলো মেনে নিতে হবে।
  3. তার পরবর্তী অপশনে আপনার মোবাইল নম্বর এবং আপনার সেই মোবাইল নম্বরটি কোন অপারেটরের তা সিলেক্ট করতে হবে।
  4. এবার আপনার একাউন্টের পিন কোড দেয়ার অপশন আসবে। মনে রাখবেন এখানে আপনি যে পিন (PIN) টি দিবেন সেটি অবশ্যই গোপন রাখার চেষ্টা করবেন
  5. এর পরবর্তী অপশনে আসবে  আপনি আসলে উক্ত একাউন্ট থেকে মুনাফা পেতে চান কিনা যদি আপনি মুনাফা করতে চান তাহলে 1 প্রেস করবেন আর যদি মুনাফা না পেতে চান তাহলে 2 প্রেস করবেন।
Read More:   দেশের জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সমূহ ২০২২ (আপডেট )

তো যদি আপনি উপরের কাজ গুলো সঠিকভাবে করতে পারেন তাহলে আপনি সফলভাবে অ্যাপ ছাড়াই নগদ একাউন্ট খুলতে পারবেন।

নগদ একাউন্ট খোলার পদ্ধতি ২০২২

আপনি কিভাবে একটি নগদ একাউন্ট খুলবেন। সে বিষয় নিয়ে আজকের আর্টিকেলে আমি বিস্তারিত আলোচনা করেছি। আশা করি আজকের আলোচিত নগদ একাউন্ট খোলার পদ্ধতি গুলো সম্পর্কে আপনি পরিষ্কার ধারণা পেয়ে গেছেন।

তবে এরপরও যদি আপনার মনে কোন প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি যথাসাধ্য চেষ্টা করব আপনার কমেন্টের রিপ্লাই দেওয়ার। এতক্ষন আমাদের সাথে থাকার জন্য অসংখ্য অসংখ্য ধন্যবাদ।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Nironjon Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার। আমার সাথে যোগাযোগ করতেঃ https://www.facebook.com/fx.nironjonbd

Leave a Reply

Your email address will not be published.

Back to top button