পড়াশোনামাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক

নবম (৯ম) শ্রেণির পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর চতুর্থ (৪র্থ) সপ্তাহ ২০২২

৯ম শ্রেণীর পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান 2022 চতুর্থ সপ্তাহের

আপনি কি নবম (৯ম) পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ ৪র্থ (চতুর্থ) সপ্তাহ ২০২২ অনুসন্ধান করে চলেছেন? তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে আপনাদের চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট ইতিমধ্যে প্রকাশ করেছে ।

নবম শ্রেণির পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ ২০২২


উপরোক্ত চিত্রের মাধ্যমে আপনি দেখতে পাচ্ছেন নবম শ্রেণির পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ এ কি কি বিষয়াবলী রয়েছে। এবার আমরা সমাধান দেখে নিই।

৯ম শ্রেণি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট উত্তর চতুর্থ সপ্তাহ ২০২২

ইতিমধ্যে আপনার কাঙ্খিত পদার্থবিজ্ঞান এসাইনমেন্টের উত্তর সমাধান ২০২২ ৪র্থ (চতুর্থ) সপ্তাহ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অ্যাসাইনমেন্টের সমাধান এখান থেকে শুরু হচ্ছে।

শিরােনাম: পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশ

পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশ

আধুনিক সভ্যতা হচ্ছেপদার্থ বিজ্ঞানের অবদান। পদার্থ বিজ্ঞানের এইঅগ্রগতি এক দিনে হয়নি, শতশত বছর থেকে অসংখ্য বিজ্ঞানী এবংগবেষকের অক্লান্ত পরি্শ্রমে একটু একটুকরে আধুনিক পদার্থ বিজ্ঞানবর্তমান অবস্থায় পৌঁছেছে। মনে রাখতেহবে প্রাচীনকালে তথ্যেরআদান-প্রদান এত সহজছিল না,

বিজ্ঞানের গবেষণারফলাফল একে অন্যকে জানাতেঅনেক বেগ পেতে হতো, হাতে লিখে বইপ্রস্তুত করতে হতো এবং সেই বইয়েরসংখ্যাও ছিল খুব কম।

প্রচলিত বিশ্বাসেরবিরুদ্ধে কথা বলতে সাহসেরপ্রয়োজন ছিল। বিজ্ঞানীদের বন্দীকরে রাখা বা পুড়িতে মারার উদাহরণ রয়েছে। তারপরেওজ্ঞানের অন্বেষণ থেমে থাকেনিএবং বিজ্ঞানীরা প্রকৃতি রহস্যউন্মোচন করে আমাদের এই আধুনিক বিজ্ঞানউপহার দিয়েছেন। তাই বলা যেতেপারে পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশটা খুবইজটিল।

পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশের পর্ব

  • আদি পর্ব
  • বিজ্ঞানের উত্থান পর্ব
  • আধুনিক বিজ্ঞানের সূচনা
  • সাম্প্রতিক পদার্থবিজ্ঞান

পদার্থবিজ্ঞানের ক্রমবিকাশে বিভিন্ন বিজ্ঞানীদের নাম, সময়, ও কাজের ছক

বিজ্ঞানীর নাম সময়কাল কাজ
থেলিস আদি পর্ব সূর্যগ্রহণ সম্পর্কিতভবিষ্যদ্বাণীর জন্য বিখ্যাতছিলেন। তিনি লোডস্টোনের চৌম্বকধর্ম সম্পর্কেও জানতেন।
পিথাগোরাস আদি পর্ব আগুন, পানি, মাটি ও বায়ু-এ চারটিমৌলের ধারণা দিয়েছিলেন
ডেমোক্রিটাস আদি পর্ব পরমাণুর প্রাথমিক ধারণা দেন
আর্কিমিডিস আদি পর্ব লিভারের নীতি ওতরলে নিমজ্জিত বস্তুরওপর ক্রিয়াশীল ঊর্ধ্বমুখী বলের সূত্র আবিষ্কার করেধাতুর ভেজাল নির্ণয় করতেসমর্থ হন। তিনি গোলীয় দর্পণেরসাহায্যে সূর্যরশ্মি কেন্দ্রীভ‚ত করেআগুন ধরানোর কৌশলও জানতেন।
গ্যালিলিও বিজ্ঞানের উত্থান পর্ব সরণ, গতি, ত্বরণ, সমযইত্যাদির সংজ্ঞা প্রদান ও এদের মধ্যে সম্পর্ক নির্ণয়করেন এবং বস্তুর পতনেরনিয়ম আবিষ্কার ও সৃতিবিদ্যার ভিত্তিস্থাপন করেন।
মাইকেল ফ্যারাডে বিজ্ঞানের উত্থান পর্ব চৌম্বক ক্রিয়ার তড়িৎপ্রবাহ উৎপাদনকরে যান্ত্রিক শক্তিকেতড়িৎ শক্তিতে রূপান্তরপ্রক্রিয়া আবিষ্কার করেন।
রনজেন বিজ্ঞানের উত্থান পর্ব এক্সরে আবিষ্কার করেন।
মার্কনী বিজ্ঞানের উত্থান পর্ব বেতার যন্ত্র আবিষ্কারকরেন।
স্যার আইজ্যাক নিউটন বিজ্ঞানের উত্থান পর্ব বলবিদ্যা ও বলবিদ্যার বিখ্যাততিনটি সূত্র আবিষ্কার করেন। ক্যালকুলাসওতার আবিষ্কার।
আর্নেস্ট রাদারফোর্ড আধুনিক বিজ্ঞানের সূচনা পরমাণু বিষয়ক নিউক্লীয়তত্ত্ব প্রদান করেন।
ম্যাক্সওয়েল আধুনিক বিজ্ঞানের সূচনা আলোর তড়িৎ চুম্বকীয়তত্তের বিকাশ ঘটান।
আলবার্ট আইনস্টাইন আধুনিক বিজ্ঞানের সূচনা আপেক্ষিক তত্ত্বপ্রদান করেন।
নীলস বোর আধুনিক বিজ্ঞানের সূচনা হাইড্রোজেন পরমাণুরইলেকট্রন স্তরের ধারণা দেন।
হাবল সাম্প্রতিক পদার্থবিজ্ঞান গ্যালাক্সি একে অন্যথেকে দুরে সরে যাচ্ছেতার প্রমাণ দেন।

সংখ্যারেখায় বিভিন্ন পর্বের গুরুত্বপূর্ণ কাজ

সংখ্যারেখায় বিভিন্ন পর্বের গুরুত্বপূর্ণ কাজ

পদার্থবিজ্ঞানের অন্ধকার যুগ

৪ নম্বর ধাপের সংখ্যারেখাথেকে দেখা যাচ্ছে খ্রিস্টাব্দ১০৩১ থেকে ১৫৪৩ সময়ব্যাপী কোন আবিষ্কার হয়নি। এই সময়টাকে পদার্থবিজ্ঞানেরঅন্ধকার যুগ হিসেবেচিহ্নিত করা যায়। কারণ এই সময়টাতেকোনো উল্লেখযোগ্য বিজ্ঞানের জন্ম হয়নি।

চলমান এসাইনমেন্ট গুলো নিয়ে কাজ করা প্রতিটি শিক্ষার্থীদের জন্য এক অনন্য জ্ঞানের সঞ্চার হতে পারে। কারণ অ্যাসাইনমেন্ট কার্যক্রম কিংবা এই মাধ্যম পড়াশোনার সাথে চালিয়ে নেওয়া হলে প্রতিটি শিক্ষার্থী বাস্তব বাদী শিক্ষা অর্জন করার সুযোগ পায়। শুধু মুখস্ত বিদ্যা অর্জন করে পরীক্ষায় পাশ করা কিংবা পড়ালেখা চালিয়ে সার্টিফিকেট অর্জন করা শিক্ষার প্রকৃত উদ্দেশ্য হতে পারে না। 

ব্যক্তি জীবনে এই শিক্ষাকে কাজে লাগাতে হবে। আর এক্ষেত্রে এই অ্যাসাইনমেন্ট গুলো শিক্ষার্থীদের জন্য অধিক উপযোগী হবে বলে আমি মনে করি। তাই যারা অভিভাবক আছেন তার আপনাদের সন্তানদের বাস্তব মুখী শিক্ষা ব্যবস্থায় খুব বেশী বেশী উদ্ভূদ্ধ করুন। 

এখানে থাকা এসাইনমেন্টের হুবুহু উত্তর দিয়ে নিজেকে বোকা বানানোর শ্রেষ্ঠা করবেন না কোনোভাবে। কারণ এই উত্তর কিংবা সমাধান শুধুমাত্র আপনার আইডিয়া তৈরিতে সহযোগীতা করার জন্য। এটাকে কেউ প্রিন্ট করে কিংবা বাণিজ্যিক উদ্দেশ্যে প্রচার করা থেকে বিরত থাকুন। 

অনেক প্রিন্টিং দোকান থেকে দেখা যায় শিক্ষার্থীদেরকে উত্তরসহ চাপিয়ে দিচ্ছে ইন্টারনেট থেকে কালেক্ট করে। আপনি অভিভাবক কিংবা শিক্ষার্থী যাই হোন এই কাজটি করা থেকে বিরত থাকুন। ইন্টারনেটে পাওয়া সকল তথ্য শতভাগ সত্যি বা নির্ভুল হওয়ার কোনো নিশ্চয়তা নেই। ধন্যবাদ এতক্ষণ সাথে থাকার জন্য। 

নবম শ্রেণীর সকল এসাইনমেন্টের সমাধান পেতে নিচের লিঙ্কে চাপুন।

Read More:   নবম (৯ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট ৪র্থ (চতুর্থ) সপ্তাহ ২০২২ (সমাধান সহ)

Leave a Reply

Your email address will not be published.

Back to top button