পড়াশোনামাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক

স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টিতে অণুজীবের প্রভাব এবং সচেতনতা সৃষ্টি (৭ম শ্রেণি)

আপনি কি সপ্তম (৭ম) শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টিতে অণুজীবের প্রভাব এবং সচেতনতা সৃষ্টি উত্তর সমাধান ২০২২ ৩য় সপ্তাহ ১০০% নির্ভুল অনুসন্ধান করে চলেছেন? তবে আপনি সঠিক জায়গায় এসেছেন।  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে আপনাদের দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট ইতিমধ্যে প্রকাশ করেছে ।

সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ (৩য় সপ্তাহ)

প্রথমে আমরা দেখে নিই অ্যাসাইনমেন্টে কি কি রয়েছে- নিম্নোক্ত চিত্রে সুন্দরভাবে সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ কিভাবে করবেন তা পুঙ্খানুপুঙ্খ ভাবে উল্লেখ করা আছে।

সপ্তম শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ৩য় সপ্তাহ

এসাইনমেন্টের শিরোনাম অনুযায়ী মূল্যায়ন নির্দেশিকা গুলো হেডিং আকারে দিয়ে সমাধান করা হলো। অ্যাসাইনমেন্টের উত্তর এখান থেকে শুরু হচ্ছে।

শিরোনাম: স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টিতে অণুজীবের প্রভাব এবং সচেতনতা সৃষ্টি

অনুজীব দুটির নাম উল্লেখকরণ ও প্রকৃতি

আমার জানা দুটি অনুজীবের নাম হলো ভাইরাস ও ব্যাকটেরিয়া। অনুজীব দুটির প্রকৃতি বিশ্লেষণ করলে যা দেখা যায়

অনুজীব দুটির প্রকৃতি: আমাদের চারপাশে দৃশ্যমান জীব ছাড়াও পরিবেশে এমন অনেক জীব রয়েছে, যাদের খালি চোখে দেখা যায় না। এদের নির্দিষ্ট নিউক্লিয়াসযুক্ত সুগঠিত কোষও নেই। এরা অণুজীব নামে পরিচিত। যার মধ্যে উল্লেখযোগ্য দুটি অনুজীব হলো ভাইরাস ও ব্যাকটেরিয়া। এসব অণুজীব থেকেই সৃষ্টির শুরুতে জীবনের সূত্রপাত হয়েছিল।

স্বাস্থ ঝুঁকি সৃষ্টিতে অনুজীব দুটির প্রভাব

ভাইরাস: ভাইরাস জীবাণু দেহের ভেতর বিভিন্ন প্রক্রিয়ায় প্রবেশ করতে পারে। অপরিষ্কার হাত জীবাণুর জন্য সুবিধাজনক বাহন। এর মাধ্যমে সহজেই এরা মুখে ঢুকে যেতে পারে। আমরা যে জামা-কাপড় ব্যবহার করি, তাতে করেও ব্যাকটেরিয়ার স্পোর (ডিমের সঙ্গে তুলনা করা যায়) স্থানান্তরিত হতে পারে।

ব্যাকটেরিয়া: বাতাসে যে ধুলা ওড়ে, তার সঙ্গেও কিন্তু অতি সহজে ব্যাকটেরিয়া বা এর স্পোর এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। কারো সঙ্গে হাত মেলানোর মাধ্যমেও ব্যাকটেরিয়া বা ভাইরাস একজন থেকে অন্যজনে ছড়ায়। এ ছাড়া পচা ও বাসি খাবারেও জীবাণু সহজে ছড়ায়। কলেরা ও টাইফয়েড ব্যাকটেরিয়াজনিত রোগ।

বাতাসে যে ধুলা ওড়ে, তার সঙ্গেও কিন্তু অতি সহজে ব্যাকটেরিয়া বা এর স্পোর এক স্থান থেকে অন্য স্থানে যেতে পারে। কারো সঙ্গে হাত মেলানোর মাধ্যমেও ব্যাকটেরিয়া বা ভাইরাস একজন থেকে অন্যজনে ছড়ায়। এ ছাড়া পচা ও বাসি খাবারেও জীবাণু সহজে ছড়ায়। কলেরা ও টাইফয়েড ব্যাকটেরিয়াজনিত রোগ। ভাইরাস, ব্যাকটেরিয়া ও অ্যামিবাজনিত রোগ একসময় খুবই ভয়াবহভাবে ছড়িয়ে যেত। নিরাপদ পানির অভাবই ছিল এর কারণ। যত্রতত্র মলমূত্র ত্যাগের কারণেও জনস্বাস্থ্যজনিত সমস্যা সৃষ্টি হয়। এসব মলমূত্রে যে জীবাণু থাকে সেসব জীবাণু অন্য জীবের আশ্রয়ে ছড়িয়ে যায়। এ ছাড়া বৃষ্টি বা জোয়ারের পানিতেও ওই সব আবর্জনা ছড়িয়ে পড়ে।

অনুজীব সৃষ্ট স্বাস্থ ঝুঁকি প্রতিরোধে করণীয়

  • জরুরী প্রয়োজন ছাড়া ঘর থেকে বের না হওয়া
  • কমপক্ষে ২০ সেকেন্ড বাবদ সাবান দিয়ে বারবার হাত ধোয়া
  • জনসমাগম এড়িয়ে চলা
  • হ্যান্ডশেক ও কোলাকুলি থেকে বিরত থাকা
  • আক্রান্ত ব্যক্তির সংস্পর্শ থেকে দূরে থাকা
  • হাঁচি কাশি দেওয়ার সময় মূখ ঢেকে রাখা
  • জনবহুল এলাকায় মাস্ক ব্যবহার করা
  • ঘরে প্রবেশ করে ঘায়ের পোশাক ধুয়ে পেলা
  • পশু, পাখি ও বণ্য প্রাণীর সংস্পর্শ থেকে দূরে থাকা
  • প্রাথমিক লক্ষণ দেখা দেওয়ার সাথে সাথে গোপন না করে দ্রুত ভিত্তিতে চিকিৎসকের সরণাপন্ন হওয়া

অনুজীব সৃষ্ট স্বাস্থ ঝুঁকি এড়াতে সচেতনতা তৈরিতে ভূমিকা

বাকী অংশ আপডেটের কাজ চলতেছে। লিংকটি কপি করে রাখুন । কিছুক্ষণের মধ্য আপডেট দেওয়া হবে।

আশাকরছি আমরা খুব দ্রুত সপ্তম (৭ম) শ্রেণির বিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ৩য় সপ্তাহ ২০২২ বাকী অংশ দিতে পারবো। আমাদের সাথেই থাকুন।

আশাকরছি আপনি ইতিমধ্যে সপ্তম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট স্বাস্থ্য ঝুঁকি সৃষ্টিতে অণুজীবের প্রভাব এবং সচেতনতা সৃষ্টি এর সমাধান পেয়েছেন। কোনো মতামত থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন।

সপ্তম শ্রেণীর সকল এসাইনমেন্টের সমাধান পেতে নিচের লিঙ্কে চাপুন।

Read More:   সপ্তম (৭ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ ৩য় (তৃতীয়) সপ্তাহ (সমাধান সহ)

Leave a Reply

Your email address will not be published.

Back to top button