পড়াশোনামাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক

দশম (১০ম) শ্রেণির পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর চতুর্থ (৪র্থ) সপ্তাহ ২০২২

১০ম শ্রেণীর পদার্থ বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান 2022 চতুর্থ সপ্তাহের

আপনি কি দশম (১০ম) পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ ৪র্থ (চতুর্থ) সপ্তাহ ২০২২ অনুসন্ধান করে চলেছেন? তবে আপনি সঠিক জায়গায় এসেছেন। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাত অধিদপ্তর থেকে আপনাদের চতুর্থ সপ্তাহের এসাইনমেন্ট ইতিমধ্যে প্রকাশ করেছে ।

দশম শ্রেণির পদার্থ বিজ্ঞান অ্যাসাইনমেন্ট সমাধান ৪র্থ সপ্তাহ ২০২২

পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট ৪র্থ সপ্তাহ দশম (১০ম) শ্রেণিউপরোক্ত চিত্রের মাধ্যমে আপনি দেখতে পাচ্ছেন দশম শ্রেণির পদার্থবিজ্ঞান অ্যাসাইনমেন্ট উত্তর সমাধান ২০২২ এ কি কি বিষয়াবলী রয়েছে। এবার আমরা সমাধান দেখে নিই।

১০ম শ্রেণি পদার্থবিজ্ঞান এসাইনমেন্ট উত্তর চতুর্থ সপ্তাহ ২০২২

ইতিমধ্যে আপনার কাঙ্খিত পদার্থ বিজ্ঞান এসাইনমেন্টের উত্তর সমাধান ২০২২ ৪র্থ (চতুর্থ) সপ্তাহ প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অ্যাসাইনমেন্টের সমাধান এখান থেকে শুরু হচ্ছে।

ধাপঃ ১

ভর ও শক্তির মধ্যেপারস্পারিক সম্পর্ক নিম্নেউপস্থাপন করা হলোঃ
নিউক্লিয় বিক্রিয়ায় সাধারণত পদার্থতথা ভর শক্তিতে রূপান্তরহয়। অবশ্য নিউক্রিয় বিক্রিয়ামোট ভরের কেবল একটি ক্ষুদ্র ভগ্নাংশশক্তিতে রূপান্তর হয়। পদার্থ শক্তিতে রূপান্তরহলে যদি E পরিমাণ শক্তিপাওয়া যায়,
তাহলে E=mc2 এখানে, m হচ্ছেশক্তিতে রূপান্তর ভর এবং c হচ্ছে আলোরবেগ এবং c= 3×108 ms-1

পরীক্ষা করে দেখাগেলো একটি ফিশনবিক্রিয়ায় অর্থাৎ একটি নিম্নশক্তির নিউট্রন যদি একটি ইউরেনিয়াম নিউক্রিয়াসকে (235U) আঘাতকরে তাহলে প্রায়

Read More:   দশম (১০ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট ৪র্থ (চতুর্থ) সপ্তাহ ২০২২ (সমাধান সহ)

200 MeV=200×106 eV

= 200×106×1.6×1019 J

= 3.2×10-11 J

শক্তিনির্গত হয়। যেহেতু ফিশন বিক্রিয়া একটিশৃঙ্খল বিক্রিয়অ, মুহুর্তের মধ্যে কোটিকোটি বিক্রিয়া সংঘটিত হয় এবং বিপুলপরিমাণ শক্তিনির্গত হয়।

ধাপঃ ২

নিউক্লিয়ার শক্তি যেভাবেবিদ্যুৎ শক্তিতে রুপান্তর হয় তা আমারমতো করে বিক্রিয়া ও চিত্রের সাহায্যেউপস্থাপন করা হলোঃ

ইউরেনিয়াম 235 এখানে 92টি প্রোটন এবং 143টি নিউন্রন রয়েছে। প্রকৃতিতে এরপরিমাণ খুবকম, মাত্র 0.7%, এর অর্ধায় 703,800,000 (704 মিলিয়ন প্রায়) বছর। এই ইউরেনিয়াম 235 নিউক্লিয়াস খুবসহজেই আরেকটা নিউট্রনকে গ্রহণ করতে পারেতখন ইউরেনিয়াম 235 পুরোপুরি অস্থিতিশীল হয়ে যায়, এটা তখন Kr92 এবং Ba141 এই
দুটোছোট নিউক্লিয়াসে ভাগ হয়ে যায়। তার সাথে সাথে আরোতিনটা নিউট্রন বের হয়ে আসে । যা নিম্নের সমীকরণে দেখানো হয়েছে।n01+U92235→Kr3692+Ba56141+3n01

সমীকরণের বাম পাশের মৌলের ভর বের করে এবং সেটাকে ডান পাশের মৌলের ভরের সাথে তুলনাকরলে দেখা যাবে ডান পাশেভর কম, যেটুকু ভর কম সেটুকুআসলে E=mc2 এর শক্তি হিসেবে বেরহয়ে এসেছে।

নিউক্লিয়ার বিক্রিয়া

এই বিক্রিয়ায় যে তিনটিনিউট্রন বের হয়ে এসেছে, তারা আসলেপ্রচণ্ড গতিতে বেরহয়ে আসে, তাই খুব সহজে অন্য ইউরেনিয়াম (235U) সেগুলোধরে রাখতে পারে না। কোনোভাবে যদি এগুলোরগতিশক্তি কমানোযায় তাহলে সেগুলো অন্য ইউরেনিয়াম (235U) নিউক্রিয়াসে আটকাপড়ে সেটাকেও ভেঙে দিয়ে আরোকিছু শক্তি এবং আরো তিনটি নতুন নিউট্রন বেরকরবে । নিউ্রনগুলোর গতিকমে আসার পর সেগুলো আবারঅন্য নিউক্রিয়াসকে ভেঙেদেয় এবং এভাবে চলতেইথাকে । এই প্রক্রিযাকে বলে চেইন রি-আাকশন।

Read More:   দশম (১০ম) শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট উত্তর চতুর্থ (৪র্থ) সপ্তাহ ২০২২
BWR

এই পদ্ধতিতে প্রচণ্ড তাপশক্তি বেরহয়ে আসে, সেই তাপশক্তি ব্যবহারকরে পানিকে বাম্পীভূত করে সেই বাষ্প দিয়ে টারবাইন ঘুরিয়ে জেনারেটরথেকে বিদ্যুৎ তৈরি করা হয়। এরকম একটা বিদ্যুৎকেন্দ্রথেকে খুব সহজেই হাজার মেগাওয়াট বিদ্যুৎপাওয়া যায়।

ধাপঃ ৩

নিউক্লিয়ার শক্তির পরিবেশগত প্রভাব নিম্নে উল্লেখ করা হলোঃ
অনিয়ন্ত্রিত নিউক্লিয়ার শক্তিপরিবেশের উপর মারাত্মকবিরুপ প্রভাব ফেলতে পারে। একটিপারমাণবিক শক্তির চুল্লি স্থাপনের পূর্বে সে অঞ্চলেরপরিবেশ, ভু-কম্পন প্রবনতা, হাইড্রোলজি, আবহাওয়াবিদ্যা, জনসংখ্যা এবং শিল্প-পরিবহন ও সামরিকস্থাপনা সমূহ নিয়ে গভীরভাবেচিন্তা করতে হয়। এছাড়া অগ্নিকান্ড, বিস্ফোরণ, বিকিরণ, ও দুঘটনার কারণেমহাবিপযয় ঘটতে পারে। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের রক্ষণাবেক্ষণেআন্তর্জাতিক মানের নিউক্লিয়ার বিশেষজ্ঞপ্রয়োজন । পারমাণবিক বিদ্যুৎ চুল্লির দুর্ঘটনারফলে ক্যান্সার জনিতরোগের সংক্রমণ ভয়াবহ আকারধারণ করে ।

যেসব স্থানেএ ধরনের দুঘটনা ঘটে সেসব স্থানে জন্মনেয়া সকল শিশুই হয়। পারমাণবিক চুল্লিতে রাসায়নিক বিক্রিয়ারপর সৃষ্টি হয় তেজক্তিয়বর্জ্য যা জীবজগত ও পরিবেশের জন্যমারাত্মক বিপদজনক । এসব বর্জ্য কমপক্ষে ১০,০০০ বছর বিশেষভাবে সংরক্ষণকরতে হয় যেন তেজক্ক্রিয়তা ছড়াতে না পারে। যতই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হউক না কেন তারপরও প্রাকৃতিক বিপর্যয় ও কারিগরি ত্রুটির কারণে দুর্ঘটনার সম্ভাবনা কমবেশিথেকে যায়।

Read More:   দশম (১০ম) শ্রেণির গণিত অ্যাসাইনমেন্ট উত্তর চতুর্থ (৪র্থ) সপ্তাহ ২০২২

চলমান এসাইনমেন্ট গুলো নিয়ে কাজ করা প্রতিটি শিক্ষার্থীদের জন্য এক অনন্য জ্ঞানের সঞ্চার হতে পারে। কারণ অ্যাসাইনমেন্ট কার্যক্রম কিংবা এই মাধ্যম পড়াশোনার সাথে চালিয়ে নেওয়া হলে প্রতিটি শিক্ষার্থী বাস্তব বাদী শিক্ষা অর্জন করার সুযোগ পায়। শুধু মুখস্ত বিদ্যা অর্জন করে পরীক্ষায় পাশ করা কিংবা পড়ালেখা চালিয়ে সার্টিফিকেট অর্জন করা শিক্ষার প্রকৃত উদ্দেশ্য হতে পারে না। 

ব্যক্তি জীবনে এই শিক্ষাকে কাজে লাগাতে হবে। আর এক্ষেত্রে এই অ্যাসাইনমেন্ট গুলো শিক্ষার্থীদের জন্য অধিক উপযোগী হবে বলে আমি মনে করি। তাই যারা অভিভাবক আছেন তার আপনাদের সন্তানদের বাস্তব মুখী শিক্ষা ব্যবস্থায় খুব বেশী বেশী উদ্ভূদ্ধ করুন। 

এখানে থাকা এসাইনমেন্টের হুবুহু উত্তর দিয়ে নিজেকে বোকা বানানোর শ্রেষ্ঠা করবেন না কোনোভাবে। কারণ এই উত্তর কিংবা সমাধান শুধুমাত্র আপনার আইডিয়া তৈরিতে সহযোগীতা করার জন্য। এটাকে কেউ প্রিন্ট করে কিংবা বাণিজ্যিক উদ্দেশ্যে প্রচার করা থেকে বিরত থাকুন। 

অনেক প্রিন্টিং দোকান থেকে দেখা যায় শিক্ষার্থীদেরকে উত্তরসহ চাপিয়ে দিচ্ছে ইন্টারনেট থেকে কালেক্ট করে। আপনি অভিভাবক কিংবা শিক্ষার্থী যাই হোন এই কাজটি করা থেকে বিরত থাকুন। ইন্টারনেটে পাওয়া সকল তথ্য শতভাগ সত্যি বা নির্ভুল হওয়ার কোনো নিশ্চয়তা নেই। ধন্যবাদ এতক্ষণ সাথে থাকার জন্য। 

দশম শ্রেণীর সকল এসাইনমেন্টের সমাধান পেতে নিচের লিঙ্কে চাপুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button