পড়াশোনামাধ্যমিক/ উচ্চ মাধ্যমিক

বাংলাদেশের মানচিত্রে আন্তর্জাতিক প্রচলিত প্রতীক চিহ্নের ব্যবহার (উত্তর)

আপনি কি দশম (১০ম) শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট বাংলাদেশের মানচিত্রে আন্তর্জাতিক প্রচলিত প্রতীক চিহ্নের ব্যবহার ব্যাখা বা উত্তর সমাধান ২০২২ ২য় সপ্তাহ ১০০% নির্ভুল অনুসন্ধান করে চলেছেন? তবে আপনি সঠিক জায়গায় এসেছেন।  মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে আপনাদের তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট ইতিমধ্যে প্রকাশ করেছে ।

দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট উত্তর ২০২২ (৩য় সপ্তাহ)

প্রথমে আমরা দেখে নিই অ্যাসাইনমেন্টে কি কি রয়েছে- নিম্নোক্ত চিত্রে সুন্দরভাবে দশম শ্রেণির ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট সমাধান ২০২২ কিভাবে করবেন তা পুঙ্খানুপুঙ্খ ভাবে উল্লেখ করা আছে।

ভূগোল ও পরিবেশ এসাইনমেন্ট দশম (১০ম) শ্রেণির ২০২২ ৩য় সপ্তাহ

এসাইনমেন্টের শিরোনাম অনুযায়ী মূল্যায়ন নির্দেশিকা গুলো হেডিং আকারে দিয়ে সমাধান করা হলো। অ্যাসাইনমেন্টের উত্তর এখান থেকে শুরু হচ্ছে।

শিরোনাম: বাংলাদেশের মানচিত্রে আন্তর্জাতিক প্রচলিত প্রতীক চিহ্নের ব্যবহার

(ক) মানচিত্রের ধারণা

সাধারণত মানচিত্র বলতে বড় আকারের কোন এলাকাকে নির্দিষ্ট অনুপাতে ছোট করে আঁকা প্রতিকৃতিকে বুঝায়।
ইংরেজি ম্যাপ (Map )শব্দটি ল্যাটিন শব্দ ‘ম্যাপ্পা'(Mappa) থেকে উৎপত্তি লাভ করেছে। যার অর্থ একখণ্ড কাপড় বা একটি রুমাল বা টেবিল আচ্ছাদনের মতো আবরণী কাপড়কে বুঝায়।
প্রামাণ্য সংজ্ঞা: রউফ এবং মাহমুদ ,২০১০ এর মতে,সমগ্র পৃথিবী অথবা এর কোন অংশের প্রতিকৃতি সঠিক দিক অনুসারে নির্দিষ্ট স্থানে সমতল কাগজের উপর অক্ষরেখা ও দ্রাঘিমা রেখা দ্বারা সৃষ্ট ছকের ভিতরে অংকন করা হলে তাকে মানচিত্র বলে।

মানচিত্র হলো কতকগুলো প্রচলিত সাংকেতিক চিহ্ন ব্যবহার করে কোনো ভূপৃষ্ঠের বস্তু, এলাকা এবং বিষয়ের চিত্র প্রদর্শন করাকে বুঝায়।

(খ) ভুসংস্থানিক মানচিত্রের ধারণা

টোগোগ্রাফি পৃথিবীর পৃষ্ঠের আকার এবং বৈশিষ্ট্য ভিত্তিক গবেষণা এবং মানচিত্রগুলি এই পর্যবেক্ষণগুলি রেকর্ড করার জন্য প্রথম নিদর্শনগুলির মধ্যে ছিল।

আধুনিক ম্যাপিংয়ে, শীর্ষস্থানীয় মানচিত্র বা টপোগ্রাফিক শিটটি এক ধরনের মানচিত্র যা বড় আকারের বিশদ এবং ত্রাণের পরিমাণগত উপস্থাপনা দ্বারা চিহ্নিত করা হয়, সাধারণত কনট্যুর লাইন (সমান উচ্চতার সংযোগকারী পয়েন্ট) ব্যবহার করে তবে তিহাসিকভাবে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করে । প্রচলিত সংজ্ঞাগুলির জন্য প্রাকৃতিক এবং কৃত্রিম উভয় বৈশিষ্ট্যই দেখানোর জন্য একটি টপোগ্রাফিক মানচিত্রের প্রয়োজন।

একটি টোগোগ্রাফিক জরিপ সাধারণত নিয়মিত পর্যবেক্ষণের উপর ভিত্তি করে পুরো দুটি মানচিত্রের সমন্বয়ে দুটি বা ততোধিক মানচিত্রের শিটের সমন্বয়ে মানচিত্রের সিরিজ হিসাবে প্রকাশিত হয়।

একটি টপোগ্রাফিক মানচিত্রের সিরিজটিতে একটি সাধারণ স্পেসিফিকেশন ব্যবহার করা হয় যার মধ্যে নিযুক্ত কার্টোগ্রাফিক প্রতীকগুলির পরিসীমা, পাশাপাশি মানক জিওডেটিক কাঠামো রয়েছে যা মানচিত্রের অভিক্ষেপ, সমন্বয় ব্যবস্থা, উপবৃত্তাকার এবং জিওডেটিক ডেটাম সংজ্ঞায়িত করে।

অফিসিয়াল টপোগ্রাফিক মানচিত্রগুলি একটি জাতীয় গ্রিড রেফারেন্সিং সিস্টেম গ্রহণ করে।

অন্যান্য লেখক টোগোগ্রাফিক মানচিত্রগুলি অন্য ধরনের মানচিত্রের সাথে বৈকল্পিক করে সংজ্ঞায়িত করেন; এগুলি ছোট আকারের ” কোরিওগ্রাফিক মানচিত্রগুলি” থেকে পৃথক হয় যা বৃহত্তর অঞ্চলগুলিকে আচ্ছাদন করে, ” পরিকল্পনামাত্রিক মানচিত্র” যা উচ্চতা দেখায় না,এবং ” থিম্যাটিক মানচিত্র ” যা নির্দিষ্ট বিষয়ের উপর দৃষ্টি নিবদ্ধ করে।

যাইহোক, স্থানীয় ভাষায় এবং প্রতিদিনের বিশ্বে, ত্রাণের প্রতিনিধিত্ব (রূপগুলি) জেনারটি সংজ্ঞায়িত করার জন্য জনপ্রিয়ভাবে ধারণ করা হয়, এমনকি স্বল্প-মাপের মানচিত্রের ত্রাণ প্রদর্শন করা সাধারণত (এবং ভুলভাবে, প্রযুক্তিগত দিক থেকে) “টপোগ্রাফিক” নামে পরিচিত ।

টপোগ্রাফির অধ্যয়ন বা শৃঙ্খলা একটি অধ্যয়নের অনেক বিস্তৃত ক্ষেত্র, যা ভূখণ্ডের সমস্ত প্রাকৃতিক এবং মনুষ্যনির্মিত বৈশিষ্ট্যগুলিকে বিবেচনা করে।

(গ) বাংলাদেশের মানচিত্রের আন্তর্জাতিক প্রচলিত প্রতীক চিহ্নের ব্যবহার

বাংলাদেশের মানচিত্রে আন্তর্জাতিক প্রচলিত প্রতীক চিহ্নের ব্যবহার

আশাকরছি আমরা শীগ্রই বাংলাদেশের মানচিত্রে আন্তর্জাতিক প্রচলিত প্রতীক চিহ্নের ব্যবহার নিয়ে এর সমাধান আপনাদের কাছে নিয়ে আসতে পেরেছি। লিংকটি আপনার সহপাঠির ইনবক্সে শেয়ার করে রাখুন এতে করে পরে খুঁজে পেতে সহজ হবে।

দশম শ্রেণীর সকল এসাইনমেন্টের সমাধান পেতে নিচের লিঙ্কে চাপুন।

Read More:   দশম (১০ম) শ্রেণির অ্যাসাইনমেন্ট ২০২২ ৩য় (তৃতীয়) সপ্তাহ (সমাধান সহ)

Leave a Reply

Your email address will not be published.

Back to top button