স্ট্যাটাস/ উক্তি

চোখ নিয়ে উক্তি ২০২২ | Chok Niye Ukti

চোখ আমাদের প্রত্যেকটা জীবের জন্য বেশ গুরুত্বপূর্ণ একটা অঙ্গ। আপনি যদি পৃথিবীর দ্বিতীয় কোন আয়না খুঁজে থাকেন তাহলে সেই আয়নাটি হলো আপনার নিজের চোখ। এই চোখ নামক অঙ্গটির মাধ্যমে আপনি কোন একটি জীবের হৃদয়ে প্রবেশ করতে পারবেন। এই চোখ এর মাধ্যমেই আপনি কোনো একজন ব্যক্তির ভেতরে থাকা আবেগ অনুভূতি কে অনুভব করতে পারবেন। এই চোখ হল কোন একজন মানুষের না বলা ভাষা প্রকাশ করার বিশেষ একটি মাধ্যম।

আর আজকের আর্টিকেলটি মূলত সেই উদ্দেশ্যেই লেখা হয়েছে। কারণ আজকের আর্টিকেলে আপনি আমাদের গুরুত্বপূর্ণ অঙ্গ চোখ নিয়ে উক্তি সম্পর্কে জানতে চলেছেন। আমি যথাসাধ্য চেষ্টা করবো যেন আপনার ভালো লাগে এরকম কিছু চোখ নিয়ে উক্তি শেয়ার করার। আর আপনি যদি আজকের আলোচিত এই চোখ নিয়ে উক্তি গুলো শুনতে চান। তাহলে চেষ্টা করবেন আজকের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার।

💌চোখ নিয়ে উক্তি💌

আমার এই দেহের ভিতরে যে আত্মা আছে সেটি হৃদয় দিয়ে হাসুক। আর আমার মধ্যে যে হৃদয় টি আছে, সেটি আমার চোখ দিয়ে হাসুক। যেন আমি শত দুঃখের মধ্যে থাকার পরেও হৃদয়ের মধ্যে দিয়ে হাসি ফোটাতে পারি।

💌চোখ নিয়ে উক্তি💌

জীবনে চলার পথে সর্বদা একটি কথা মাথায় রাখবেন। প্রতিটি বন্ধ থাকা চোখ কিন্তু ঘুমাতে পারে না, আবার প্রতিটি খোলা চোখ কিন্তু দেখতে পারেনা।

💌চোখ নিয়ে উক্তি💌

আপনার একটা বিষয়ে এখনও অজানা রয়েছে আর সেটি হল যে, আপনার শরীরে থাকা চোখদুটি যে পরিমাণ কাজ করতে পারবে। সেই পরিমান কাজ আপনার দুই হাতের আঙ্গুল দিয়ে করা সম্ভব হবে না।

💌চোখ নিয়ে উক্তি💌

জীবনে চলার পথে যদি অনেক হতাশাগ্রস্ত হয়ে আপনি নিজের চোখকে আবদ্ধ রাখেন। তাহলে কিন্তু আপনি সূর্যের আলো দেখতে পারবেন না।

💌চোখ নিয়ে উক্তি💌

এই পৃথিবীটা আসলে কত বড় সেটা কিন্তু তোমার উপর নির্ভর করবে। তুমি যদি তোমার চোখ দিয়ে এই পৃথিবী কে বড় আকারে দেখো, তাহলে এই পৃথিবী টাও তোমার কাছে অনেক বড় মনে হবে। কিন্তু তুমি যদি এই পৃথিবী কি অনেক ছোট আকারে দেখো, তাহলে কিন্তু এই পৃথিবীটা তোমার কাছে অনেক ছোট মনে হবে।

💌চোখ নিয়ে উক্তি💌

যদি তুমি তোমাকে বিবেচনা করতে চাও, তাহলে কখনোই তুমি অন্যের চোখের উপর নির্ভর করে নিজেকে বিবেচনা করবে না। বরং এই কাজের জন্য তুমি তোমার নিজের চোখ কে ব্যবহার করবে। এবং নিজের চোখে তুমি যা দেখতে পাবে, সেটাই হবে তোমার নিজেকে বিবেচনা করার চূড়ান্ত ফলাফল।

💌চোখ নিয়ে উক্তি💌

যদি কখনো কোনো সময় এই পৃথিবী কে তোমার কাছে অনেক বেশি বিরক্ত লাগে। তাহলে তুমি শৈশবের চোখে তোমার এই পৃথিবী কে দেখার চেষ্টা করো। কারণ শৈশব মানেই হলো সরলতা। আর যখন তুমি এই পৃথিবী কে শৈশবের সেই সরল চোখে দেখবে। তখন অবশ্যই এই পৃথিবী কে তোমার কাছে অনেক বেশি ভালো লাগবে।

💌চোখ নিয়ে উক্তি💌

এই পৃথিবীতে আপনি খুব কম মানুষকে খুঁজে পাবেন যে মানুষগুলো নিজের চোখ দিয়ে নিজের হৃদয়কে অনুভব করতে পারে। বরং আমাদের মধ্যে অধিকাংশ মানুষ অন্যের চোখে নিজেকে বিবেচনা করতে পছন্দ করে। আর সে কারণেই কোনো মানুষ যখন আমাদের নিজেদের প্রশংসা করে তখন আমরা খুব আনন্দিত হই।

💌চোখ নিয়ে উক্তি💌

আমাদের শরীরে থাকা প্রত্যেকটা অঙ্গ সত্যকে আড়াল করার জন্য যথেষ্ট। কিন্তু আমাদের শরীরে থাকা চোখ হলো এমন একটি অঙ্গ যে কখনোই সত্যকে ঢেকে রাখতে পারে না। কারণ চোখ সর্বদাই সত্যের পথে চলে।

💌চোখ নিয়ে উক্তি💌

যদি আপনি আপনার চোখকে নির্দোষ চোখে চারদিকে তাকান, তাহলে দেখবেন পৃথিবীর সমস্ত কিছুই আপনার কাছে ঐশ্বরিক মনে হবে। কিন্তু আপনি যদি খারাপ চোখে চারদিকে তাকান, তাহলে পৃথিবীর সবকিছুই আপনার কাছে বিরক্তির কারণ হয়ে দাঁড়াবে।

💌চোখ নিয়ে উক্তি💌

আপনার আত্মার চোখ তখনই সব কিছুই দেখতে পারবে যখন আপনার শরীরে থাকা চোখ দেখা বন্ধ করে দিবে। কিন্তু আমরা আমাদের শরীরের চোখে কে বেশি কাজে লাগাই মনের চোখ দিয়ে নয়।

💌চোখ নিয়ে উক্তি💌

আপনি যদি আমার মনের কথাগুলো জানতে চান তাহলে আমার মুখের কথায় নয় বরং আমার চোখের কথার দিকে তাকান। কারন আমি মুখ দিয়ে যত জোরে কথা বলতে পারব, তার চেয়ে বেশি উচ্চস্বরে কথা বলতে পারব আমার চোখের ভাষা দিয়ে।

💌চোখ নিয়ে উক্তি💌

যখন কোন ব্যক্তি অন্য কোনো ব্যক্তির সামনে সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বলে, তখন সেই ব্যক্তি কোন মিথ্যা কথা বলতে পারে না। যখন কোন ব্যক্তি সরাসরি চোখের দিকে তাকিয়ে থেকে কথা বলে, তখন কোন ব্যক্তি এমন কোনো কিছুকেই লুকিয়ে রাখতে পারে না।

💌চোখ নিয়ে উক্তি💌

যারা সর্বদা নিজের মধ্যে থাকা চোখকে আবদ্ধ রাখতে পছন্দ করে। তারা নিজের অজান্তেই নিজের ধ্বংস কে আমন্ত্রণ করে। তাই শরীরের চোখের পাশাপাশি মনের চোখ কে মুক্ত করে চলার চেষ্টা করুন।

💌চোখ নিয়ে উক্তি💌

একটি অপদার্থ পাপিষ্ট চোখ মানেই হলো একটি অশুচি হৃদয়ের বার্তাবাহক। তাই জীবনে চলার পথে সর্বদাই এই ধরনের চোখের অধিকারী মানুষদের সঙ্গ ত্যাগ করার চেষ্টা করবেন।

💌চোখ নিয়ে উক্তি💌

জীবনে চলার পথে যদি আপনি কোন ব্যক্তির নিকট আপনার সঠিক মূল্যায়ন না পান। তবে সেই মুহূর্ত থেকে উক্ত ব্যক্তির সঙ্গ দেওয়া ত্যাগ করবেন। কিন্তু ভুল করে কখনই সেই মানুষটির চোখে নিজেকে বিবেচনা করবেন না। কারন সে না জানলেও আপনি আপনার চোখে অনেক ভালো একজন মানুষ। এবং আপনার ভেতরে থাকা ভালো গুণগুলো শুধুমাত্র আপনি নিজেই দেখতে পারবেন।

💌চোখ নিয়ে উক্তি💌

আপনার ভেতরে অনেক কষ্ট আছে আপনি চাইলেই সেই কষ্টকে ঠোঁটের আড়ালে হাসি দিয়ে লুকিয়ে রাখতে পারবেন। কিন্তু আপনি শত চেষ্টা করুন না কেন আপনার ভেতরে থাকা কষ্টের অনুভূতিটা কখনোই নিজের চোখ দিয়ে আড়াল করতে পারবেন না। কারণ চোখ সর্বদা সত্য এবং ন্যায়ের পথে চলার চেষ্টা করে।

💌চোখ নিয়ে উক্তি💌

আসল প্রেমিক পুরুষ তোর সেই ব্যক্তি, যে ব্যক্তি আপনার চোখের হাসিতে গোটা পৃথিবীর হাসি দেখতে পায়। আসল প্রেমিক তো সেই ব্যক্তি, যে ব্যক্তি আপনার চোখের মাধ্যমে গোটা পৃথিবী কে দেখতে পায়।

💌চোখ নিয়ে উক্তি💌

আপনি যদি কোন একটি মেয়ের আসল সৌন্দর্য দেখতে চান। তাহলে তার শরীরে নয় বরং তার শরীরে থাকা চোখ কে পর্যবেক্ষণ করার চেষ্টা করুন। কারণ এই চোখ হল সেই মেয়েটির হৃদয়ের দরজা। যেখানে মূলত ভালোবাসার বসবাস রয়েছে। আর আপনি যদি কোনভাবে সেই দরজা দিয়ে হৃদয়ে প্রবেশ করতে পারেন। তাহলে আপনি সেই মেয়েটির ভালোবাসার গভীরতা সম্পর্কে জানতে পারবেন।

💌চোখ নিয়ে উক্তি💌

আপনি ইচ্ছে করলে আপনার পা না ভিজিয়ে একটা সমুদ্র পার করে দিতে পারবেন। কিন্তু আপনি হাজারবার চেষ্টা করলেও চোখে জল না ঝরিয়ে একটা জীবন পার করে দিতে পারবেন না। হ্যাঁ এটাই হলো জীবন এর আসল বাস্তবতা। যে বাস্তবতার মধ্যে দিয়ে সবাইকে কোন না কোন সময় পার হতে হয়।

চোখ নিয়ে কিছুকথা

কোন একজন ব্যক্তির হৃদয়ের দরজা হল চোখ। কোন একজন ব্যক্তির ভেতরে থাকা আবেগ অনুভূতি গুলো প্রকাশ করার একমাত্র মাধ্যম হলো চোখ। চোখ হলো আমাদের সবার জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটা অঙ্গ। 

Read More:   চোখের ছানি দূর করার ঘরোয়া উপায় এবং ড্রপ

আর সে কারণেই আজকের আর্টিকেলে আমি সেরা কিছু চোখ নিয়ে উক্তি শেয়ার করার চেষ্টা করেছি আপনার সাথে। আশা করি আজকের আলোচিত চোখ নিয়ে উক্তি গুলো আপনার হৃদয় ছুঁয়ে গেছে। 

তবে আপনি যদি আরো চোখ নিয়ে উক্তি জানতে চান তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানিয়ে দিবেন। আর এমন সব হৃদয় ছুয়ে যাওয়ার মত উক্তি সম্পর্কে জানতে হলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button