ব্লগরিভিউ

Bangla Webtools কি? কিভাবে ব্যাবহার করবো?

যদি আপনি কম্পিউটার অথবা ল্যাপটপ ব্যবহার করেন, এবং আপনি যদি সেই ডিভাইস গুলোতে টাইপিং রিলেটেড কাজ করে থাকেন। তাহলে আপনি কোন না কোন সময় অবশ্যই বাংলা ওয়েব টুলস (bangla webtools) এর নাম শুনে থাকবেন। মূলত এই ধরনের বাংলা ওয়েব টুলস গুলোর মাধ্যমে আপনি আপনার প্রয়োজন অনুসারে বাংলা ফন্ট কে বিভিন্ন ভাবে কনভার্ট করে নিতে পারবেন। আর সে কারণেই মূলত বর্তমান সময়ে এই ধরনের বাংলা ওয়েব টুলস গুলো ব্যবহার ব্যাপক ভাবে বৃদ্ধি পেয়েছে। এবং আপনার বা আমার মত এমন অনেক মানুষ আছেন, যারা মূলত তাদের বাংলা ফন্ট গুলোকে কনভার্ট করার জন্য এই ধরনের ওয়েব টুলস ব্যবহার করে আসছে।

আর আজকের আর্টিকেলে মূলত এই bangla webtools নিয়ে বিস্তারিত আলোচনা করব। মূলত এই বাংলা ওয়েব টুলস গুলো কি, কিভাবে এই বাংলা ওয়েব টুলস গুলো কাজ করে, এবং আপনি যদি আপনার বাংলা ফন্ট কে কনভার্ট করতে চান, তাহলে আপনাকে কি কি পদ্ধতি অনুসরণ করতে হবে। এই যাবতীয় বিষয় গুলো নিয়ে আসকে আমি বিস্তারিত আলোচনা করব। তো আপনি যদি জানতে চান যে bangla webtools কি এবং কেন আমাদের এই ধরনের টুলস গুলো ব্যবহার করা উচিত। তাহলে চেষ্টা করবেন আজকের পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ার। তাহলে এই রিলেটেড আপনার মনে যে সব অজানা বিষয় রয়েছে, সেই সবগুলো বিষয় সম্পর্কে জানতে পারবেন।

bangla webtools কি?

আমরা যারা কম্পিউটারে বিভিন্ন ধরনের টাইপিং রিলেটেড কাজ করি, তারা সবাই জানি যে আমাদের বাংলা ভাষায় টাইপ করার জন্য বিভিন্ন ধরনের বাংলা ফন্ট ব্যবহার করতে হয়। যেমন আমাদের মধ্যে এমন অনেক ব্যক্তি আছেন যারা মূলত বিজয় ফন্টে টাইপ করে থাকে, আবার আপনি এমন অনেক মানুষকে খুঁজে পাবেন, যারা মূলত ইউনিকোড ফন্ট দিয়ে টাইপ করে থাকে। তবে আপনি চাইলে আপনার সুবিধা মতো যেকোনো ফন্ট দিয়েই microsoft-office টাইপ করতে পারবেন। কিন্তু সমস্যা বাদে অন্য জায়গায়, 

কারণ যখন আপনি মাইক্রোসফট অফিস দিয়ে টাইপ করা কোনো টেক্সট অনলাইনের মাধ্যমে paste করবেন, ঠিক তখনই এই ধরনের বিজয় দিয়ে টাইপ করা টেক্সট গুলো ভেঙে ভেঙে যায়। যার ফলে আপনার টাইপ করা লেখা গুলো মানহীন হয়ে পড়ে। অপরদিকে সবক্ষেত্রে কিন্তু ইউনিকোড ফন্ট এর প্রয়োজন হয় না, কেননা কিছু কিছু ক্ষেত্রে আপনাকে অবশ্যই বিজয় দিয়ে টাইপ করার প্রয়োজন হয়। তবে এই সব ঝামেলা থেকে রেহাই পাওয়ার জন্য মূলত বাংলা ওয়েব টুলস বিশেষ ভাবে ভূমিকা পালন করে থাকে। 

কারণ এই bangla webtools গুলোর মাধ্যমে আপনি যেকোন ধরনের ফন্টকে অন্য আরেকটি ফন্টে কনভার্ট করে নিতে পারবেন। যেমন আপনি বিজয় দিয়ে কোন কিছু টাইপ করেন, সেটা আপনি চাইলে বাংলা ওয়েব টুলস গুলোর মাধ্যমে ইউনিকোডে কনভার্ট করে নিতে পারবেন। আবার আপনি যদি ইউনিকোড দিয়ে কোন কিছু টাইপ করে থাকেন, সেটাকে আপনি চাইলে বাংলা ওয়েব টুলস এর মাধ্যমে খুব সহজেই বিজয়ে কনভার্ট করে নিতে পারবে। আর এই ধরনের কনভার্টার টুলস গুলোকেই সহজ ভাষায় বলা হয়ে থাকে বাংলা ওয়েব টুলস।

কিভাবে bangla webtools ব্যবহার করা যায়?

উপরের আলোচনা থেকে আপনি বাংলা ওয়েব টুলস কি সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। আশা করি আলোচিত এই আলোচনা থেকে আপনি বাংলা ওয়েব টুলস রিলেটেড যে অজানা বিষয়টি রয়েছে, সে বিষয়টি সম্পর্কে আপনি জানতে পেরেছেন। তো এবার আপনাকে জানতে হবে যে, যদি আপনি আপনার লেখা টেক্সট গুলোকে বিভিন্ন মাধ্যমে কনভার্ট করে নিতে চান। তাহলে আপনি আসলে এই বাংলা ওয়েব টুলস গুলো কে কিভাবে ব্যবহার করবেন। তো চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক, যে কিভাবে বাংলা ওয়েব টুলস গুলো কে ব্যবহার করা যায়।

How to use bangla webtools?

তো বর্তমান সময়ে আপনি বাংলা টেক্সট কে কনভার্ট করার জন্য অনলাইনে বিভিন্ন ধরনের টুলস পাবেন। আপনি চাইলে আপনার পছন্দ অনুযায়ী যেকোনো ধরনের টুলস কে ব্যবহার করতে পারবেন। তবে নিচে আমি বেশ কিছু বাংলা কনভার্টার টুলস নিয়ে কথা বলবো। যেগুলোর মাধ্যমে আপনি যেকোন ধরনের বাংলা ফন্ট কে অন্য আরেকটি ফন্টে কনভার্ট করে নিতে পারবেন। চলুন এবার তাহলে সেই টুলস গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

01- Jagonews24

আপনি হয়তো বা জেনে থাকবেন যে jagonews24 হল একটি অনলাইন নিউজ পোর্টাল। কিন্তু তারপরও এরা বাংলা ভাষাকে সম্মান জানিয়ে বাংলা ফন্ট কে কনভার্ট করার জন্য বিশেষ একটি টুলস পাবলিশ করেছে। যার মাধ্যমে আপনি খুব সহজেই আপনার বাংলা ফন্ট গুলো কে অন্য কোন ফন্টে কনভার্ট করে নিতে পারবেন। মূলত যদি আপনি এই ওয়েবসাইটের মাধ্যমে বাংলা ওয়েব টুলস ব্যবহার করতে চান, সেক্ষেত্রে আপনাকে এখানে ক্লিক করতে হবে। যদি আপনি এখানে ক্লিক করেন তাহলে আপনি সরাসরি তাদের অফিসিয়াল বাংলা ওয়েব টুলস এ প্রবেশ করতে পারবেন।

 

তো যখন আপনি তাদের অফিসিয়াল ওয়েব টুলস এ প্রবেশ করবেন, তখন আপনি বড় আকারের একটা বক্স দেখতে পারবেন। মূলত এই ফাঁকা বক্সটি তে আপনার টেক্সট গুলো কে Paste করতে হবে এবং এর ঠিক নিচে আপনি আরও তিনটি অপশন দেখতে পারবেন। প্রথমত আপনি ইউনিকোড থেকে বিজয়, তারপর বিজয় থেকে ইউনিকোড এবং সবশেষে আপনি মুছে ফেলুন নামক একটি অপশন দিতে পারবেন। যখন আপনি আপনার টেক্সট গুলোকে সেই বক্সে পেস্ট করবেন, তখন আপনি আসলে সেই টেক্সট গুলো কে কোন ফন্টে কনভার্ট করতে চান, সেটা আপনি এখান থেকে সিলেক্ট করে দিবেন। ব্যস এই কাজটি করতে পারলেই আপনি যেকোন ধরনের ফন্টকে অন্য আরেকটি ফন্টে কনভার্ট করে নিতে পারবেন।

Note for all bangla webtools

প্রিয় পাঠক, আপনি যদি গুগলে গিয়ে বাংলা ওয়েব টুলস লিখে সার্চ করেন। তাহলে এরকম অনেক ধরনের ওয়েবসাইট পাবেন যেগুলোর মাধ্যমে আপনি আপনার বাংলা ফন্ট কে কনভার্ট করে নিতে পারবেন। তবে উপরে আমি কনভার্ট করার যে পদ্ধতিটি দেখিয়ে দিয়েছি। মূলত সবগুলো টুলস এর মাধ্যমে আপনি একই ভাবে কাজ করতে পারবেন। তাই সেই পদ্ধতি গুলোকে আলাদা আলাদা ভাবে বিস্তারিত আলোচনা করার কোন প্রয়োজন নেই। আশা করি আপনি একটি পদ্ধতি জানার পরে অন্যান্য সকল ওয়েবসাইটের মাধ্যমে বাংলা ফন্ট কনভার্ট করে নিতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button