পড়াশোনা

বাংলা থেকে ইংরেজি অনুবাদ

মনে করুন, আপনি বিদেশি কোনো মানুষের সাথে কথা বলছেন। এখন আপনি তার বলা কথা গুলো বুঝতে পারছেন, কিন্তু সেই ব্যক্তিকে আপনি আপনার মনের ভাষা প্রকাশ করতে পারছেন না। কারণ আপনি তার মত করে ইংরেজিতে কথা বলতে পারছেন না। এক্ষেত্রে কিন্তু আপনি বেশ বিব্রতকর পরিস্থিতির মধ্যে পড়ে যাবেন। 

তবে আপনি যদি এই পরিস্থিতির মধ্যে একটা দারুন টিপস অনুসরন করেন। তাহলে কিন্তু আপনি খুব সহজেই বিশ্বের যে কোন ব্যক্তির সাথে যেকোনো ধরনের ভাষায় কথা বলতে পারবেন। কারণ সেই মুহূর্তে আপনি বাংলা ভাষায় কথা বলবেন। আর সেগুলো অটোমেটিক্যালি ইংরেজিতে ট্রান্সলেট হয়ে যাবে। মূলত এই ধরনের পরিস্থিতির মধ্যে আমাদের বাংলা থেকে ইংরেজি অনুবাদ (Bangla to english translate) এর প্রয়োজন হয়ে থাকে।

তবে এর পাশাপাশি আমাদের টুকটাক ইংরেজিতে কথা বলার জন্য বেশকিছু বাংলা থেকে ইংরেজি অনুবাদ শিখে নেওয়া উচিত। কারণ জীবনে চলার পথে আমাদের বিভিন্ন সময় বিভিন্ন রকম মানুষের সাথে মেলামেশা করতে হয়। সে ক্ষেত্রে আপনার যদি বেশ কিছু বিষয়ে বাংলা থেকে ইংরেজি অনুবাদ জানা থাকে। তাহলে কিন্তু আপনি সেই সব ধরনের সমাজের মানুষের সাথে মেলামেশা করতে পারবেন। এর পাশাপাশি আপনি আগে থেকে জেনে নেওয়া এই বাংলা থেকে ইংরেজি অনুবাদ এর মাধ্যমে একবারে নির্বিধায় কথা বলতে পারবেন। 

আর আজকের আর্টিকেল টি মূলত সেই উদ্দেশ্যে লেখা হয়েছে। কারণ আজকের এই আর্টিকেল থেকে আপনি বাংলা থেকে ইংরেজি অনুবাদ করার সকল বিষয় সম্পর্কে জানতে পারবেন। এর পাশাপাশি আপনার দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সব বাংলা থেকে ইংরেজি অনুবাদ সম্পর্কেও জানতে পারবেন। আর আপনি যদি এই বিষয় গুলো সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই নীচের উল্লেখিত পুরো আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়বেন। তাহলে আর দেরি না করে চলুন সরাসরি আলোচনা থেকে যাওয়া যাক।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ অনলাইন

যদি আপনি অনলাইনে এর মাধ্যমে বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে চান। তাহলে আপনার জন্য সবচেয়ে সহজ একটি পদ্ধতি আছে। আর আপনি যদি এই পদ্ধতিটি সঠিকভাবে অনুসরণ করতে পারেন। তাহলে আপনি যেকোন সময় বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে পারবেন। এখন হয়তবা আপনার মনে প্রশ্ন জেগে থাকতে পারে যে। এমন কোন উপায় রয়েছে, যার সাহায্যে আপনি বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে পারবেন। তাহলে চলুন এবার সেই উপায় টি সম্পর্কে বিস্তারিত ভাবে জেনে নেওয়া যাক।

Google Translate (গুগল ট্রান্সলেট)

আপনি হয়তোবা জেনে থাকবেন যে বর্তমান সময়ে গুগল ট্রান্সলেট হল এমন এক ধরনের অনলাইন প্লাটফর্ম। যেখানে আপনি আপনার নিজের পছন্দমত ভাষাকে অন্য আরেকটি ভাষায় অনুবাদ করে নিতে পারবেন। মনে করুন আপনি জাপানের একজন মানুষের সাথে ফেসবুকে ম্যাসেজ করছেন। এই মুহূর্তে আপনি সেই ব্যক্তির দেয়া মেসেজ গুলোর অর্থ বুঝতে পারছেন না। এবং আপনিও তাকে আপনার মনের কথা গুলো বলতে পারছেন না। এক্ষেত্রে আপনি যদি গুগল ট্রান্সলেট ব্যবহার করেন। তাহলে কিন্তু আপনি পৃথিবীর যে কোন মানুষের সাথে যে কোনো ভাষায় কথা বলতে পারবেন।

তবে আপনি যদি বাংলা থেকে ইংরেজি অনুবাদ করার জন্য অনলাইন প্লাটফর্ম খুঁজে থাকেন। তাহলে গুগল ট্রান্সলেট হবে আপনার জন্য উপযুক্ত একটি প্ল্যাটফর্ম। কিন্তু এই প্লাটফর্ম ব্যবহার করার জন্য আপনাকে বেশ কিছু নিয়ম জেনে নিতে হবে। আর আপনি যখন সেই নিয়ম গুলো মেনে কাজ করেন। তাহলে আপনি পৃথিবীর যেকোন ভাষাকে অনুবাদ করে নিতে পারবেন। চলুন এবার তাহলে সেই নিয়ম গুলো সম্পর্কে একটু আলোকপাত করা যাক।

  1. প্রথমত আপনাকে গুগল ট্রান্সলেট ওপেন করতে হবে। তবে আপনি চাইলে সরাসরি এখানে ক্লিক করে গুগল ট্রান্সলেট এর মধ্যে যেতে পারবেন।
  2. তো যখন আপনি উপরের লিংকে ক্লিক করবেন। তখন আপনি নতুন একটি ওয়েবসাইটে প্রবেশ করবেন। এবং সেই ওয়েব সাইটে যাওয়ার পর আপনি দুইটি ফাঁকা বক্স দেখতে পারবেন।
  3. মূলত প্রথম বক্সে আপনি যে ভাষাকে অনুবাদ করতে চান। সেই ভাষা সিলেক্ট করে দিতে হবে। যদি আপনি বাংলা ভাষাকে অন্য আরেকটি ভাষায় অনুবাদ করতে চান। তাহলে আপনাকে প্রথম বক্সে বাংলা সিলেক্ট করতে হবে।
  4. এরপর আপনি ডান পাশে আরো একটি ফাঁকা বক্স দেখতে পারবেন। এখানে আপনি আপনার ভাষাকে অন্য যে ভাষায় অনুবাদ করতে চাচ্ছেন। সেই ভাষাটি এখানে সিলেক্ট করে দিবেন।
  5. আপনি যদি বাংলা থেকে ইংরেজি অনুবাদ করতে চান। তাহলে আপনাকে ডান পাশের বক্সে ইংরেজি সিলেক্ট করে দিতে হবে।

যখন আপনি উপরের কাজ গুলো সঠিক ভাবে করতে পারবেন। তখন আপনি প্রথম বক্সে বাংলা ভাষায় যে কথা গুলো লিখবেন। সেগুলো অটোমেটিক ভাবে পাশে থাকা ফাঁকা বক্সে ইংরেজি ভাষায় অনুবাদ হবে। আর এরপর থেকে আপনি খুব সহজেই বাংলা থেকে ইংরেজি অনুবাদ করে নিতে পারবেন।

বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন

প্রিয় পাঠক, এবার আমি আপনাকে বেশ কিছু বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন এর সাথে পরিচয় করিয়ে দিব। মূলত জীবনে চলার পথে আমাদের এই ধরনের কমন কিছু ইংরেজি অনুবাদ শিখে নেওয়া উচিত। যাতে করে আপনি বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন রকম সমাজের সাথে মেলামেশা করার সময় এই ধরনের বাক্য গুলো ব্যবহার করতে পারেন। তো চলুন এবার তাহলে সেই বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।

তোমাকে একটা প্রশ্ন করতে পারি?  

Could I ask you a question?

 

আপনি কি দয়া করে আমার সাথে যাবেন? 

Could you please go with me?

 

দয়া করে আমাকে বানানটা বলবেন?  

Could you spell that for me, please?

 

আমি কি পরিষ্কার বুঝতে পারলাম? 

Do I make myself clear?

 

তুমি কি নিয়মিত ব্যায়াম কর? 

Do you exercise regularly?

 

আপনি কি জানেন পোস্ট অফিস’টা কোথায়? 

Do you know where the post office is?

 

তুমি কি এখনও ঢাকায় থাক? 

Do you still live in Dhaka?

 

তুমি কি আমার সাথে যেতে চাও? 

Do you want to go with me?

 

আপনাদের কি তার সাথে দেখা হয়েছে?  

Have you met him?

 

এটা কতক্ষণ সময় নেয়?  

How long does it take?

 

আপনি কয়দিন আমাদের এখানে থাকতে চাচ্ছেন? 

How long will you be staying with us?

 

আপনার কয়টি রুম দরকার? 

How many rooms will you need?

 

আপনি বর্তমানে কতো বেতন পান? 

How much do you currently get paid?

 

তুমি কতদিন পর পর ব্যায়াম কর? 

How often do you exercise?

 

দিন কাল কেমন যাচ্ছে? 

How’s everything going on?

 

সবকিছু ঠিক আছে? 

Is everything OK?

 

সে কি বেঁচে আছে? 

Is she anymore?

 

আমি কি দয়া করে জানতে পারি আপনি কে বলছেন?  

May I ask who’s calling, please?

 

আমি কি আপনার নামটা জানতে পারি দয়া করে?  

May I have your name, please?

 

ওটা আরেকবার বলবেন দয়া করে? 

Say that again, please?

 

আপনি এর দ্বারা কি বুঝাতে চেয়েছেন? 

What do you mean by that?

 

তুমি কোন ধরনের বই পছন্দ কর? 

What kind of books do you like?

 

তুমি কোন ধরনের গান পছন্দ কর? 

What kind of songs do you like?

 

এখন সময় কতো? 

What time is it?

 

আজকে কি খাবেন আপনি? 

What would you like today?

 

তুমি এখন কি করতে চাও? 

What you wanna do now?

 

আপনি কবে যাবেন? 

When will you be checking out?

 

 

আপনি কোথা থেকে এসেছেন? 

Where are you from?

বাংলা থেকে ইংরেজি অনুবাদ নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক, উপরের আলোচনায় আমি আপনাকে দেখিয়ে দিয়েছি যে, কিভাবে আপনি অনলাইনের মাধ্যমে বাংলা থেকে ইংরেজি অনুবাদ করবেন। আশা করি সেই আলোচনা থেকে আপনি খুব সহজ ভাবে এই বিষয়টি সম্পর্কে বুঝতে পেরেছেন। এর পাশাপাশি আমি আপনাকে আরো বেশ কিছু বাংলা থেকে ইংরেজি অনুবাদ প্রশ্ন শেয়ার করার চেষ্টা করেছি। এবং এই প্রশ্ন গুলো থেকে আপনি অনেক বাংলা থেকে ইংরেজি অনুবাদ সম্পর্কে জানতে পারবেন। আর আপনি যদি এরকম হেল্পফুল বিষয় সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই আমাদের সাথে থাকবেন।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button