ব্লগ

বাংলা শব্দের অর্থ ২০২২

এই পৃথিবীতে মোট যতগুলো ভাষা আছে, তার মধ্যে সবচেয়ে বৈচিত্র্যময় ভাষা হল আমাদের বাংলা ভাষা। কারণ আমাদের এই মাতৃভাষা হল অগণিত শব্দের সমাহারে সমন্বিত। তাই পৃথিবীর অন্যান্য ভাষার তুলনায় আমাদের ভাষাকে সবচেয়ে বেশি বৈচিত্র্যময় হিসেবে ধরা হয়ে থাকে।

অপরদিকে বৈচিত্র্যময় এই ভাষা প্রকাশ করার জন্য আমরা যেসব শব্দের ব্যবহার করি, সেই শব্দগুলোর আবার অনেক রকমের প্রতিশব্দ রয়েছে। আর আমাদের মনের ভাব প্রকাশ করার জন্য এই শব্দগুলো জানার পাশাপাশি উক্ত শব্দগুলোর প্রতিশব্দকে জেনে নেওয়াটা অত্যন্ত জরুরি একটা বিষয়।

আর আজকের আর্টিকেলটি মূলত এই উদ্দেশ্যেই লেখা হয়েছে। কারণ আজকের এই আর্টিকেল থেকে আপনি গুরুত্বপূর্ণ সব বাংলা শব্দের অর্থ সম্পর্কে জানতে পারবেন। তাই যদি আপনি বাংলা শব্দের অর্থ কি তা জেনে নিতে চান তাহলে অবশ্যই আজকের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন।

সেরা কিছু বাংলা শব্দের অর্থ ২০২২

প্রিয় পাঠক, এবার আমি আপনাদের সেরা কিছু বাংলা শব্দের অর্থ কি সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো। এমন অনেক ধরনের শব্দ আছে যেগুলো আমাদের কাছে এখনও অজানা আছে। এবং আমরা জানি না যে এই বাংলা শব্দের অর্থ কি। আর এবার আমি সেই বাংলা শব্দ গুলোকে একত্র করে সেগুলোর অর্থ বের করার চেষ্টা করব। আর যদি আপনি সেই শব্দগুলোর বাংলা অর্থ জানতে চান তাহলে অবশ্যই নিচের আলোচিত আলোচনায় নজর রাখুন।

ঢাকনা শব্দের অর্থ কি?

ঢাকনা নামক এই শব্দটির সঙ্গে আমরা কমবেশি সবাই পরিচিত। ঢাকনা শব্দটির বাংলা অর্থ হল কোন কিছুকে ঢেকে রাখা বা কোন একটি বস্তুকে আচ্ছাদনে আবদ্ধ রাখা।

ঘেঁষে শব্দের অর্থ কি?

কোন কিছুকে স্পর্শ করা অথবা কোন একটি বস্তুর নিকটে যাওয়া কে বলা হয়ে থাকে ঘেঁষে যাওয়া। মনে করুন আপনি কোনো একজন ব্যক্তির খুব নিকটে গিয়ে দাঁড়িয়ে আছেন মূলত এটা কি বলা হয়ে থাকে ঘেঁষে যাওয়া

বিশাল শব্দের অর্থ কি?

বিশাল শব্দের বাংলা অর্থ হলো বৃহৎ অথবা বিস্তীর্ণ। মূলত কোন একজন ব্যক্তি অথবা বস্তুর বিস্তীর্ণতা প্রকাশ করার জন্যই এই ধরনের শব্দটির ব্যবহার করা হয়। যার বাংলা অর্থ দাঁড়ায় প্রকাণ্ডতা।

অসীম শব্দের অর্থ কি?

যা কিছু সীমাহীন নয় তাকেই সহজ ভাষায় বলা হয়ে থাকে অসীম। যখন আপনি কোন ব্যক্তি অথবা কোন বস্তুকে নিজের মধ্যে আয়ত্ত করতে পারবেন না তখন আপনার কাছে সেই ব্যক্তি অথবা বস্তুটি হবে অসীম।

সসীম শব্দের অর্থ কি?

যখন কোন কিছু নির্দিষ্ট সীমার মধ্যেই সীমাবদ্ধ থাকবে তখন তাকে বলা হয় থাকবে সসীম। এই সসীম নামক শব্দটি হল অসীম শব্দের বিপরীত শব্দ।

সাহসী শব্দের অর্থ কি?

যার ভিতর সাহস আছে তাকেই সহজ ভাষায় বলা হয়ে থাকে সাহসী। নিজের মত থাকা সাহস কে কাজে লাগিয়ে যখন আপনি কোন কাজ করবেন তখন তাকে বলা হয় সাহসী।

কৌশল শব্দের অর্থ কি?

যখন কোনো কিছু তে কুশলতা, দক্ষতা অথবা নিপুনতার সাথে কাজ করা হয়। তখন তাকে বলা হয়ে থাকে কৌশল। মূলত নিজের বুদ্ধিদীপ্ত তা দিয়ে কোন কাজ সম্পন্ন করা কেই বলা হয় তাকে কৌশল।

আপন শব্দের অর্থ কি?

আপন শব্দের অর্থ হলো নিজের। যখন কোন ব্যক্তি অথবা কোন বস্তু সম্পূর্ণ আপনার নিজের আওতায় থাকবে। মূলত তখন সেই ব্যক্তি অথবা বস্তুকে বলা হয়ে থাকবে আপন।

জন শব্দের অর্থ কি?

কোন একজন ব্যক্তি যে কিনা দিন মজুর, শ্রমিক অথবা সাধারণ একজন মানুষ। তখন তাকে বলা হয় থাকবে জন।

বীর শব্দের অর্থ কি?

বীর হলো এমন একজন ব্যক্তির প্রতিচ্ছবি যে ব্যক্তিটি কতিপয় মানবিক গুণাবলীর অধিকারী। সেই ব্যক্তির কর্মকাণ্ডের মাধ্যমে তার নিজের দেশ এবং তার জাতির কল্যাণ বয়ে আনে। মূলত এই ধরনের ব্যক্তিকে বলা হয়ে থাকে বীর।

কবি শব্দের অর্থ কি?

যে ব্যক্তির মধ্যে সাহিত্য চর্চার গুণাবলী আছে, যে ব্যক্তি কোনকিছু কে তার লেখনীর মাধ্যমে প্রকাশ করতে পারেন, যে ব্যক্তি সামরিক প্রেক্ষাপটকে তার লিখনশৈলী দিয়ে অন্যের নিকট প্রকাশ করতে পারেন। সহজ কথায় তাকেই বলা হয়ে থাকে কবি।

স্বাধীন শব্দের অর্থ কি?

যখন কোন কিছুর অধীনে থেকে নিজেকে মুক্ত করা যায় তখন তাকে বলা হয়ে থাকে স্বাধীন। অর্থাৎ পরের অধীনে থেকে নিজেকে মুক্ত করার প্রক্রিয়াকে কি বলা হয়ে থাকে স্বাধীন।

অনলাইন বাংলা শব্দের অর্থ কি?

অনলাইন এই শব্দটির সাথে আমরা কমবেশী সবাই পরিচিত। কিন্তু আপনি কি জানেন এই অনলাইন শব্দের বাংলা অর্থ কি? – যদি আপনি না জেনে থাকেন তাহলে এখন শুনে রাখুন। Online শব্দের বাংলা অর্থ হল সক্রিয় অথবা চলমান কোন কাজ চলছে এরকম কিছু কী বোঝায়। যখন কোন কিছু একটি সিস্টেম এর আওতায় থাকাকালীন অবস্থাকেই বলা হয় অনলাইন। 

যেমন ধরুন কোন একটি কম্পিউটারের সাথে অনেক গুলো সংযোগ দেওয়া হয়ে থাকে। যেই সংযোগের মাধ্যমে আপনি ফেসবুক লগইন করতে পারেন, ইউটিউবে ভিডিও দেখতে পারেন ইত্যাদি ইত্যাদি। তো এইসব চলমান কাজকেই বলা হয়ে থাকে অনলাইন।

Definition বাংলা শব্দের অর্থ কি?

Definition এর বাংলা অর্থ হলো কোনো কিছুর সীমা নির্দেশ করা। অর্থাৎ যখন আপনি নির্দিষ্ট কোন বিষয়কে বিস্তারিত ভাবে ব্যাখা করবেন। তখন তাকে বলা হবে Definition.  আবার সহজ কথায় Definition এর বাংলা অর্থ হল কোন একটি বিষয়কে সংজ্ঞায়িত করা।

Introduction বাংলা শব্দের অর্থ কি?

যখন কোন একজন ব্যক্তি কে আনুষ্ঠানিক ভাবে উপস্থাপনা করবেন তখন তাকে বলা হয়ে থাকে introduction. তবে সেটা হতে পারে কোন ব্যক্তি অথবা কোন বস্তু বা অন্য কিছু। এবং সেই ব্যক্তি অথবা বস্তুকে যখন অন্য কারো সাথে আনুষ্ঠানিক ভাবে পরিচয় করিয়ে দেওয়া হয় তখন তাকে বলা হয়ে থাকে introduction.

Accepted বাংলা শব্দের অর্থ কি?

সাধারণ ভাষায় যখন বিশ্বাসযোগ্যতা অথবা যোগ্য বিবেচনা করে কোন কিছুকে স্বীকৃতি দেওয়া হয়। তখন তাকে বলা হয়ে থাকে Accepted. মূলত একটি ব্যক্তি অথবা বিষয় কে যখন নির্দিষ্ট কোন কাজের জন্য স্বীকৃতি প্রদান করা হয় তখন তাকে বলা হয় কাকে Accepted.

Accident বাংলা শব্দের অর্থ কি?

কোন একটি দুর্ভাগ্যজনক কিংবা অপ্রত্যাশিত ঘটনা যা থেকে সাধারণত আমাদের ক্ষতি হয়, তখন থাকবে সহজ ভাষায় বলা হয়ে থাকে Accident. মূলত এই ধরনের ঘটনাগুলো আমাদের সাথে অনিচ্ছাকৃত ভাবেই ঘটে থাকে। এবং এই ধরনের ঘটনা গুলো থেকে আমরা ক্ষতির সম্মুখীন হই। আর সে কারণে একে বলা হয়ে থাকে Accident.

Already বাংলা শব্দের অর্থ কি?

যখন কোন কিছু পূর্বে সংঘটিত হয়েছে কিন্তু এখনো তা বিদ্যমান আছে। আর এই ধরনের বিষয়ের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে Already. যা পূর্বে সংঘটিত হলে হোক বর্তমান সময়ে বিরাজমান আছে।

Always বাংলা শব্দের অর্থ কি?

প্রতিবার অথবা সব সময় ধারাবাহিকভাবে সংঘটিত হচ্ছে এমন কোন কাজ কে বলা হয়ে থাকে Always. এই শব্দটির অর্থ হলো কোনো কিছু এখনো চলমান রয়েছে।

Backup বাংলা শব্দের অর্থ কি?

কোন একটি কম্পিউটার ডিভাইস এ বিভিন্ন রকমের ডাটা থাকে। মূলত এই যেটা গুলো যেন হারিয়ে না যায় সে কারণে এই ডাটা গুলো কে সংরক্ষণ করা হয়ে থাকে। এবং এই সংরক্ষণ করার প্রক্রিয়াকে বলা হয়ে থাকে Backup.

আমাদের শেষকথা 

প্রিয় পাঠক, আপনাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন যারা মূলত বাংলা শব্দের অর্থ কি সে সম্পর্কে জানতে চায়। আর সে কারণেই মূলত আজকের এই আর্টিকেলটি লেখা হয়ে যাচ্ছে আজকের এই আর্টিকেল থেকে আপনি এমন অনেক ধরনের বাংলা শব্দের অর্থ কি তা জানতে পারবেন।

Back to top button