পড়াশোনা

অ্যাসাইনমেন্ট কি? কিভাবে অ্যাসাইনমেন্ট করবেন?

যদি আপনি অ্যাসাইনমেন্ট কি এবং কিভাবে অ্যাসাইনমেন্ট করতে হয়। সে সম্পর্কে জানার জন্য গুগলে সার্চ করে থাকেন। তাহলে আমি আপনাকে বলব যে আপনি একবারে সঠিক জায়গাতে চলে এসেছেন। কারণ আমরা আমাদের এই ওয়েব সাইটে বিভিন্ন রকম তথ্য শেয়ার করার চেষ্টা করি। কিন্তু এই অ্যাসাইনমেন্ট কি এবং একজন মানুষ আসলে কিভাবে অ্যাসাইনমেন্ট করবে। সে সম্পর্কে এখন পর্যন্ত কোন আলোচনা করা হয়নি। তাই সিদ্ধান্ত নিয়েছি আজকের আর্টিকেলে আমি এই বিষয় টি নিয়ে বিস্তারিত আলোচনা করব।

দেখুন একজন ছাত্র কে আপনি যদি হঠাৎ করে গিয়ে জিজ্ঞেস করেন যে। বল তো অ্যাসাইনমেন্ট কাকে বলে। তাহলে কিন্তু অধিকাংশ সময় বেশিরভাগ ছাত্র এর সঠিক উত্তর দিতে পারবে না। কারণ তারা প্রতিনিয়ত তাদের শিক্ষা জীবনে অ্যাসাইনমেন্ট করলেও। এই অ্যাসাইনমেন্ট কাকে বলে। সে সম্পর্কে তাদের কোন ধারণা দেয়া হয়নি। তো আপনিও হয়তোবা এখন পর্যন্ত জানেন না যে, অ্যাসাইনমেন্ট কাকে বলে। আর সে কারণেই আপনি এই বিষয় টি সম্পর্কে সঠিক তথ্য জানার জন্য গুগলে সার্চ করেছেন।

তো সত্যিকার অর্থেই যদি আপনি অ্যাসাইনমেন্ট কি এই উত্তরটি খুঁজতে চান। তাহলে অবশ্যই আজকের এই আর্টিকেল টি মনোযোগ সহকারে পড়ার চেষ্টা করবেন। কারণ আপনি যদি আজকের এই আর্টিকেল টি পড়েন। তাহলে অ্যাসাইনমেন্ট এর সকল অজানা তথ্য গুলো সম্পর্কে জেনে নিতে পারবেন। তবে আর দেরি না করে, চলুন সরাসরি মূল আলোচনা তে ফিরে যাওয়া যাক।

অ্যাসাইনমেন্ট কাকে বলে?

যেহেতু আপনি জানতে এসেছেন অ্যাসাইনমেন্ট কাকে বলে (What is assignment in bangla) সেহেতু আমি আপনাকে এই বিষয়টি খুব সহজ ভাবে বুঝিয়ে বলার চেষ্টা করব। দেখুন যারা মূলত ছাত্র অবস্থায় আছে। সেই প্রত্যেক টা শিক্ষার্থী কোন না কোন সময় অ্যাসাইনমেন্ট করে থাকে। 

Read More:   দেশের উন্নয়ন ও কর্মসংস্থান সৃষ্টিতে ব্যবসায় উদ্যোগের ভূমিকা (অ্যাসাইনমেন্ট)

কারণ তারা যখন অধ্যায়নরত অবস্থায় থাকে। তখন তাদের শিক্ষক কিংবা গৃহ শিক্ষক বিভিন্ন ধরনের কাজ দেন। এবং সেই কাজ গুলো উক্ত ছাত্র কে নির্দিষ্ট সময়ের মধ্যে সম্পন্ন করতে হয়। মূলত এই শিক্ষক কর্তৃক এই ধরনের কাজ বলা হয়ে থাকে অ্যাসাইনমেন্ট।

অ্যাসাইনমেন্ট (assignment) করার উদ্দেশ্য কি?

অ্যাসাইনমেন্ট কি সে সম্পর্কে আপনি উপরের আলোচনা থেকে বিস্তারিত জানতে পেরেছেন। তবে এখন হয়তোবা আপনার মনে একটি প্রশ্ন জেগে থাকতে পারে। যে কেন এই ধরনের অ্যাসাইনমেন্ট করা উচিত। চলুন এবার তাহলে অ্যাসাইনমেন্ট করার উদ্দেশ্য সম্পর্কে জেনে নেওয়া যাক।

দেখুন অ্যাসাইনমেন্ট করার বিভিন্ন রকমের উদ্দেশ্য রয়েছে। যেমন, একজন শিক্ষক যখন তার শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দিবে। তখন সেই শিক্ষার্থীদের মধ্যে এক প্রকার কাজ করার প্রবণতা বেড়ে যাবে। কারণ এই ধরনের অ্যাসাইনমেন্ট গুলো কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হয়। এর ফলে প্রত্যেকটা ছাত্রের মধ্যে নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করার একটা অভ্যাস তৈরি হবে।

আবার যখন এই ধরনের অ্যাসাইনমেন্ট করানো হবে। তখন শিক্ষার্থীদের মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি পাবে। কারণ অ্যাসাইনমেন্টে মূলত বিভিন্ন ধরনের কাজ দেওয়া হয়। এবং সেই কাজ গুলো লিখিত আকারে প্রদান করতে হয়। এক্ষেত্রে যখন একটি ছাত্র নিয়মিত অ্যাসাইনমেন্ট করবে। তখন সেই ছাত্রের মধ্যে সৃজনশীলতা বৃদ্ধি পাবে।

তো আপনি উপরে যেসব কারণ দেখতে পাচ্ছেন। এই কারণ গুলোর জন্যই মূলত বর্তমান সময়ে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করানো হয়ে থাকে। এবং আপনি যদি একজন ছাত্র হয়ে থাকেন। তাহলে অবশ্যই আপনার এই অ্যাসাইনমেন্ট করার উদ্দেশ্য সম্পর্কে পরিষ্কার ধারণা থাকা উচিত। আর আমি এই ধারণাকে পরিষ্কার করার জন্যই উপরে বিস্তারিত আলোচনা করেছি।

Read More:   ২০২২ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট (১১তম সপ্তাহ/ উত্তরসহ)

অ্যাসাইনমেন্ট করার জন্য কি কি প্রয়োজন হয়ে থাকে?

উপরের আলোচনা থেকে আপনি জানতে পারলেন যে, অ্যাসাইনমেন্ট কি। এবং অ্যাসাইনমেন্ট করার উদ্দেশ্য কি। আশা করি আপনি এই বিষয় টি সম্পর্কে পরিষ্কার ধারণা পেয়েছেন। কারণ উক্ত বিষয় গুলো নিয়ে আমি উপরে বিষদ ভাবে আলোচনা করেছি। 

তো এইসব গুরুত্বপূর্ণ বিষয়ের পাশাপাশি আপনাকে আরো একটি বিষয় সম্পর্কে জেনে নিতে হবে। আর সেটি হল যদি আপনি অ্যাসাইনমেন্ট করেন। তাহলে আপনার অ্যাসাইনমেন্ট করার জন্য কি কি প্রয়োজন হবে। চলুন এবার সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

  1. তো আপনি যদি অ্যাসাইনমেন্ট করতে চান। তাহলে সর্বপ্রথম আপনার নিকট a4 সাইজের পেজ থাকতে হবে।
  2. এর পাশাপাশি আপনি যখন অ্যাসাইনমেন্ট করবেন। তখন আপনার কলম, পেন্সিল, রাবার এবং স্কেল এর প্রয়োজন হবে।
  3. আপনাকে অবশ্যই নির্দিষ্ট কোন একটি বই থেকে অ্যাসাইনমেন্ট লিখতে হবে। আর যখন আপনি অ্যাসাইনমেন্ট লিখবেন। তখন অবশ্যই আপনাকে উক্ত বইটি সংগ্রহ করতে হবে।
  4. সবশেষে আপনার অ্যাসাইনমেন্ট লেখার জন্য যেসব তথ্যের প্রয়োজন হবে। সেই তথ্য গুলো আপনার নিকট থাকতে হবে।

মূলত যে মানুষ গুলোর মানে এই প্রশ্নটি রয়েছে। যে অ্যাসাইনমেন্ট করার জন্য কি কি দরকার হয়। তাদের এই বিষয় টি সম্পর্কে ধারণা দেয়ার জন্য উপরে আমি এমন সব ইকুইপমেন্টের কথা উল্লেখ করেছি। যে গুলো মূলত অ্যাসাইনমেন্ট করার জন্য প্রয়োজন হয়ে থাকে।

অ্যাসাইনমেন্ট করার সুবিধা কি কি?

দেখুন আর্টিকেলের শুরুতেই আপনি জেনেছেন যে, অ্যাসাইনমেন্ট কি। এর পরে আমি আপনাকে অ্যাসাইনমেন্ট করার উদ্দেশ্য এবং অ্যাসাইনমেন্ট করতে হলে কি কি দরকার হয়। সে সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছি। তবে এইসব বিষয় নিয়ে আলোচনা করার পাশাপাশি। এবার আমি আপনাকে অ্যাসাইনমেন্ট করার সুবিধা গুলোর সাথে পরিচয় করিয়ে দিব। 

Read More:   ২০২২ সালের এসএসসি পরীক্ষার এসাইনমেন্ট ইংরেজী ২য় পত্র (১০ম সপ্তাহ) উত্তরসহ

অর্থাৎ যখন একজন ছাত্র যখন অ্যাসাইনমেন্ট করবে। তখন সেই ছাত্রটি কি কি সুবিধা ভোগ করতে পারবে। সে সম্পর্কে এবার পরিষ্কার ধারণা দেয়ার চেষ্টা করব। চলুন এবার তাহলে অ্যাসাইনমেন্ট করার সুবিধা গুলো জেনে নেওয়া যাক।

  1. ছাত্রদের মধ্যে লেখার দক্ষতা বৃদ্ধি পায়।
  2. মূলত ছাত্র জীবনে পরীক্ষা থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু যারা মূলত এই পরীক্ষাকে ভয় পায়। তাদের জন্য অ্যাসাইনমেন্ট অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  3. কোন একটি বিষয়কে গভীরভাবে বিবেচনা করা এবং তারপরে ফলাফল প্রদান করার মতো ক্ষমতা তৈরি হয়।
  4. একজন ছাত্র হিসেবে সে কতটা সামনের দিকে অগ্রসর হচ্ছে সে সম্পর্কে ছাত্ররা জানতে পারে।
  5. অ্যাসাইনমেন্টের ফলে একজন ছাত্রের মধ্যে ব্যবসায়ী ক্ষেত্র কিংবা বাণিজ্যের ক্ষেত্রের দিক থেকে অধিক দক্ষতা সম্পন্ন হয়ে থাকে।

অ্যাসাইনমেন্ট করার ফলে যেসব সুবিধা রয়েছে। আমি সেই সুবিধা গুলো কে উপরে পয়েন্ট আকারে উল্লেখ করেছি। এবং আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন। তাহলে অবশ্যই অ্যাসাইনমেন্ট করার মাধ্যমে এই সুবিধা গুলো ভোগ করতে পারবেন।

অ্যাসাইনমেন্ট নিয়ে কিছু কথা

অ্যাসাইনমেন্ট কাকে বলে সে সম্পর্কে আজকের এই আর্টিকেলে আমি বিশদভাবে আলোচনা করার চেষ্টা করেছি। এর পাশাপাশি কেন আপনার অ্যাসাইনমেন্ট করা উচিত। এবং একজন ছাত্র হিসেবে আপনি যখন অ্যাসাইনমেন্ট করবেন। তখন কি কি সুবিধা ভোগ করবেন। 

তার প্রত্যেকটি বিষয়কে আমি ধাপে ধাপে আলোচনা করার চেষ্টা করেছি। তাই আপনি যদি আজকের এই আর্টিকেলটি পড়ে থাকেন। তাহলে আমার দীর্ঘ বিশ্বাস যে, আজকের পর থেকে আপনার অ্যাসাইনমেন্ট কি এ সম্পর্কে ক্লিয়ার ধারণা চলে এসেছে।

Nironjon Roy

হ্যালো পাঠক, আমি Roy. আমি দীর্ঘদিন থেকে বাংলা কন্টেন্ট রাইটিং এর কাজ করে আসছি। আমি যথাযথ চেস্টা করি নিজের জ্ঞানটুকু অন্যের মাঝে বিলিয়ে দেয়ার।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button