ব্যাংকিং

ব্রাক ব্যাংক থেকে লোন নেওয়ার উপায় (ভিডিও সহ বিস্তারিত)

প্রিয় পাঠক, আপনি যদি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন। তাহলে আপনি অবশ্যই ব্র্যাক ব্যাংক (My Brac) -এর কথা শুনে থাকবেন। কেননা আমাদের বাংলাদেশে মোট যত গুলো ব্যাংক রয়েছে। তার মধ্যে অন্যতম এবং জনপ্রিয় একটি ব্যাংক হল, ব্রাক ব্যাংক। এই জনপ্রিয় ব্যাংক এর সূচনা হয়েছিল 1972 সালে। এবং যে ব্যক্তি এই ব্যাংক এর সূচনা করেছিল, সেই ব্যক্তির নাম হল ফজলে হাসান আবেদ।  আজকের আর্টিকেলের আলোচনার বিষয় হলো ব্রাক ব্যাংক থেকে লোন নেওয়ার উপায় (ভিডিও সহ বিস্তারিত)।

একটা কথা অবশ্যই বলতে হয় যে, বাংলাদেশের যখন স্বাধীনতা যুদ্ধ হয়েছিল। তখন এই বাংলাদেশে রক্তক্ষয়ী যুদ্ধের পরে এই দেশ কে স্বাধীন করার পর। ভারত থেকে বিভিন্ন ধরনের ত্রাণ এবং পুনর্বাসন এর সহায়তা করার উদ্দেশ্যে এই ব্রাক ব্যাংক এর সূচনা হয়। 

যার মূল উদ্দেশ্য ছিল বাংলাদেশের যেসব গ্রাম অঞ্চল রয়েছে। সেই গ্রাম অঞ্চল গুলো তে বসবাস করা জনগণের মধ্যে আর্থিক সহায়তা প্রদান করা। এর পাশা পাশি এইসব দরিদ্র মানুষের জীবন যাপন অতিবাহিত করার জন্য বিভিন্ন রকম কর্মসূচি পালন করা। আর সে কারণে আমাদের বাংলাদেশের 64 টি জেলা এবং 519 উপজেলার মধ্যে এই ব্রাক ব্যাংকের বিভিন্ন ধরনের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে।

আর আজকের এই আর্টিকেলে আমি বাংলাদেশের জনপ্রিয় ব্র্যাক ব্যাংক (My Brac)- সম্পর্কে বিস্তারিত তথ্য আলোচনা করব। প্রথমত আপনি জানতে পারবেন যে, এই ব্রাক ব্যাংক আসলে কী (What is Brac Bank). এবং এই ব্রাক ব্যাংক তৈরি হওয়ার উদ্দেশ্য কি। আর সবশেষে আমি আপনাদের জানিয়ে দেয়ার চেষ্টা করব যে, আপনি একজন সাধারন জনগন হিসেবে কিভাবে ব্রাক ব্যাংক থেকে লোন নিতে পারবেন।

ব্রাক ব্যাংক কি? | What is brac bank in Bangla?

সবার আগে আপনাকে জেনে নিতে হবে যে, এই Brac শব্দের পূর্ণরূপ হল, Bangladesh Rural Advancement Committee. এটি হলো একটি বেসরকারি উন্নয়ন সংগঠন। যার মূল উদ্দেশ্য হলো, আমাদের বাংলাদেশের মধ্যে বসবাস করে আর যেসব সাধারণ মানুষ গ্রাম অঞ্চলে বসবাস করে। সেই মানুষ গুলোর জীবন যাপন অতিবাহিত করার জন্য বিভিন্ন প্রকার কার্যক্রম পরিচালনা করা। এর পাশাপাশি সাধারণ মানুষ গুলো কে আর্থিক ক্ষুদ্র ঋণ প্রদান করা।

আমাদের বাংলাদেশে অন্যান্য যেসব ব্যাংক রয়েছে তার মধ্যে ব্রাক ব্যাংক হল অন্যতম এবং জনপ্রিয়। আর এই জনপ্রিয়তার কারণে আজকের দিনে এই ব্রাক ব্যাংক (My Brac) বাংলাদেশের মোট 64 টি জেলা 69,421 একটি গ্রামে তাদের ব্যাংকিং কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এই ব্যাংকের কয়েক বছর আগের কথা চিন্তা করলে আপনি দেখতে পারবেন যে। ব্রাক ব্যাংকে 2009 সালের ডিসেম্বর মাস পর্যন্ত কর্মীর সংখ্যা ছিল 46,914 জন। কিন্তু বর্তমান সময়ে জনপ্রিয় এই ব্রাক ব্যাংকের মোট কর্মীর সংখ্যা হল 65,359 জন।

ব্রাক ব্যাংক থেকে লোন

যদি আপনি একজন বাংলাদেশের নাগরিক হয়ে থাকেন। তাহলে আপনি খুব সহজেই ব্রাক ব্যাংক (My Brac) থেকে লোন নিতে পারবেন। তবে আপনি যদি ব্রাক ব্যাংক থেকে লোন নিতে চান। তাহলে শুরুতেই আপনাকে একটা কথা জেনে রাখতে হবে। আর সেই কথাটি হলো যে, আপনি একজন বাংলাদেশের নাগরিক হিসেবে ব্রাক ব্যাংক (My Brac) থেকে মোট তিন প্রকারের লোন নিতে পারবেন। যেমন,

  1. হোম লোন (Home Loan)
  2. পার্সোনাল লোন (Personal Loan)
  3. অটো লোন (Auto Loan)

প্রথমত আপনি যদি বাড়ি তৈরি করার জন্য লোন নিতে চান। তাহলে আপনি ব্রাক ব্যাংক থেকে লোন নিতে পারবেন। এর পাশাপাশি আপনি যদি ব্যক্তিগত কোনো কাজের জন্য লোন নিতে চান। সেক্ষেত্রেও আপনি ব্রাক ব্যাংক (My Brac) থেকে পার্সোনাল লোন নিতে পারবেন। কিংবা আপনি যদি নতুন কোনো গাড়ি কিনতে চান। সেক্ষেত্রে কিন্তু আপনি ব্র্যাক ব্যাংক (My Brac) থেকে লোন নিতে পারবেন।

কিন্তু ব্রাক ব্যাংক থেকে লোন নেয়ার আগে আপনাকে বেশ কিছু ডকুমেন্টস সাবমিট করার প্রয়োজন হবে। এর পাশাপাশি এই ব্যাংক থেকে লোন নেওয়ার জন্য আপনার নির্দিষ্ট কিছু যোগ্যতা থাকতে হবে। চলুন এবার তাহলে জেনে নেওয়া যাক যে, একজন সাধারণ ব্যক্তি হিসেবে যখন আপনি ব্রাক ব্যাংক থেকে লোন নিতে যাবেন। তখন আপনার কি কি যোগ্যতা এবং ডকুমেন্টস এর প্রয়োজন হবে।

My Brac Home Loan

ব্রাক ব্যাংক থেকে লোন প্রথম পর্যায়ে আমরা বলবো হোমলোন এর কথা। আপনি ব্রাক ব্যাংক (My Brac) থেকে সর্বোচ্চ 2 কোটি টাকা পর্যন্ত হোম লোন নিতে পারবেন। তবে এক্ষেত্রে আপনার লোন নেয়া টাকার উপর 9% ইন্টারেস্ট রেট ধরা হবে। আর এই লোন নেয়ার পরবর্তী 20 বছরের মধ্যে আপনাকে উক্ত টাকা পরিশোধ করে দিতে হবে। তবে আপনি যত টাকা লোন নিবেন সেই টাকার উপর নির্ভর করে 2% প্রসেসিং ফি নেয়া হবে। আর আপনি যদি এই লোন নিতে চান তাহলে অবশ্যই আপনার বয়স সর্বনিম্ন 25 বছর এবং সর্বোচ্চ 65 বছর হতে হবে। এবং আপনি যদি এই দুই কোটি টাকা পর্যন্ত হোম লোন নিতে চান। তাহলে আপনার প্রতি মাসের ইনকাম 30 হাজার টাকা পর্যন্ত হতে হবে।

My Brac Personal Loan

আপনি ব্রাক ব্যাংক থেকে সর্বনিম্ন এক লক্ষ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ 20 লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। আর এই ধরনের লোন নেয়ার জন্য আপনার কোন প্রকার নিরাপত্তা জামানতের প্রয়োজন পড়বে না। যখন আপনি এই পরিমাণ টাকা পার্সোনাল লোন হিসেবে উত্তোলন করবেন। তখন আপনাকে এই লোন নেয়ার টাকা হল পরবর্তী 12 মাস থেকে সর্বোচ্চ 60 মাসের মধ্যে পরিশোধ করে দিতে হবে। আর যে ব্যক্তির নামে আপনি লোন নিবেন। সেই ব্যক্তির বয়স অবশ্যই 25 বছর থেকে 65 বছরের মধ্যে হতে হবে। এবং আপনি যে পরিমাণ টাকা লোন নিবেন সেই পরিমাণ টাকার উপর 2% প্রসেসিং ফি ধার্য করা হবে।

My Brac Car Loan

আপনি চাইলে ব্রাক ব্যাংক থেকে কার নেয়ার জন্য লোন নিতে পারবেন। সে ক্ষেত্রে আপনি কার নেয়ার জন্য সর্বোচ্চ 40 লক্ষ টাকা পর্যন্ত নিতে পারবেন। তবে আপনি যদি এর থেকেও বেশি দামের কার কিনেন। তাহলে ব্রাক ব্যাংক থেকে আপনাকে সর্বোচ্চ সেই কার কেনার টাকার 50% পর্যন্ত লোন দিবে। এবং আপনি যে পরিমাণ টাকা এই কার নেয়ার জন্য লোন নিবেন। সেই টাকা আপনাকে পরবর্তী 12 মাস থেকে শুরু করে 60 মাসের মধ্যে পরিশোধ করে দিতে হবে। আর আপনি যদি এই ধরনের লোন নিতে চান। তাহলে অবশ্যই আপনার মাসিক আয় 25 হাজার টাকা পর্যন্ত হতে হবে।

My Brac নিয়ে কিছু কথা

প্রিয় পাঠক, আপনি এই আর্টিকেলে পড়ছেন ব্রাক ব্যাংক থেকে লোন নেওয়ার উপায় সম্পর্কে। আপনি হয়তোবা জেনে থাকবেন যে আমাদের বাংলাদেশে বর্তমানে অনেক ধরনের ব্যাংক রয়েছে। তবে এই ব্যাংক গুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় এবং অন্যতম ব্যাংক হল, ব্রাক ব্যাংক (My Brac)। যার মাধ্যমে আমাদের বাংলাদেশ এর গ্রাম অঞ্চলে বসবাস করা মানুষদের আর্থিক প্রদান করা হয়ে থাকে। আর সে কারণেই আমি আজকের আর্টিকেলে এই ব্রাক ব্যাংক সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করেছি।

তবে আপনি যদি এই ব্রাক ব্যাংক থেকে লোন নিতে চান। তাহলে কিন্তু আপনার বেশ কিছু ডকুমেন্টস এর প্রয়োজন পড়বে। যেমন ধরুন, আপনি যে ব্যক্তির নামে নিতে চান সেই ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের ফটোকপির প্রয়োজন হবে। এর পাশাপাশি উক্ত ব্যক্তির এক কপি পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি দিতে হবে। তার সাথে সাথে আপনার গত 6 মাসের ব্যাংক স্টেটমেন্ট প্রদান করতে হবে।

সবশেষে যদি আপনার নিজস্ব কোন ব্যবসা প্রতিষ্ঠান থাকে। তাহলে অবশ্যই আপনার সেই ব্যবসার নিবন্ধিত চুক্তিপত্র দেখাতে হবে। আর যখন আপনি এই সব ডকুমেন্টস সহ আপনার লোন নেয়ার যোগ্যতা থাকবে। ঠিক তখন আপনি আপনার প্রয়োজন অনুসারে ব্রাক ব্যাংক থেকে খুব সহজে লোন নিতে পারবেন।

ধন্যবাদ আপনার অনুসন্ধানের জন্য এবং আমাদের ওয়েবসাইটে ভিজিট করার জন্য। আশাকরি আপনার কাঙ্খিত অনুসন্ধান ব্রাক ব্যাংক থেকে লোন নেওয়ার উপায় (ভিডিওতে দেখতে এই লিঙ্কে চাপুন) আমাদের সাইটের মাধ্যমে জানতে সক্ষম হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button