আন্তর্জাতিক

বর্তমানে আমেরিকা যাওয়ার যোগ্যতা

আপনি যদি বর্তমানে বর্তমানে আমেরিকা যাওয়ার যোগ্যতা সম্পর্কে জানতে আগ্রহী হন তবে এই পোষ্টটি আপনার জন্য। চলুন দেখে নেওয়া যাক।

প্রবেশ করার শর্তাদি

এই পৃষ্ঠাটি সবচেয়ে সাধারণ ধরণের ভ্রমণের জন্য পূর্ণ ‘ব্রিটিশ নাগরিক’ পাসপোর্টে ভ্রমণ করা লোকেদের জন্য বর্তমান নিয়ম সম্পর্কে ইউকে সরকারের বোঝার প্রতিফলন করে।

মার্কিন যুক্তরাষ্ট্রে কর্তৃপক্ষ প্রবেশের নিয়ম সেট করে এবং প্রয়োগ করে। আরও তথ্যের জন্য আপনি যে দেশ বা অঞ্চলে ভ্রমণ করছেন তার দূতাবাস, হাই কমিশন বা কনস্যুলেটের সাথে যোগাযোগ করুন। আপনার পাসপোর্ট এবং অন্যান্য ভ্রমণ নথিগুলি তাদের প্রয়োজনীয়তাগুলি পূরণ করে তা নিশ্চিত করতে আপনার পরিবহন সরবরাহকারী বা ভ্রমণ সংস্থার সাথে চেক করারও বিবেচনা করা উচিত।

আপনি পড়ছেন বর্তমানে আমেরিকা যাওয়ার যোগ্যতা সম্পর্কে। পাশাপাশি আরো পড়ুন:

করোনাভাইরাস (COVID-19) এর প্রতিক্রিয়ায় প্রবেশের নিয়ম

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ

ভিজিটর হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ বা ট্রানজিট করার জন্য আপনাকে একটি ভিসা বা ভ্রমণ অনুমোদনের জন্য একটি ইলেক্ট্রনিক সিস্টেম (ESTA) ভিসা ছাড় পেতে হবে। আপনার কোনটি প্রয়োজন হবে তা নির্ধারণ করতে আপনার মার্কিন পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটের সাথে পরামর্শ করা উচিত।

8 নভেম্বর 2021 সাল থেকে, মার্কিন সরকার বিদেশী নাগরিকদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞাগুলি শিথিল করেছে যারা বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা জরুরী ব্যবহারের জন্য অনুমোদিত বা মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA) দ্বারা অনুমোদিত যেকোনও COVID-19 ভ্যাকসিন দিয়ে সম্পূর্ণ টিকা দেওয়া হয়েছে। এগুলি হল AstraZeneca, BIBP/Sinopharm, Covishield, Janssen, Moderna, Pfizer-BioNTech এবং Sinovac ভ্যাকসিন।

এছাড়াও, যারা একটি সক্রিয় (প্ল্যাসিবো নয়) COVID-19 ভ্যাকসিন AstraZeneca বা Novavax COVID-19 ভ্যাকসিন ট্রায়ালের সম্পূর্ণ সিরিজ পেয়েছেন তাদের টিকা দেওয়া বলে বিবেচিত হবে।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এবং ইউএস দূতাবাসের ওয়েবসাইটগুলিতে আরও বিশদ রয়েছে, যেটিতে অ-নাগরিক এবং অ-অভিবাসীদের নির্দিষ্ট শ্রেণীর জন্য টিকাকরণের প্রয়োজনীয়তার ব্যতিক্রমগুলির একটি তালিকা অন্তর্ভুক্ত রয়েছে।

আপনি পড়ছেন বর্তমানে আমেরিকা যাওয়ার যোগ্যতা সম্পর্কে। আরো পড়ুন: টেকনিক্যাল ব্লগ সাইট

18 বছরের কম বয়সী শিশুরা টিকা দেওয়ার প্রয়োজনীয়তা থেকে মুক্ত।

8 নভেম্বর 2021 থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণের পরিকল্পনা করা ব্রিটিশ নাগরিকদের যেকোনো ভ্রমণ বুক করার আগে CDC ওয়েবসাইটে নতুন প্রয়োজনীয়তার সাথে পরিচিত হওয়া উচিত।

Read More:   আমেরিকার ইমিগ্রেশন ভিসা সম্পর্কে বিস্তারিত (ভিডিও সহ)

একটি বিদেশী দেশ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে আগত সম্পূর্ণ টিকাপ্রাপ্ত বিমান যাত্রীদের অবশ্যই তাদের ফ্লাইট ছাড়ার 3 দিনের বেশি আগে একটি COVID-19 পরীক্ষা করাতে হবে। বেশিরভাগ যাত্রী যারা সম্পূর্ণভাবে টিকা পাননি তাদের ভ্রমণের এক দিনের বেশি পরীক্ষা করতে হবে না বা ফ্লাইটে চড়ার আগে এয়ারলাইনকে গত তিন মাসে COVID-19 থেকে পুনরুদ্ধারের নেতিবাচক ফলাফল বা ডকুমেন্টেশন উপস্থাপন করতে হবে। শুধুমাত্র একটি ব্যতিক্রম বা মার্কিন নাগরিক, মার্কিন নাগরিক, এবং মার্কিন বৈধ স্থায়ী বাসিন্দারা মার্কিন যুক্তরাষ্ট্রে টিকা ছাড়াই প্রবেশ করতে পারবে। আরও বিশদ বিবরণ মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে রয়েছে।

বিমান, ট্রেন, বাস এবং বিমানবন্দরে আপনাকে অবশ্যই মাস্ক পরতে হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে আসার পর প্রয়োজনীয়তা

যে সমস্ত ভ্রমণকারীরা সম্পূর্ণরূপে টিকা পাননি এবং একটি ব্যতিক্রমের মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণের অনুমতি পেয়েছেন তাদের অবশ্যই মার্কিন যুক্তরাষ্ট্রে আসার পর 3 থেকে 5 দিনের মধ্যে একটি পরীক্ষা করুন মার্কিন যুক্তরাষ্ট্রে আসার পর 7 দিনের জন্য স্ব-কোয়ারান্টিন, এমনকি যদি আপনি নেতিবাচক পরীক্ষা করেন, যদি না আপনার ব্যতিক্রম থাকে, 60 দিন বা তার বেশি সময় থাকলে, মার্কিন যুক্তরাষ্ট্রে পৌঁছানোর 60 দিনের মধ্যে বা যত তাড়াতাড়ি চিকিৎসাগতভাবে উপযুক্ত হয়, সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত হয়ে যান, যদি না আপনার কোনো চিকিৎসার প্রতিকূলতা থাকে বা আপনার টিকা নেওয়ার জন্য খুব কম বয়স হয়।

সম্পূর্ণ টিকাপ্রাপ্ত ভ্রমণকারীরা কোয়ারেন্টাইন করতে হবে না মার্কিন যুক্তরাষ্ট্রে আসার 3 থেকে 5 দিনের মধ্যে একটি ভাইরাল পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয়। আপনি যদি গত 90 দিনের মধ্যে একটি নথিভুক্ত COVID-19 সংক্রমণ থেকে সুস্থ হয়ে থাকেন (টিকা দেওয়ার অবস্থা নির্বিশেষে): ভ্রমণের 3 থেকে 5 দিন পরে আপনাকে পরীক্ষা করার দরকার নেই। আপনি যদি মার্কিন যুক্তরাষ্ট্রে অভ্যন্তরীণভাবে ভ্রমণ করেন তবে পৃথক রাজ্য এবং অঞ্চলগুলির নিজস্ব কোয়ারেন্টাইনের প্রয়োজনীয়তা থাকতে পারে। স্থানীয় কোয়ারেন্টাইনের প্রয়োজনীয়তার একটি সম্পূর্ণ তালিকা CDC ওয়েবসাইটে উপলব্ধ। আপনার তালিকাটি ঘন ঘন পরীক্ষা করা উচিত কারণ এটি পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে, কখনও কখনও প্রতিদিন, যেহেতু COVID-19 সংক্রমণের হার বৃদ্ধি বা হ্রাস পায়।

আপনি পড়ছেন বর্তমানে আমেরিকা যাওয়ার যোগ্যতা সম্পর্কে। আরো পড়ুন: সিঙ্গাপুর কাজের বেতন সম্পর্কে জানুন

18 বছরের কম বয়সী শিশু

18 বছরের কম বয়সী শিশুরা যাদের সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়নি তাদের কোয়ারেন্টাইনের প্রয়োজনীয়তা থেকে রেহাই দেওয়া হয়েছে তবে তাদের পৌঁছানোর 3 থেকে 5 দিন পর অবশ্যই একটি পরীক্ষা দিতে হবে এবং যদি কোনও লক্ষণ দেখা দেয় বা তারা ইতিবাচক পরীক্ষা করে তবে স্ব-বিচ্ছিন্ন হওয়া উচিত। যদি একটি শিশু সম্পূর্ণরূপে টিকা না দেওয়া হয় এবং একা ভ্রমণ করে বা সম্পূর্ণরূপে টিকা দেওয়া হয়নি এমন প্রাপ্তবয়স্কদের সাথে, তাদের প্রস্থানের একদিনের মধ্যে নেওয়া একটি নমুনা থেকে নেতিবাচক ভাইরাল পরীক্ষার প্রমাণ দেখাতে হবে। ভ্রমণের জন্য, একটি সম্পূর্ণ টিকাপ্রাপ্ত শিশুর মার্কিন সংজ্ঞা সম্পূর্ণরূপে টিকাপ্রাপ্ত প্রাপ্তবয়স্কদের সংজ্ঞার মতই। এটি ইউকে থেকে ভিন্ন। আরও বিশদ বিবরণ মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে রয়েছে।

Read More:   আমেরিকার ইমিগ্রেশন ভিসা সম্পর্কে বিস্তারিত (ভিডিও সহ)

মার্কিন যুক্তরাষ্ট্রে একটি COVID-19 পরীক্ষা করা হচ্ছে। কোন পরীক্ষা গ্রহণযোগ্য তার বিশদ বিবরণ CDC ওয়েবসাইটে রয়েছে। একটি ইউএস কোভিড-১৯ টেস্টিং সাইট খুঁজে পেতে, আপনাকে ইউএস ডিপার্টমেন্ট অফ হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস ওয়েবসাইট চেক করা উচিত। আপনার COVID-19 স্ট্যাটাস প্রদর্শন করা হচ্ছে। ইউএসএ যুক্তরাজ্যের COVID-19 পুনরুদ্ধার এবং টিকা রেকর্ডের প্রমাণ গ্রহণ করবে। টিকা কেন্দ্র থেকে আপনার NHS অ্যাপয়েন্টমেন্ট কার্ডটি টিকা দেওয়ার প্রমাণ হিসাবে ব্যবহার করার জন্য ডিজাইন করা হয়নি এবং আপনার ভ্যাকসিনের অবস্থা প্রদর্শনের জন্য ব্যবহার করা উচিত নয়।

CDC ওয়েবসাইট COVID-19 স্ট্যাটাসের গ্রহণযোগ্য প্রমাণের ফর্মগুলি তালিকাভুক্ত করে। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়ন ডিজিটাল কোভিড শংসাপত্রও রয়েছে। প্রমাণের অন্যান্য স্বীকৃত পদ্ধতিগুলির মধ্যে রয়েছে একটি COVID-19 টিকার রেকর্ডের একটি প্রিন্টআউট বা একটি COVID-19 টিকাকরণ শংসাপত্র জাতীয় বা স্থানীয় পর্যায়ে বা অনুমোদিত ভ্যাকসিন প্রদানকারীর দ্বারা জারি করা। বিকল্পভাবে, একটি টিকা কার্ড বা রেকর্ডের ডিজিটাল ফটো, একটি ডাউনলোড করা ভ্যাকসিন রেকর্ড বা একটি সরকারী উত্স থেকে একটি টিকা শংসাপত্র (যেমন জনস্বাস্থ্য সংস্থা, সরকারী সংস্থা, বা অন্য অনুমোদিত ভ্যাকসিন প্রদানকারী), বা QR কোড ছাড়া একটি মোবাইল ফোন অ্যাপ্লিকেশন৷ সমস্ত ধরণের COVID-19 স্ট্যাটাসের একটি ব্যক্তিগত শনাক্তকারী থাকতে হবে, ন্যূনতম পূর্ণ নাম এবং জন্ম তারিখ সহ, যা একজন যাত্রীর পাসপোর্ট বা অন্যান্য ভ্রমণ নথির তথ্যের সাথে মেলে। এটিতে অবশ্যই রেকর্ড জারিকারী সরকারী উত্সের নাম এবং ভ্যাকসিন প্রস্তুতকারক এবং টিকা দেওয়ার তারিখ(গুলি) অন্তর্ভুক্ত করতে হবে।

আপনি পড়ছেন বর্তমানে আমেরিকা যাওয়ার যোগ্যতা সম্পর্কে। আরো পড়ুন: আমেরিকার ইমিগ্রেশন ভিসা সম্পর্কে 

বর্তমান ভিসাধারী এবং যাদের জাতীয় স্বার্থ ব্যতিক্রম

মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত সমস্ত বর্তমান ভিসা ধারক যারা দেশ ছেড়ে চলে যান এবং তারপরে পুনরায় প্রবেশ করেন তাদের উপরে বর্ণিত ভ্যাকসিন প্রবেশের প্রয়োজনীয়তাগুলি অনুসরণ করতে হবে যদি না তাদের ব্যতিক্রম থাকে। এর মধ্যে রয়েছে F-1 এবং M-1 ভিসা এবং পূর্বে বিদ্যমান জাতীয় স্বার্থ ব্যতিক্রমের সাথে জারি করা শিক্ষার্থীরা। মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে আরও তথ্য রয়েছে।

ভিসা অ্যাপয়েন্টমেন্ট

COVID-19-এর অব্যাহত প্রভাবের কারণে, লন্ডনে মার্কিন দূতাবাসে ভিসা অ্যাপয়েন্টমেন্ট সীমিত রয়েছে। অতএব, একটি আবেদন করার সময়, আপনাকে দৃঢ়ভাবে পরামর্শ দেওয়া হচ্ছে যে আপনার ভ্রমণের তারিখের আগে যতদূর সম্ভব পরিকল্পনা করুন। আপনার যদি ভ্রমণের জরুরী প্রয়োজন থাকে, আপনি ইউএস দূতাবাসের অ্যাপয়েন্টমেন্ট পরিষেবা প্রদানকারীর মাধ্যমে একটি দ্রুত সাক্ষাৎকারের জন্য অনুরোধ করতে পারেন। মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে আরও তথ্য পাওয়া যাচ্ছে।

ট্রানজিটিং USA

যারা USA-এর মধ্য দিয়ে ট্রানজিট করে তাদের ভিসা পেতে হবে অথবা একটি ইলেক্ট্রনিক সিস্টেম ফর ট্রাভেল অথরাইজেশন (ESTA) ভিসা ওয়েভার পেতে হবে। আপনার কোনটি প্রয়োজন হবে তা নির্ধারণ করতে আপনার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ওয়েবসাইটের সাথে পরামর্শ করা উচিত। আপনাকে এখনও মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের বিভাগে বিস্তারিত COVID প্রয়োজনীয়তাগুলি অনুসরণ করতে হবে। সমস্ত যাত্রীদের অবশ্যই মাস্ক পরা এবং সামাজিক দূরত্ব সহ রাজ্য এবং স্থানীয় কোভিড সুরক্ষা প্রয়োজনীয়তাগুলি অনুসরণ করতে হবে।

Read More:   আমেরিকার ইমিগ্রেশন ভিসা সম্পর্কে বিস্তারিত (ভিডিও সহ)

স্বাভাবিক ভাবে আমেরিকা যাওয়ার যোগ্যতা

পাসপোর্টের বৈধতা

আপনার পাসপোর্ট আপনার থাকার প্রস্তাবিত সময়কালের জন্য বৈধ হওয়া উচিত। এর বাইরে আপনার পাসপোর্টে বৈধতার কোনো অতিরিক্ত সময়ের প্রয়োজন নেই।

গ্লোবাল এন্ট্রি

ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন প্রোগ্রাম গ্লোবাল এন্ট্রি কিছু ইউএস এয়ারপোর্টে দ্রুত বর্ডার কন্ট্রোলের মাধ্যমে প্রাক-অনুমোদিত ভ্রমণকারীদের পায়। আপনি যদি একজন ব্রিটিশ নাগরিক হন তবে আপনি এখন GOV.UK-এ ইউকে ব্যাকগ্রাউন্ড চেক পেতে নিবন্ধন করতে পারেন। আপনি যদি ব্যাকগ্রাউন্ড চেক পাস করেন, তাহলে আপনাকে গ্লোবাল এন্ট্রির জন্য আবেদন করার জন্য আমন্ত্রণ জানানো হবে।

ইউকে জরুরী ভ্রমণ নথি

ইউকে ইমার্জেন্সি ট্র্যাভেল ডকুমেন্টস (ETDs) মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের জন্য বা একটি ESTA-তে মার্কিন যুক্তরাষ্ট্রের মাধ্যমে ট্রানজিটের জন্য বৈধ নয়। আপনি যদি ইটিডি ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশ বা ট্রানজিট করার পরিকল্পনা করছেন, তবে ভ্রমণের আগে আপনাকে অবশ্যই নিকটস্থ মার্কিন দূতাবাস বা কনস্যুলেট থেকে ভিসার জন্য আবেদন করতে হবে, এতে বেশ কয়েক দিন সময় লাগতে পারে, বা একটি বৈধ বৈধ স্থায়ী বাসিন্দা কার্ড ( প্রায়ই একটি ‘সবুজ কার্ড’ হিসাবে উল্লেখ করা হয়), যা আগমনের সময় আপনার সাথে থাকতে হবে। মার্কিন যুক্তরাষ্ট্রে জারি করা ইউকে ইটিডিগুলি মার্কিন যুক্তরাষ্ট্র থেকে প্রস্থান করার জন্য বৈধ।

মার্কিন যুক্তরাষ্ট্রে ওষুধ আনা

মার্কিন যুক্তরাষ্ট্রে নির্দিষ্ট প্রেসক্রিপশনের ওষুধ আমদানিতে নিষেধাজ্ঞা এবং নিষেধাজ্ঞা রয়েছে। ইউএসএ ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের ওয়েবসাইটে মার্কিন যুক্তরাষ্ট্রে ওষুধ আনার বিষয়ে আরও তথ্য এবং পরামর্শ রয়েছে।

বাচ্চাদের সাথে ভ্রমণ

যদি একটি শিশু (18 বছরের কম বয়সী) শুধুমাত্র একজন পিতামাতার সাথে ভ্রমণ করে বা পিতামাতা বা আইনী অভিভাবক নন এমন কারো সাথে ভ্রমণ করে, তাহলে আপনাকে সীমান্তে কিছু নথি প্রদান করতে বলা হতে পারে। আরও তথ্যের জন্য, ইউএস কাস্টমস অ্যান্ড বর্ডার প্রোটেকশন ওয়েবসাইট দেখুন।

কিউবা থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ

আপনি কিউবায় যাওয়ার পরে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্রমণ করা সম্ভব। যাইহোক, মার্কিন যুক্তরাষ্ট্রে আগমনের সময় প্রবেশের বন্দরে মার্কিন অভিবাসন কর্মকর্তারা আপনাকে জিজ্ঞাসাবাদ করলে আপনি কিউবাতে আপনার ভ্রমণের উদ্দেশ্য সম্পর্কে সহায়ক নথি নিতে চাইতে পারেন। আপনার যদি আরও কোনো প্রশ্ন বা উদ্বেগ থাকে, তাহলে নিকটস্থ মার্কিন দূতাবাস বা কনস্যুলেটে যোগাযোগ করুন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button