সাধারণ জ্ঞান

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কি ধরনের স্যাটেলাইট (বিস্তারিত জানুন)

বঙ্গবন্ধু ১ স্যাটেলাইট হলো বাংলাদেশের প্রথম ভূস্থির যোগাযোগ ও সম্প্রচার উপগ্রহ। এটি ২০১৮ সালের ১১ মে কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয়। তারই ধারাবাহিকতায় ২০২৩ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ উৎক্ষেপণ করা হবে। কিন্তু বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ নিয়ে আমাদের বিভিন্ন রকমের প্রশ্ন আছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কি ধরনের স্যাটেলাইট,বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ তৈরি ও উৎক্ষেপণ করবে কোন প্রতিষ্ঠান,বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ এর কাজ ও বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে সাধারণ জ্ঞান ইত্যাদি। আপনার যদি উপরোক্ত এগুলো প্রশ্ন থাকে। তাহলে অবশ্যই আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়বেন। কারণ আজকের আর্টিকেলে আমরা বঙ্গবন্ধুর স্যাটেলাইট ২ সম্পর্কে সঠিক ধারণা দেওয়ার চেষ্টা করব।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কি ধরনের স্যাটেলাইট

বিএসসিএল চেয়ারম্যান শাজাহান মাহমুদ জানিয়েছেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ হাইব্রিড স্যাটেলাইট হতে পারে। এই স্যাটেলাইটটি আবহাওয়া, নজরদারি বা নিরাপত্তাসংক্রান্ত কাজে ব্যবহৃত হবে। তবে এখনো যেহেতু ধরনটি ঠিক হয়নি, তাই দ্বিতীয় স্যাটেলাইটে কত খরচ হবে, এটি এখনো অজানা।

তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কখন আকাশে উত্থাপন করা হবে তার একটি নির্দিষ্ট সময় বলে দেয়া হয়েছে। মূলত ২০২৩ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ আকাশের উৎক্ষেপণ করা হবে। এর আগে ২০১৮ সালের ১২ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বের ৫৭তম দেশ হিসেবে স্যাটেলাইটের অভিজাত ক্লাবে প্রবেশ করে বাংলাদেশ। এতে বাংলাদেশের খরচ হয় ২ হাজার ৯০২ কোটি টাকা।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ এর কাজ

বাংলাদেশ ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে তার দ্বিতীয় স্যাটেলাইট বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ উৎক্ষেপণ করতে যাচ্ছে। যেহেতু বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ নতুন একটি স্যাটেলাইট। সে ক্ষেত্রে আমাদের এটা নিয়ে বিভিন্ন রকমের প্রশ্ন থাকবে। এর মধ্যে অন্যতম একটি প্রশ্ন হল বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ এর কাজ কি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ হাইব্রিড স্যাটেলাইট হতে পারে। এই স্যাটেলাইটটি আবহাওয়া, নজরদারি বা নিরাপত্তাসংক্রান্ত কাজে ব্যবহৃত হবে। অর্থাৎ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ মূলত আবহাওয়া,নজরদারি ও নিরাপত্তা সংক্রান্ত সকল কাজে ব্যবহার করা হবে।

এছাড়াও যদি কোন খারাপ আবহাওয়া আসে সেক্ষেত্রে তার সংকেত দিতে সাহায্য করবে এই স্যাটেলাইট। এছাড়াও দেশের নিরাপত্তা প্রায় সকল কাজে ব্যবহার করা যাবে বঙ্গবন্ধুর ২ স্যাটেলাইট। বঙ্গবন্ধু শেখ স্যাটেলাইটের চেয়ে বঙ্গবন্ধুর দুই স্যাটেলাইট বেশি কাজে ব্যবহার করা যাবে।

বঙ্গবন্ধু দুই স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য রাশিয়ার পরামর্শক প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে চুক্তি হয়েছে। পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে সম্প্রতি প্রায় দুই লাখ মার্কিন ডলার মূল্যে এ চুক্তি হয়েছে। প্রতিষ্ঠানটি ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছে।

যেহেতু বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ হাইব্রিড স্যাটেলাইট। সেক্ষেত্রে এর খরচ ও কার্যকারিতা অনেক বেশি হবে। এই কারণে সবাইকে অপেক্ষা করতে হবে ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত। তাহলে আপনি এই স্যাটেলাইটের কার্যকারিতা নিজ চোখে দেখতে পারবেন এবং ইতিপূর্বের অনুচ্ছেদেও আমরা বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কি ধরনের স্যাটেলাইট এ সম্পর্কে আলোচনা করেছি।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে তথ্য

আমরা সবাই জানি, আমাদের দেশের সর্বপ্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ উৎক্ষেপণ করা হয়। যা আমাদের বাংলাদেশের ইতিহাসে কখনো করে নি। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ প্রজাতন্ত্রী সরকার সিদ্ধান্ত নিয়েছে বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ তৈরি করার। এইজন্য তারা রাশিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণে পরামর্শক প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে চুক্তি হয়েছে।

উক্ত পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে সম্প্রতি প্রায় দুই লাখ মার্কিন ডলার মূল্যে এ চুক্তি হয়েছে। রাশিয়ার স্যাটেলাইট উৎক্ষেপণ প্রতিষ্ঠান গ্লাভকসমস ইতিমধ্যে এই স্যাটেলাইটের কাজ শুরু করে দিয়েছে। তারা আশা করেন যে, ২০২৩ সালের ডিসেম্বর মাসে বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ আকাশের উৎক্ষেপণ করবেন।

যা আমাদের বাংলাদেশের জন্য আরো একটি গৌরবময় অর্জন। রাশিয়া দেশের সাথে মূলত বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ উৎক্ষেপণ ও নির্মাণ কাজের জন্য চুক্তি করা হয়েছে। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণের জন্য রাশিয়ার গ্লাভকসমসের সঙ্গে সমঝোতা স্মারক সই করা হয়েছে। রাশিয়ার মহাকাশ বিষয়ক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে স্যাটেলাইট তৈরি করব।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ তৈরি ও উৎক্ষেপণ করবে কোন প্রতিষ্ঠান

আশাকরি বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কি ধরনের স্যাটেলাইট এ সম্পর্কে পূর্বের অনুচ্ছেদে আপনি ধারণা পেয়েছেন। আমরা সবাই জানি,বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ তৈরি করার ঘোষণা এসেছে । মূলত ২০২৩ সালের মধ্যে এটি তৈরি করার কাজ সম্পূর্ণ হয়ে যাবে। তবে স্যাটেলাইট নিয়ে আমাদের বিভিন্ন রকমের প্রশ্ন রয়েছে। তার মধ্যে সবথেকে গুরুত্বপূর্ণ একটি প্রশ্ন হল বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ তৈরি ও উৎক্ষেপণ করবে কোন প্রতিষ্ঠান।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ তৈরি ও উৎক্ষেপণ করবে রাশিয়ার গ্লাভকসমস। গ্লাভকসমসের সঙ্গে সমঝোতা স্মারক সই করা হয়েছে। রাশিয়ার মহাকাশ বিষয়ক রাষ্ট্রীয় প্রতিষ্ঠান গ্লাভকসমসের সঙ্গে স্যাটেলাইট তৈরি ও উৎক্ষেপণ বিষয়ে সহযোগিতা স্মারক সইয়ের মধ্য দিয়ে আর্থ অবজারভেটরি ক্যাটাগরির এই স্যাটেলাইটটির নির্মাণ পর্ব শুরু হচ্ছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ নির্মাণ ও উৎক্ষেপণ

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ নির্মাণের কাজ ইতিমধ্যে শুরু হয়েছে। এটি তৈরি করার জন্য রাশিয়ার বিখ্যাত গ্লাভকসমসের সঙ্গে সমঝোতা করা হয়েছে। অর্থাৎ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ নির্মাণ করবে রাশিয়া। শুধু নির্মাণ কাজ নয় উৎক্ষেপণ করার কাজে গ্লাভকসমসের কোম্পানি সহযোগিতা করবে।

গ্লাভকসমসের মহাপরিচালক বঙ্গবন্ধু স্যাটেলাইট-২ উৎক্ষেপণে রাশিয়ার রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের অংশগ্রহণের জন্য আনন্দিত বলে উল্লেখ করেন। অর্থাৎ এটা থেকে বোঝা গেল যে মূলত রাশিয়া দেশে বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ উৎক্ষেপণ করা হবে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে সাধারণ জ্ঞান

বিশেষ পরীক্ষা থেকে শুরু করে প্রায় সকল ধরনের চাকরি পরীক্ষায় সাম্প্রতিক সময় ও বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে সাধারণ জ্ঞানে অনেক প্রশ্ন আসে। এই কারণে আপনাকে অবশ্যই বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে সাধারণ জ্ঞান গুলো পড়তে হবে। অর্থাৎ আপনার যদি বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে সাধারণ জ্ঞান আগে থেকে জানা থাকে। তাহলে আপনি পরীক্ষায় ভালো ফলাফল অর্জন করতে পারবেন। চলুন দেখে নেই বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কেও সাধারণ জ্ঞান গুলো দেখে নেই।

প্রশ্নঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কি ধরনের স্যাটেলাইট?

উত্তরঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ হাইব্রিড স্যাটেলাইট

প্রশ্নঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ এর কাজ কি?

উত্তরঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ আবহাওয়া, নজরদারি ও নিরাপত্তা সংক্রান্ত কাজে ব্যবহার করা হবে।

প্রশ্নঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ তৈরি ও উৎক্ষেপণ প্রতিষ্ঠান?

উত্তরঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ তৈরি ও উৎক্ষেপণ করবে রাশিয়ার গ্লাভকসমস।

প্রশ্নঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কবে উৎক্ষেপণ করা হবে?

উত্তরঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২,২০২৩ সালের ডিসেম্বর মাসে উৎক্ষেপণ করা হবে। (তারিখ পরিবর্তন হতে পারে)

প্রশ্নঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কবে উৎক্ষেপণ করা হবে?

উত্তরঃ ২০২৩ সালের মধ্যে দেশের দ্বিতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ ও ব্যবহার শুরু হবে

প্রশ্নঃ বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কত সালে উৎক্ষেপণ করা হয়?

উত্তরঃ ২০২৩ সালে বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ উৎক্ষেপণ করা হয়।

শেষ কথা: বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে আমরা পুরোপুরি ধারণা দেওয়ার চেষ্টা করেছি। আশা করি,যারা বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে ধারণা নিতে চাচ্ছেন তাদের আজকের আর্টিকেল পড়ে একটু হলে উপকারে আসবে। এছাড়াও বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ যেহেতু বাংলাদেশের একটি গৌরবমী অর্জন। সেক্ষেত্রে আপনার এ সম্পর্কে জ্ঞান থাকা অনেক বেশি জরুরী।

এছাড়াও সাম্প্রতিক সময়ে বিভিন্ন চাকরি পরীক্ষায় বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ নিয়ে বিভিন্ন রকমের প্রশ্ন আসে। আপনি যদি আজকের আর্টিকেল মনোযোগ সহকারে পড়ে থাকেন,অবশ্যই বঙ্গবন্ধু স্যাটেলাইট সম্পর্কে যে কোন প্রশ্ন আসুক না কেন। আপনি অবশ্যই তার উত্তর দিতে পারবেন। বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ সম্পর্কে কোন প্রশ্ন থাকলে অবশ্যই মন্তব্য করবেন। আজকের আর্টিকেল বঙ্গবন্ধু স্যাটেলাইট ২ কি ধরনের স্যাটেলাইট (বিস্তারিত জানুন) সবার মাঝে ছড়িয়ে দিতে শেয়ার করুন।

Back to top button