ব্লগ

পাট এর ব্যবহার, পাট দিয়ে কি কি তৈরি হয় জানুন

স্বাগতম ইসুজন নতুন ব্লগ পোষ্টে। এই পোষ্টে জানবেন পাট এর ব্যবহার সম্পর্কে এবং পাট দিয়ে কি কি তৈরি হয় এসব বিষয় নিয়ে বিস্তারিত।

পাট এর ব্যবহার

পাট পরিবেশবান্ধব, বহুমুখীব্যবহার যোগ্য আঁশ । শিল্পবিপ্লবের সময় ফ্লাক্স এবং হেম্প এরস্থান দখল করে পাটেরযাত্রা শুরু। বস্তা তৈরিরক্ষেত্রে পাট এখনও গুরুত্বপূর্ণ। পাটেরআঁশের প্রধান বৈশিষ্ট্যহচ্ছে অন্য অনেকআঁশের সঙ্গে মিশ্রণকরে ব্যবহার করা যায়।

পাট দিয়ে কি কি তৈরি হয়

টেক্সটাইলঃ প্রচলিতবয়ন শিল্পে পাটের উল্লেখযোগ্য ব্যবহারেরমধ্যে রয়েছে সুতা, পাকানো সুতা, বস্তা, চট, কার্পেট ব্যাকিং ইত্যাদি। পর্দারকাপড়, কুশনকভার, কার্পেট, ইত্যাদি পাটথেকে তৈরি হয়। গরমকাপড় তৈরীর জন্য উলেরসঙ্গে মিশ্রণকরা হয়।

মোড়কঃ কৃষি পণ্য এবং অন্যান্য দ্রব্যাদি বস্তাবন্দি ও প্যাকিং করারজন্য ব্যাপকভাবে পাটব্যবহার করাহয়। পাট খড়ি পাট চাষের আরএকটি গুরুত্বপূর্ণ আকর্ষণ। পাট আঁশের দ্বিগুণপরিমাণ খড়ি উৎপাদিত হয়। ঘরেরবেড়া, ছাউনী এবং জ্বালানী হিসাবে খড়িরব্যবহার সর্বাধিক গুরুত্বপূর্ণ।

Read More:   সোনালী আঁশের সোনার দেশ পরিবেশবান্ধব বাংলাদেশ (পাট দিবস ২০২২)

উপজাতঃ পাটের আঁশের বহুমুখী ব্যবহারের মধ্যেরয়েছে প্রসাধনী, ওষুধ, রং ইত্যাদি। পাটখড়ি জ্বালানী, ঘরেরবেড়া, ঘরের চালের ছাউনীতে ব্যবহারহয়। বাঁশ এবং কাঠেরবিকল্প হিসাবে পার্টিকেল বোর্ড, কাগজেরমন্ড ও কাগজ তৈরিতেও পাটখড়ি ব্যবহৃত হয়। সম্প্রতি পাটথেকে জুট পলিমার তরির পদ্ধতি আবিষ্কার করেন ড.মোবারক আহমেদখান যা “সোনালি ব্যাগ” নামেও পরিচিত। বাংলাদেশের অনেকএলাকায় পাটের কচিপাতাকে শাক হিসেবেরান্না করে খাওয়াহয়। চট্টগ্রামে অঞ্চলে এটি ” নারিস শাক ” হিসেবে পরিচিত।

আশাকরি এই পোষ্ট পড়ে বর্তমানে আপনি পাট দিয়ে কি কি তৈরি হয় এবং পাট এর সঠিক ব্যবহার সম্পর্কে জ্ঞাত আছেন। পাট সম্পর্কে আরো ব্লগ পড়তে স্ক্রল করে নিচের দিকে যান।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button