Others

খতিয়ান কত প্রকার ও কি কি (সংজ্ঞা সহ জানুন)

প্রিয় ভিজিটর, আপনি যদি অনুসন্ধান করে থাকেন খতিয়ান কত প্রকার ও কি কি তবে সঠিক জায়গায় এসেছেন। ভূমি পরিমাপ সংক্রান্ত নানা তথ্য দিয়ে ভরপুর আমাদের ওয়েবসাইট।

খতিয়ান কত প্রকার

বাংলাদেশের প্রেক্ষাপটে ৪ ধরনের খতিয়ান রয়েছে। যথা-

  1. সি. এস খতিয়ান,
  2. এস. এ খতিয়ান,
  3. আর. এস খতিয়ান ও
  4. বি. এস খতিয়ান/ সিটি জরিপ।

সি. এস খতিয়ান (Cadastral Survey)

ব্রিটিশ শাসনামলে ১৯৪০ সালেসরকার জরিপের মাধ্যমেযে খতিয়ান প্রস্তত করে তাকে সি. এস খতিয়ান বলে। আমাদের দেশে জেলাভিত্তিক প্রথমযে নক্সা ও ভূমি রেকর্ড প্রস্তুত করাহয় তাকে সি. এস রেকর্ড বলা হয়।

এস. এ খতিয়ান (State Acquisition Survey)

১৯৫০ সালের রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইনের ২৭ হতে ৩১ ধারা অনুযায়ী ১৯৫৬-৬৩ সালে যে খতিয়ান প্রস্তুত করা হয় তাকে এস. এ খতিয়ান বলে। অর্থাৎ সরকার কর্তৃক ১৯৫০ সনে জমিদারি অধিগ্রহন ও প্রজাস্বত্ব আইন জারি করার পর যে খতিয়ান প্রস্তুত করা হয় তাকে এস. এ খতিয়ান বলা হয়।

Read More:   এস এ খতিয়ান মানে কি জানুন

আর. এস খতিয়ান (Revisional Survey)

সি. এস. জরিপ সম্পন্ন হওয়ার সুদীর্ঘ ৫০ বছর পর এই জরিপ পরিচালিত হয়। জমি, মলিক এবং দখলদারইত্যাদি হালনাগাদ করার নিমিত্তে এ জরিপ সম্পন্নকরা হয়। পূর্বেও ভুল ত্রুটি সংশোধনক্রমে আর. এসজরিপ এতই শুদ্ধ হয় যে এখনো জমিজমা সংক্রান্ত বিরোধেরক্ষেত্রে আর. এস জরিপের উপর নির্ভর করা হয়। এর খতিয়ান ও ম্যাপের উপরমানুষ এখনো অবিচল আস্থা পোষণ করেন।

বি. এস খতিয়ান/ সিটি জরিপ (City Survey)

১৯৯৮-৯৯ সাল হতে বর্তমানে চলমান জরিপকে বি. এস খতিয়ান বা সিটি জরিপ বলে। যা এখনো চলমান।

ধন্যবাদ আপনাকে। আশাকরি আপনার প্রশ্ন খতিয়ান কত প্রকার ও কি কি উত্তর পেয়েছেন। জমির পরিমাপ সংক্রান্ত নানান তথ্য নিয়ে ভরপুর আমাদের সাইট। আপনার এ সংক্রান্ত আরও সব প্রশ্ন উত্তর এখানে খুজে পেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button