উচ্চ মাধ্যমিক পড়াশোনা

একুশের কৃষ্ণচূড়া আমাদের চেতনার রং (ব্যাখা)

প্রিয় পাঠক ধন্যবাদ জনাই আপনার অনুসন্ধানের জন্য এবং আমাদের সাইটে ভিজিট করার জন্য। আপনি যদি ইতিমধ্যে অনুসন্ধান করে থাকেন একুশের কৃষ্ণচূড়া আমাদের চেতনার রং (ব্যাখা) সম্পর্কে জানার জন্য। তবে আমাদের সাইটের এই আর্টিকেলের মাধ্যমে জানতে পারবেন। আমরা এই সাইটের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠ্য সম্পর্কিত আর্টিকেল প্রকাশ করে থাকি। চলুন তবে দেখে নেওয়া যাক।

একুশের কৃষ্ণচূড়া আমাদের চেতনার রং

‘একুশের কৃষ্ণচূড়া আমাদের চেতনারই রং’ বলতে কবি কৃষ্ণচূড়া ফুলের রক্তবর্ণ দ্বারা ভাষা আন্দোলনে শহিদদের রক্তের চেতনার প্রতিফলনকে বুঝিয়েছেন। ‘ফেব্রুয়ারি ১৯৬৯’ কবিতায় ১৯৫২ সালের ভাষা আন্দোলনের কথা বলা হয়েছে।

কবির চেতনায় ভাষা শহীদদের রক্তের বুদবুদ ফুটেছে কালো ফুলে নগরের রাস্তায়। ফুলের লাল রঙ ছড়িয়ে পড়েছে পথের সর্বত্র। ভাষার জন্য যারা শহীদ হয়েছেন তাদের সংগ্রামের স্মৃতি কবির চেতনা জুড়ে বিরাজমান।

তিনি ১৯৬৯-এ এসেও সেই স্মৃতি ভুলতে পারেন না, বরং সেই ‘৫২-এর চেতনায় দীপ্ত হয়ে সব অন্যায়-অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়ান। তাই তিনি ভাষাশহিদদের রক্তের চেতনাকে কৃষ্ণচূড়া ফুলের রক্তবর্ণের সঙ্গে তুলনা করেছেন।

সারকথা : একুশের কৃষ্ণচূড়া আমাদের ভাষাশহিদদের কথা স্মরণ করিয়ে দেয়। এ কারণে কবি কৃষ্ণচূড়াকে আমাদের চেতনার রং বলে অভিহিত করেছেন।

আরো পড়ুনঃ বিলাসী গল্পের সৃজনশীল প্রশ্ন ও উত্তর ২০২২ (কমন উপযোগী)

আশাকরি ইতিমধ্যে আপনার কাঙ্খিত অনুসন্ধান অনুযায়ী একুশের কৃষ্ণচূড়া আমাদের চেতনার রং (ব্যাখা) আমাদের এই আর্টিকেলের মাধ্যমে পেতে সক্ষম হয়েছেন।

আমাদের কথা : প্রিয় পাঠক আপনি যদি আমাদের সাইটে ফলো করে রাখেন তবে আপনার পাঠ্য সম্পর্কিত আপডেট গুলো সবার আগে আপনার কাছে পৌঁছে যাবে। সাইটে ফলো করার লিঙ্ক নিচের দিকে দেখতে পাবেন। আপনাকে আবারো ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি।

Leave a Reply

Your email address will not be published.

Back to top button