ই পাসপোর্ট চেক করার নিয়ম | E passport check online

বায়োমেট্রিক পদ্ধতিতে তৈরিকৃত বিশেষ এক ধরনের উন্নত মানের Passport কে বলা হয় ই পাসপোর্ট। মূলত এই ধরনের বিশেষ পাসপোর্ট গুলোকে আবার ইলেকট্রিক পাসপোর্ট (Electric Passport) বলা হয়ে থাকে। যেখানে একটি ইলেকট্রিক চিপ ব্যবহার করা হয়। এবং উক্ত চিপ এর মধ্যে কোনো একজন ব্যক্তিকে শনাক্তকরণ এর জন্য যাবতীয় তথ্য গুলো কে সংরক্ষিত করা থাকে। 

তো যখন আপনি আপনার প্রয়োজন এর তাগিদে ই-পাসপোর্ট করার যাবতীয় তথ্যাদি অফিসে জমা দেয়ার পর তা চেক করাটা বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয়। কিন্তুু আমাদের মধ্যে এমন অনেক মানুষ আছেন, যারা মূলত ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২ সম্পর্কে তেমন কিছু জানেনা। 

তবে আপনি যদি আপনার E-Passport এর বর্তমান অবস্থান সম্পর্কে জানতে চান। তাহলে অবশ্যই আপনাকে ই পাসপোর্ট চেক করার নিয়ম গুলো সম্পর্কে জেনে নিতে হবে। আর আজকের এই আর্টিকেল থেকে আপনি জানতে পারবেন যে, কিভাবে খুব সহজেই E passport check করা যায়।

ই পাসপোর্ট চেক করার নিয়ম ২০২২

সাম্প্রতিক সময়ে আমাদের বাংলাদেশ সরকার ই-পাসপোর্ট পদ্ধতি চালু করেছে। আর সে কারনে এই ধরনের পাসপোর্ট সম্পর্কিত যাবতীয় তথ্য গুলো অনেকের কাছে অজানা। তবে পূর্বের দিন গুলোতে আমরা SMS এর মাধ্যমে খুব সহজেই Passport Check করতে পারতাম। তবে সময়ের সাথে সাথে এই পদ্ধতিটি আর কাজ করছে না। সে কারনে এখন আপনাকে অনলাইন এর মাধ্যমে ই পাসপোর্ট চেক করার প্রয়োজন হবে। 

তো এবার আমি আপনাকে মোট ২ টি পদ্ধতিতে ই পাসপোর্ট চেক করার নিয়মের সাথে পরিচয় করিয়ে দিবো। আপনি চাইলে যেকোনো একটি পদ্ধতি অনুসরন করে খুব সহজেই Online E Passport check করে নিতে পারবেন৷ 

See also  Nid - National identity Card | জাতীয় পরিচয় পত্র

০১| ই-পাসপোর্ট চেক করার নিয়ম -১

এই পদ্ধতিতে আপনি কোনো প্রকার Log in করা ব্যাতিত পাসপোর্ট চেক করে নিতে পারবেন৷ সেজন্য আপনাকে মাত্র কয়েকটি ধাপ অনুসরন করতে হবে। যেমনঃ

  1. সবার আগে আপনাকে এখানে ক্লিক করে Bangladesh e‑Passport Online Portal এর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে। 
  2. তো যখন আপনি আপনার যাবতীয় কাগজপত্র গুলো অফিসে জমা দিয়েছেন। তখন সেই অফিস থেকে আপনাকে অবশ্যই একটা স্লিপ (Slip) দিয়েছে, তাইনা? 
  3. এখন আপনার কাছে থাকা সেই স্লিপের সবার উপরে তাকালে ১৩ ডিজিটের একটা নম্বর দেখতে পারবেন৷ সেই নম্বরটি আপনাকে Application ID নামের ফাকা বক্সে বসিয়ে দিতে হবে। 
  4. এরপর Select date of birth নামক অপশনে আপনি আপনার নিজের জন্ম তারিখ টি বসিয়ে দিতে হবে। 

উক্ত ধাপ গুলো শেষ করার পরে নিচে “I Am Human”- নামের একটি অপশন দেখতে পারবেন। আপনাকে সেই ক্যাপচা টি পূ্রণ করতে হবে। এবং সবশেষে ” Check”- নামের অপশনে ক্লিক করলে আপনি আপনার ই পাসপোর্ট চেক করে নিতে পারবেন। 

০২| ই পাসপোর্ট চেক করার নিয়ম -২

উপরের আলোচনায় আমি E passport check online বাংলাদেশ এর নিয়ম টি উল্লেখ করেছি। সেটাতে আপনাকে কোনো প্রকার Log in করার প্রয়োজন পড়বে না। তো এবার আমি আপনাকে দেখাবো যে, কিভাবে আপনি Sign in করে ই-পাসপোর্ট চেক করবেন৷ আর সেজন্য আপনাকে নিচের ধাপ গুলো অনুসরন করতে হবে। 

  1. প্রথমে আপনাকে এখানে ক্লিক করতে হবে, তাহলে আপনি সরাসরি Sign in পেজে চলে যাবেন। 
  2. তো এবার আপনার সঠিক Email এবং Password টি বসিয়ে দিতে হবে৷ 
  3. এরপর নিচে আপনি “I am human”- নামের একটি ক্যাপচা দেখতে পারবেন৷ সেই ক্যাপচা টি পূ্রণ করার পরে আপনাকে Sign in বাটনে ক্লিক করতে হবে৷ 

যদি আপনি উপরের কাজটুকু সঠিকভাবে করতে পারেন, তবে আপনি আপনার একাউন্টে প্রবেশ করতে পারবেন৷ আর একাউন্টে প্রবেশ করার পরে আপনি Applications নামের একটি অপশন দেখতে পারবেন। যখন আপনি সেই অপশনে ক্লিক করবেন, তখন আপনি আপনার ই-পাসপোর্ট এর যাবতীয় তথ্যাদি দেখতে পারবেন। 

See also  ড্রাইভিং লাইসেন্স হয়েছে কিনা কিভাবে জানবো ২০২৪ (আপডেট)

আপনার উদ্দেশ্যে কিছুকথা

ই পাসপোর্ট চেক করার নিয়ম গুলো যাদের এখনও অজানা রয়েছে। তাদের জন্য আজকের এই আর্টিকেল টি অনেক বেশি হেল্পফুল হবে। কারন, আজকের এই আর্টিকেলে আমি E-passport check online 2022 কে স্টেপ বাই স্টেপ আলোচনা করেছি। এরপরও যদি কোনো সমস্যা হয়, তবে নিচে কমেন্ট করে জানাবেন। আর এতক্ষন আমাদের সাথে থাকার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ। 

Leave a Comment